H.S. 4th Semester Education Suggestion Group C Unit - I : Learning & Learning Mechanism উচ্চমাধ্যমিক চতুর্থ সেমেস্টার শিক্ষাবিজ্ঞান সাজেশন Group C Unit - I শিখন ও শিখন কৌশল।

by - August 01, 2025

H.S. 4th Semester Education Suggestion Group C Unit - I : Learning & Learning Mechanism 

উচ্চমাধ্যমিক চতুর্থ সেমেস্টার শিক্ষাবিজ্ঞান সাজেশন Group C Unit - I শিখন ও শিখন কৌশল। 



Group C Unit - I : শিখন ও শিখন কৌশল। 

১. শিখন কাকে বলে ? শিখনের বৈশিষ্টগুলি আলোচনা কর। 

২. শিখনের বিভিন্ন স্তরগুলি সম্পর্কে আলোচনা কর। 

৩. গ্যাগনির মতানুসারে শিখন কত প্রকার ? আলোচনা কর। 

৪. পরিণমন কাকে বলে ? পরিণমনের বৈশিষ্টগুলি আলোচনা কর। 

৫. শিখন ও পরিণমনের পার্থক্য / বৈসাদৃশ্যগুলি আলোচনা কর। 

৬. প্রেষণা কাকে বলে ? প্রেষণার বৈশিষ্টগুলি আলোচনা কর। 

৭. প্রেষণাচক্র কাকে বলে ? আলোচনা কর। 

৮. প্রেষণার প্রভাবক বা নির্ধারকগুলি সম্পর্কে আলোচনা কর। 

৯. ম্যাসলোর প্রেষণা সম্পর্কিত চাহিদার ক্রমপর্যায় তত্ত্বের বর্ণনা দাও। 
অথবা , ম্যাসলোর চাহিদা পিরামিড সম্পর্কে লেখ। 

১০. শিখনে প্রেষণার ভূমিকা আলোচনা কর। 

১১. শিক্ষার্থীদের মধ্যে প্রেষণা সৃষ্টিতে শিক্ষকের ভূমিকা সম্পর্কে আলোচনা কর। 

১২. প্রেষণা হ্রাসের কারণগুলি লেখ। 

১৩. স্মৃতি কাকে বলে ? স্মৃতির বৈশিষ্টগুলি লেখ। 
অথবা , স্মৃতির বিভিন্ন স্তরগুলির পরিচয় দাও। 

১৪. বিস্মৃতির কারণগুলি আলোচনা কর। 

১৫. মনোযোগ কাকে বলে ? মনোযোগের বৈশিষ্টগুলি আলোচনা কর। 

১৬. মনোযোগের বিভিন্ন প্রভাবক বা শর্তগুলি আলোচনা কর। 

১৭. শিক্ষায় মনোযোগের ভূমিকা সম্পর্কে আলোচনা কর। 

১৮. আগ্রহ কাকে বলে ? আগ্রহের বৈশিষ্টগুলি আলোচনা কর। 

১৯. শিক্ষায় আগ্রহের ভূমিকা আলোচনা কর। 

২০. প্রাচীন অনুবর্তন কাকে বলে ? প্রাচীন অনুবর্তন তত্ত্বের বৈশিষ্টগুলি আলোচনা কর।
 
২১. প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বের পরিচয় দাও। 

২২. শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তন তত্ত্বের গুরুত্ব আলোচনা কর। 

২৩. সক্রিয় অনুবর্তন কাকে বলে ? সক্রিয় অনুবর্তন তত্ত্বের বৈশিষ্টগুলি আলোচনা কর। 

২৪. স্কিনারের সক্রিয় অনুবর্তন তত্ত্বের পরিচয় দাও। 

অথবা , সক্রিয় অনুবর্তন সংক্রান্ত স্কিনারের পরীক্ষাটির বর্ণনা দাও। 

২৫. শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তন তত্ত্বের গুরুত্ব আলোচনা কর। 

২৬. প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের পার্থক্যগুলো আলোচনা কর। 

২৭. প্রচেষ্টা ও ভুলের শিখন কাকে বলে ? প্রচেষ্টা ও ভুল শিখন পদ্ধতির বৈশিষ্টগুলি আলোচনা কর। 

২৮. প্রচেষ্টা ও ভুল সংক্রান্ত থর্নডাইকের পরীক্ষাটি বর্ণনা কর। 

২৯. প্রচেষ্টা ও ভুল শিখনের শিক্ষাগত তাৎপর্য আলোচনা কর। 

৩০. অন্তর্দৃষ্টিমূলক শিখন কাকে বলে ? অন্তর্দৃষ্টিমূলক শিখনের বৈশিষ্টগুলি আলোচনা কর। 

৩১. অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল সংক্রান্ত কোহলারের পরীক্ষাটি বর্ণনা কর। 

৩২. অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশলের শিক্ষাগত তাৎপর্য আলোচনা কর। 

৩৩. প্রচেষ্টা ও  ভুল শিখন এবং অন্তর্দৃষ্টিমূলক শিখন তত্ত্বের পার্থক্যগুলো আলোচনা কর। 

To be continued...........

You May Also Like

0 comments