EDU FINAL A 2020

HS EDUCATION FINAL PAPER GR.A  ; FULL MARKS 50 ; TIME ALLOWED 105 MIN
NAME :

1. (i) শিখনের প্রধান ফল হল - শিক্ষা লাভ / দৈহিক পরিবর্তন / মানসিক পরিবর্তন / দৈহিক ও মানসিক পরিবর্তন / আচরণের পরিবর্তন।
(ii) Electric Theory নামে পরিচিত - থার্স্টোনের দলগত উপাদান তত্ত্ব / স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্ব / প্যাভলভের তত্ত্ব / থর্নডাইকের তত্ত্ব।
(iii) কোনটি কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ নয় ? গাণিতিক গড় / পরিসংখ্যা বহুভুজ /   ভূষিষ্টক / মধ্যমমান।
(iv) Type II শিখন হল - প্রাচীন অনুবর্তন / সক্রিয় অনুবর্তন / গেস্টাল্ট তত্ত্ব / সমস্যা সমাধানমূলক শিখন।
(v) শিখন শুরু হয় - মাতৃ জঠরে / শৈশবে / কৈশোরে / জন্ম থেকে মৃত্যু পর্যন্ত।
(vi) অপারেন্ট অনুবর্তন হল - S- type / R- type / P-type / M- type ।
(vii) থার্স্টোনের বহু উপাদান তত্ত্বে S বলতে বোঝায় - বিশেষ মানসিক ক্ষমতা / সাধারণ মানসিক ক্ষমতা / স্থান প্রত্যক্ষণ / বিশেষ ক্ষমতা।
(viii) গেস্টাল্ট - শব্দটির অর্থ হল - অবয়ব / আকার / আকৃতি / সমগ্রতা।
(ix) হের - এর দুই প্রকার বুদ্ধি কী কী ? AC / AB / CD / BD ।
(x) গ্যানে - র মতে সর্বোচ্চ শিখন স্তর হল - সমস্যা সমাধানমূলক শিখন / সংকেত শিখন / জটিল শিখন / অন্তর্দৃষ্টিমূলক শিখন।
(xi) স্পিয়ারম্যান কবে তাঁর দ্বি উপাদান তত্ত্বটি প্রকাশ করেন ? 1905 / 1904 / 1980 / 1920 ।
(xii) তরল বুদ্ধির প্রবক্তা কে ? হের / ক্যাটল / ভার্নন / থর্নডাইক।
(xiii) অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল হিসেবে শিম্পাঞ্জির ওপর কে পরীক্ষা করেন ? প্যাভলভ / স্কিনার / থর্নডাইক / কোহলার।
(xiv) স্কিনারের অপারেন্ট অনুবর্তনের সাংগঠনিক রূপটি কী ?
S1 > R1 //   S1> R> S2  //  S1>R1>S2>R2  //  S1>R2 > R1> S2 ।
(xv) কেন্দ্রীয় প্রবণতার সবচেয়ে দ্রুতগতিসম্পন্ন পদ্ধতিটি হল - মিন / মিডিয়ান / মোড / পরিসংখ্যা বিভাজন।
(xvi) থার্স্টোনের মতে প্রাথমিক উপাদানের সংখ্যা হল - 2 টি / 7 টি / 150 টি / অসংখ্য।
(xvii) বুদ্ধি হল একটি - দৈহিক ক্ষমতা / মৌলিক ক্ষমতা / মানসিক ক্ষমতা / মৌলিক মানসিক ক্ষমতা।(xviii) টাইম কার্ভ - লেখচিত্র ব্যবহৃত হয়েছে - প্রাচীন অনুবর্তনে / সক্রিয় অনুবর্তনে / প্রচেষ্টা ও ভুল শিখন কৌশলে / অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশলে।
(xix) কেন্দ্রীয় প্রবণতার সবচেয়ে নির্ভরযোগ্য উপাদান হল - প্রসার / মধ্যমা / গড় / ভূষিষ্টক।
(xx) প্রত্যভিজ্ঞা কথাটির অর্থ - সংকেত শিখন / অন্তর্দৃষ্টিমূলক শিখন / ফলাফল / চিনে নেওয়া।

