Class XI Education 2nd Semester Suggestion Group D Unit I : Historical Development of Indian Education

by - November 12, 2024

Class XI Education 2nd Semester Suggestion Group D Unit I : Historical Development of Indian Education 

একাদশ শ্রেণী : শিক্ষাবিজ্ঞান : 2nd Semester : Group D Unit I : ভারতীয় শিক্ষা বিকাশের ইতিহাস।   




নম্বর বিভাজন : 

২ মার্ক = ১ টি। 
৫ মার্ক = ০ 
১০ মার্ক = ১ টি। 

1.1. প্রাচীন ভারতীয় শিক্ষা ব্যবস্থা। 

১. বৈদিক শিক্ষার বৈশিষ্টগুলি আলোচনা কর। 

২. বৈদিক শিক্ষার লক্ষ্যগুলি কী কী ? 

৩. বৌদ্ধ শিক্ষার বৈশিষ্টগুলি আলোচনা কর। 

৪. বৈদিক ও বৌদ্ধ শিক্ষার পার্থক্যগুলো লেখ। 

৫. তক্ষশীলা বিশ্ববিদ্যালয়। 

৬. নালন্দা বিশ্ববিদ্যালয়। 

৭. শিক্ষাক্ষেত্রে বৌদ্ধ শিক্ষার প্রভাব আলোচনা কর। 

৮. ভারতে প্রাতিষ্ঠানিক শিক্ষার উদ্ভব ও বিকাশ সম্পর্কে আলোচনা কর। 

1.2. মধ্যযুগে ভারতের শিক্ষা - ব্যবস্থা। 

১. ভারতে মধ্যযুগের শিক্ষা বা ইসলামিয় শিক্ষার বৈশিষ্টগুলি লেখ। 

২. মধ্যযুগের শিক্ষার সুবিধা ও অসুবিধাগুলি আলোচনা কর। 

৩. মধ্যযুগে ভারতের নারীশিক্ষা সম্পর্কে লেখ। 

৪. মধ্যযুগে হিন্দু শিক্ষার অবস্থা সম্পর্কে লেখ। 

1.3. প্রাক - স্বাধীনতা পর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা। 

১. ভারতীয় শিক্ষার প্রসারে ১৮১৩ খ্রিস্টাব্দের সনদ আইন গুরুত্বপূর্ণ কেন ? 

২. চার্লস উডের প্রতিবেদনের বৈশিষ্টগুলি লেখ। 

৩. চার্লস উডের প্রতিবেদনের শিক্ষাগত তাৎপর্য উল্লেখ কর। 

৪. প্রাথমিক শিক্ষা বিষয়ে হান্টার কমিশনের সুপারিশগুলি আলোচনা কর। 

৫. মাধ্যমিক শিক্ষা বিষয়ে হান্টার কমিশনের সুপারিশগুলি আলোচনা কর। 

৬. ভারতীয় বিশ্ববিদ্যালয় কমিশনের সুপারিশগুলি আলোচনা কর। 

৭. লর্ড কার্জনের শিক্ষানীতি আলোচনা কর। 

৮. মাধ্যমিক শিক্ষা বিষয়ে স্যাডলার কমিশনের সুপারিশগুলি লেখ। 

৯. প্রাক প্রাথমিক ও প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে সার্জেন্ট কমিশনের সুপারিশগুলি আলোচনা কর। 

১০. মেকলে মিনিট। 

১১. প্রাচ্য ও পাশ্চাত্যবাদী দ্বন্দ্ব।   


You May Also Like

0 comments