H.S. 4th Semester Education Suggestion Group C Unit - I : Learning & Learning Mechanism উচ্চমাধ্যমিক চতুর্থ সেমেস্টার শিক্ষাবিজ্ঞান সাজেশন Group C Unit - I শিখন ও শিখন কৌশল।
H.S. 4th Semester Education Suggestion Group C Unit - I : Learning & Learning Mechanism
উচ্চমাধ্যমিক চতুর্থ সেমেস্টার শিক্ষাবিজ্ঞান সাজেশন Group C Unit - I শিখন ও শিখন কৌশল।
Group C Unit - I : শিখন ও শিখন কৌশল।
১. শিখন কাকে বলে ? শিখনের বৈশিষ্টগুলি আলোচনা কর।
২. শিখনের বিভিন্ন স্তরগুলি সম্পর্কে আলোচনা কর।
৩. গ্যাগনির মতানুসারে শিখন কত প্রকার ? আলোচনা কর।
৪. পরিণমন কাকে বলে ? পরিণমনের বৈশিষ্টগুলি আলোচনা কর।
৫. শিখন ও পরিণমনের পার্থক্য / বৈসাদৃশ্যগুলি আলোচনা কর।
৬. প্রেষণা কাকে বলে ? প্রেষণার বৈশিষ্টগুলি আলোচনা কর।
৭. প্রেষণাচক্র কাকে বলে ? আলোচনা কর।
৮. প্রেষণার প্রভাবক বা নির্ধারকগুলি সম্পর্কে আলোচনা কর।
৯. ম্যাসলোর প্রেষণা সম্পর্কিত চাহিদার ক্রমপর্যায় তত্ত্বের বর্ণনা দাও।
অথবা , ম্যাসলোর চাহিদা পিরামিড সম্পর্কে লেখ।
১০. শিখনে প্রেষণার ভূমিকা আলোচনা কর।
১১. শিক্ষার্থীদের মধ্যে প্রেষণা সৃষ্টিতে শিক্ষকের ভূমিকা সম্পর্কে আলোচনা কর।
১২. প্রেষণা হ্রাসের কারণগুলি লেখ।
১৩. স্মৃতি কাকে বলে ? স্মৃতির বৈশিষ্টগুলি লেখ।
অথবা , স্মৃতির বিভিন্ন স্তরগুলির পরিচয় দাও।
১৪. বিস্মৃতির কারণগুলি আলোচনা কর।
১৫. মনোযোগ কাকে বলে ? মনোযোগের বৈশিষ্টগুলি আলোচনা কর।
১৬. মনোযোগের বিভিন্ন প্রভাবক বা শর্তগুলি আলোচনা কর।
১৭. শিক্ষায় মনোযোগের ভূমিকা সম্পর্কে আলোচনা কর।
১৮. আগ্রহ কাকে বলে ? আগ্রহের বৈশিষ্টগুলি আলোচনা কর।
১৯. শিক্ষায় আগ্রহের ভূমিকা আলোচনা কর।
২০. প্রাচীন অনুবর্তন কাকে বলে ? প্রাচীন অনুবর্তন তত্ত্বের বৈশিষ্টগুলি আলোচনা কর।
২১. প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বের পরিচয় দাও।
২২. শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তন তত্ত্বের গুরুত্ব আলোচনা কর।
২৩. সক্রিয় অনুবর্তন কাকে বলে ? সক্রিয় অনুবর্তন তত্ত্বের বৈশিষ্টগুলি আলোচনা কর।
২৪. স্কিনারের সক্রিয় অনুবর্তন তত্ত্বের পরিচয় দাও।
অথবা , সক্রিয় অনুবর্তন সংক্রান্ত স্কিনারের পরীক্ষাটির বর্ণনা দাও।
২৫. শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তন তত্ত্বের গুরুত্ব আলোচনা কর।
২৬. প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের পার্থক্যগুলো আলোচনা কর।
২৭. প্রচেষ্টা ও ভুলের শিখন কাকে বলে ? প্রচেষ্টা ও ভুল শিখন পদ্ধতির বৈশিষ্টগুলি আলোচনা কর।
২৮. প্রচেষ্টা ও ভুল সংক্রান্ত থর্নডাইকের পরীক্ষাটি বর্ণনা কর।
২৯. প্রচেষ্টা ও ভুল শিখনের শিক্ষাগত তাৎপর্য আলোচনা কর।
৩০. অন্তর্দৃষ্টিমূলক শিখন কাকে বলে ? অন্তর্দৃষ্টিমূলক শিখনের বৈশিষ্টগুলি আলোচনা কর।
৩১. অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল সংক্রান্ত কোহলারের পরীক্ষাটি বর্ণনা কর।
৩২. অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশলের শিক্ষাগত তাৎপর্য আলোচনা কর।
৩৩. প্রচেষ্টা ও ভুল শিখন এবং অন্তর্দৃষ্টিমূলক শিখন তত্ত্বের পার্থক্যগুলো আলোচনা কর।
To be continued...........
0 comments