2. (i) থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল তত্ত্বের যেকোনো দুটি সূত্রের নাম লেখ।
(ii) পরিসংখ্যা বহুভূজ কাকে বলে ?
(iii) G উপাদানের দুটি বৈশিষ্ট লেখ।
(iv) বুদ্ধ্যঙ্ক পরিমাপের সূত্রটি কী ?
(v) অপানুবর্তন কী ?
(vi) টাইম কার্ভ কাকে বলে ?
(vii) হিস্টোগ্রামের ক্ষেত্রে পরিসংখ্যাগুলি কোথায় বসানো হয় ?
(viii) বুদ্ধির অভীক্ষা কাকে বলে ?
(ix) অন্তর্দৃষ্টিমূলক শিখন কী ?
(x) A ও B বুদ্ধি কী ?

3. Answer any 5. [ 5x4= 20] To the point উত্তর দেবে ; যেটুকু জানতে চাওয়া হয়েছে সেটুকুই লিখবে।
(i) মনোযোগ কাকে বলে ? মনোযোগের চারটি ব্যাক্তিগত ও চারটি বস্তুগত শর্ত আলোচনা করো।
(ii) থর্নডাইকের শিখনের মূল সূত্রগুলি কীকী ? যেকোনো একটি সূত্র সম্পর্কে লেখ।
(iii) প্রাচীন অনুবর্তন কাকে বলে ? এর চারটি বৈশিষ্ট লেখ।
(iv) সংক্ষেপে স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্বটি আলোচনা কর।
(v) অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল কাকে বলে ? এর চারটি বৈশিষ্ট লেখ।
(vi) অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশলের শিক্ষাগত প্রয়োগ সম্পর্কে লেখ।
(vii) আগ্রহের শিক্ষাগত গুরুত্ব সম্পর্কে লেখ।
(viii) প্রাচীন অনুবর্তনের শিক্ষাগত গুরুত্ব লেখ।
(ix) প্রাচীন ও সক্রিয় অনুবর্তনের 6 টি পার্থক্য লেখ।
(x) থার্স্টোনের বহু উপাদান তত্ত্বটি আলোচনা করো।


HS EDUCATION FINAL PAPER GR.B  ; FULL MARKS 50 ; TIME ALLOWED 105 MIN
NAME :

1. (i) রাধাকৃষ্ণন কমিশন কোন ধরণের বিদ্যালয় গঠনের সুপারিশ করেছিলেন ? সাধারণ বিদ্যালয় / গুচ্ছ বিদ্যালয় / গ্রামীণ বিশ্ববিদ্যালয় / বহুমুখী বিদ্যালয়।
(ii) ভারতের সামগ্রিক শিক্ষা পর্যালোচনার জন্য ভারত সরকার কোন কমিশন গঠন করেন ? বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন / কোঠারি কমিশন / মুদালিয়ার কমিশন / জাতীয় শিক্ষানীতি 1986 ।
(iii) ভারতীয় সংবিধানের কত নং ধারাতে অবৈতনিক ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার কথা বলা হয়েছে ? 16 নং / 45 নং / 46  নং / 51 নং।
(iv) নবোদয় বিদ্যালয়ে কোন শ্রেণী থেকে কোন শ্রেণী পর্যন্ত পড়াশোনার সুযোগ আছে ?
V - X /        VI - X /    V - XII  /   VI - XII
(v) অপারেশন ব্ল্যাকবোর্ড কর্মসূচী গৃহীত হয় - প্রাক প্রাথমিক শিক্ষার জন্য / প্রাথমিক শিক্ষার জন্য / মাধ্যমিক শিক্ষার জন্য / উচ্চ শিক্ষার জন্য।
(vi) 1961 সালে নারীশিক্ষার জাতীয় পরিষদের নেতৃত্ব দেন - শ্রীমতী হংসরাজ মেহেতা / শ্রীমতী দুর্গাবাই দেশমুখ / শ্রীভক্ত বৎসলম / সরোজিনী নাইডু।
(vii) কমন স্কুলের কথা বলা হয়েছে - ভারতীয় শিক্ষা কমিশনে / মুদালিয়ার কমিশনে / বিশ্ববিদ্যালয় কমিশনে / জাতীয় শিক্ষানীতি 1986 তে।
(viii) কবে রামমূর্তি কমিটি গঠিত হয় ? 1968 / 1986 / 1990 / 1992 - সালে।
(ix) কোন কমিশন নবোদয় বিদ্যালয় গঠনের কথা বলেছে ?  ভারতীয় শিক্ষা কমিশনে / মুদালিয়ার কমিশনে / বিশ্ববিদ্যালয় কমিশনে / জাতীয় শিক্ষানীতি 1986 তে।
(x) সংবিধানের কত নং সংশোধনীতে শিক্ষাকে যুগ্ম তালিকার অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে ?
42 তম / 44 তম  / 46 তম / 76 তম।
(xi) কোন কমিশনে Cumulative Record Card এর ব্যবহারের কথা বলা হয়েছে ?   ভারতীয় শিক্ষা কমিশনে / মুদালিয়ার কমিশনে / বিশ্ববিদ্যালয় কমিশনে / জাতীয় শিক্ষানীতি 1986 তে।
(xii) Education and National Development - কোন শিক্ষা কমিশনের প্রতিবেদনের শিরোনাম ? ভারতীয় শিক্ষা কমিশনে / মুদালিয়ার কমিশনে / বিশ্ববিদ্যালয় কমিশনে / জাতীয় শিক্ষানীতি 1986 তে। (xiii) বহুমুখী বিদ্যালয় গঠনের কথা কোন কমিশনে বলা হয়েছে ? ভারতীয় শিক্ষা কমিশনে / মুদালিয়ার কমিশনে / বিশ্ববিদ্যালয় কমিশনে / জাতীয় শিক্ষানীতি 1986 তে।
(xiv) ভারতীয় সংবিধানের কত নং ধারাতে সরকারি চাকুরী সংক্রান্ত সমসুযোগের কথা বলা হয়েছে ?
16 নং / 45 নং / 46  নং / 17 নং।
(xv) জাতীয় শিক্ষানীতি 1986 র মোট কটি অধ্যায় ছিল ? 10 / 12 / 120 / 46 টি।
(xvi) ভারতীয় শিক্ষা কমিশনের মোট সদস্য সংখ্যা - 9 / 12 / 17 / 7 জন।
(xvii) মুদালিয়ার কমিশনের সম্পাদক ছিলেন - নির্মল কুমার সিদ্ধান্ত / অনাথ বসু / জে পি নায়েক / ডক্টর লক্ষণস্বামী মুদালিয়ার।
(xviii) NCRHE কবে গঠিত হয় ? 1956 / 2000 / 2002 / 1992 সালে।
(xix) কোন কমিশনে পাঠক্রমের সপ্ত প্রবাহের কথা বলা হয়েছে ?  ভারতীয় শিক্ষা কমিশনে / মুদালিয়ার কমিশনে / বিশ্ববিদ্যালয় কমিশনে / জাতীয় শিক্ষানীতি 1986 তে।
(xx) কোঠারি কমিশনের উদ্দেশ্য ছিল - প্রাথমিক শিক্ষার উন্নয়ন / মাধ্যমিক শিক্ষার উন্নয়ন / উচ্চ শিক্ষার উন্নয়ন / শিক্ষার সর্বস্তরের উন্নয়ন।

2. (i) সংবিধানের 45 নং ধারায় কী বলা হয়েছে ?
(ii) সংবিধানের 46 নং ধারায় কী বলা হয়েছে ?
(iii) মুদালিয়ার কমিশন কী ধরণের বিদ্যালয় প্রতিষ্ঠার সুপারিশ করেছিলেন ?
(iv) CRC কী ?
(v) কমন স্কুল কী ?
(vi) ত্রিভাষা বলতে কী বোঝো ?
(vii) পাঠক্রমের সপ্ত প্রবাহ বলতে কী বোঝো ?
(viii) কেন রামমূর্তি কমিটি গঠন করা হয় ?
(ix) POA এর পুরো কথাটি লেখ।
(x) NCRHE এর পুরো নাম লেখ।

3. Answer any 5. [ 5x4= 20] To the point উত্তর দেবে ; যেটুকু জানতে চাওয়া হয়েছে সেটুকুই লিখবে।
(i) পাঠক্রমের সপ্ত প্রবাহ সম্পর্কে সংক্ষেপে লেখ।
(ii) ভারতীয় সংবিধানে শিক্ষা সংক্রান্ত প্রধান চারটি ধারা সম্পর্কে লেখ।
(iii) মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে মুদালিয়ার কমিশনের যেকোনো চারটি সুপারিশ।
(iv) রাধাকৃষ্ণন কমিশন কেন গ্রামীণ বিশ্ববিদ্যালয় গঠনের সুপারিশ করেছিলেন ?
(v) বৃত্তি ও কারিগরি শিক্ষার ক্ষেত্রে কোঠারি কমিশনের চারটি সুপারিশ।
(vi) প্রাক প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে কোঠারি কমিশনের চারটি সুপারিশ।
(vii) প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে কোঠারি কমিশনের চারটি সুপারিশ।(viii) মাধ্যমিক শিক্ষার বৃত্তিমুখীকরণ ও কারিগরি শিক্ষা প্রসঙ্গে জাতীয় শিক্ষানীতির বক্তব্য।
(ix) অপারেশন ব্ল্যাকবোর্ড , নবোদয় বিদ্যালয় ।
(x) জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ র সাথে ১৯৯২ এর সংশোধিত খসড়ার চারটি তুলনা করো।

HS EDUCATION FINAL PAPER GR.C+D  ; FULL MARKS 50 ; TIME ALLOWED 105 MIN
NAME :

1. (i) সর্বশিক্ষা অভিযান কবে কার্যকরী হয় ? 2000 / 2002 /  2010 /  1978 সালে।
(ii) কম্পিউটার সহযোগী শিখন হল - CAI / CAL / CMI / CPU ।
(iii) '' Learning to be " - কথাটির অর্থ কী ?  মানুষ হয়ে ওঠার শিখন / জ্ঞান অর্জনের শিখন / দক্ষতা অর্জনের শিখন / সামাজিক শিখন।
(iv) ECCE - কথাটি কোন স্তরের সাথে যুক্ত ? শৈশব / বাল্য / প্রাক শৈশব / কৈশোর।
(v) কম্পিউটারের স্থায়ী স্মৃতিকেন্দ্র হল - ROM / RAM / UPS / CPU ।
(vi) পশ্চিমবঙ্গের একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হল - কলকাতা বিশ্ববিদ্যালয় / নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় / ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় / বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।
(vii) জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচি ( NAEP ) কবে কার্যকরী হয় ? 1986 / 1978 / 2002 / 1968 ।
(viii) কোন দিনটি জাতীয় প্রতিবন্ধী দিবস ? 15 এপ্রিল / 15 মার্চ  / 10 মার্চ / 10 এপ্রিল।
(ix) কারিগরি শিক্ষার সাথে সম্পর্কিত একটি সংস্থা হল - UGC / NCERT / NCTE / AICTE ।
(x) ডেলর কমিশন কবে গঠিত হয় ? 1993 / 1996 / 1992 / 1990 সালে।
(xi) শিক্ষা প্রযুক্তির উদ্দেশ্যগুলিকে কয়ভাগে ভাগ করা হয় ? একভাগে / দুইভাগে / চারভাগে / অসংখ্য ভাগে।
(xii) কোন দিনটি আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ? 8 আগস্ট / 8 সেপ্টেম্বর / 8 অক্টোবর / 8 নভেম্বর।
(xiii) অডিও মিটার যন্ত্রের সাহায্যে কী মাপা হয় ? অন্ধত্ব / বধিরত্ব / শ্রবণ তীব্রতা / অক্ষমতা।
(xiv)  ব্রেইল পদ্ধতি কবে আবিষ্কৃত হয় ? 1929 / 1828 / 1829 / 1920 সালে।
(xv) একটি মাল্টিমিডিয়ার উদাহরণ হল - দূরদর্শন  / টেপ রেকর্ডার / টেলিফোন / রেডিও।      
(xvi) কোনটি শিশুদের আচরণগত সমস্যা ? আক্রমণধর্মিতা / চুরি করা / মিথ্যা বলা / সবগুলি।
(xvii) কম্পিউটার শব্দটির আক্ষরিক অর্থ হল - গাণিতিক যন্ত্র / যন্ত্রগণক / উন্নত যন্ত্র / সবগুলি।
(xviii) মানুষ হওয়ার শিক্ষার তাৎপর্য হল - বিচার ক্ষমতা / বিজ্ঞানমনস্কতা / সৃজনশীলতা / সবগুলি। (xix) 2000 সালে ডাকারে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনের মূল বিষয় ছিল - প্রাথমিক শিক্ষা / উচ্চ শিক্ষা / পরিবেশ ও প্রথাগত শিক্ষা / সকলের জন্য শিক্ষা।
(xx) কম্পিউটারের তথ্যগুলিকে বলা হয় - Data / Pixel / Bug / Spam ।

2. (i) প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে অনুন্নয়ন বলতে কী বোঝো ?
(ii) মূক ও বধির শিশুদের শিক্ষার একটি উদ্দেশ্য লেখ।
(iii) SSA এর পুরো কথাটি কী ?
(iv) বর্তমানে ব্যাতিক্রমি শিশুরা কী নামে পরিচিত ?
(v) মৌখিক পদ্ধতির প্রবর্তক কে ?
(vi) করপল্লৱী পদ্ধতির প্রবর্তক কে ?
(vii) ALU  এর পুরো কথাটি লেখ।
(viii) শ্রেণীকক্ষের দুটি আচরণগত সমস্যা উল্লেখ কর।
(ix) RAM ও ROM এর পার্থক্য লেখ।
(x) E- learning বলতে কী বোঝো ?

            

3. Answer any 5. [ 5x4= 20] To the point উত্তর দেবে ; যেটুকু জানতে চাওয়া হয়েছে সেটুকুই লিখবে।
(i) দৃষ্টিহীন শিশুদের শিক্ষাপদ্ধতি আলোচনা কর।
(ii) সর্বশিক্ষা অভিযানের চারটি মূল উদ্দেশ্য আলোচনা কর।
(iii) একত্রে বসবাসের শিক্ষা বলতে কী বোঝো ? এর তাৎপর্য উল্লেখ কর।
(iv) শিক্ষাক্ষেত্রে শিক্ষা প্রযুক্তির ভূমিকা উল্লেখ কর।
(v) ডেলর কমিশনের শিক্ষার চারটি স্তম্ভের মধ্যে যেকোনো একটি সম্পর্কে আলোচনা কর।
(vi) শিক্ষা প্রযুক্তিকে কি শিক্ষকের বিকল্প হিসেবে গণ্য করা যায় ?
(vii) ব্রেইল পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে লেখ।
(viii) সর্বজনীন সাক্ষরতা প্রসারের পথে মূল সমস্যাগুলি লেখ।
(ix) কম্পিউটারের শিক্ষামূলক উপযোগিতা আলোচনা কর।
(x) শিক্ষা প্রযুক্তির চারটি সুবিধা লেখ।  





















     

Share
Tweet
Pin
Share