HS SOCIOLOGY MCQ & SAQ

by - June 30, 2019

HS SOCIOLOGY MCQ & SAQ













সমাজতত্ত্ব প্রথম অধ্যায় :-
১. শ্রীজ্ঞান কার লেখা ?
শঙ্করাচার্য / স্বামী বিবেকানন্দ / অতীশ দীপঙ্কর / কৌটিল্য।
২. দর্শন - গ্রন্থটি কার লেখা ?
শঙ্করাচার্য / স্বামী বিবেকানন্দ / অতীশ দীপঙ্কর / কৌটিল্য।
৩. ভারতে সর্বপ্রথম সমাজতত্ত্বের প্রাতিষ্ঠানিক বিকাশ ঘটে কোন প্রতিষ্ঠানে ?
এশিয়াটিক সোসাইটি / বেথুন সোসাইটি / কলকাতা বিশ্ববিদ্যালয় / বোম্বাই বিশ্ববিদ্যালয়।
৪. বেথুন সোসাইটি কত সালে প্রতিষ্ঠিত হয় ?
১৭৬১ /১৮৬১ / ১৮৫১ / ১৯১৯ সালে।
৫. কে সর্বপ্রথম বেথুন সোসাইটিতে সমাজতত্ত্বের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন ?
প্যারীচাঁদ মিত্র / রেভারেন্ড জেমস লঙ / দেবেন্দ্রনাথ ঠাকুর / বিনয় কুমার সরকার।
৬. বঙ্গীয় সমাজবিজ্ঞান সভা  কত সালে প্রতিষ্ঠিত হয় ?
১৮৫১ / ১৮৬১ / ১৮৬৭ / ১৮৭১ - সালে।
৭. সমাজতত্ত্বের দৃষ্টবাদীদের মধ্যে অগ্রণী কে ছিলেন ?
বিনয় কুমার সরকার / ইরাবতী কার্ভে / জি এস ঘুরে / ব্রজেন্দ্রনাথ শীল
৮. বিষয় হিসেবে বোম্বাই বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্বের পঠন পাঠন কত সালে শুরু হয় ?
১৯১৭ / ১৯১৯ / ১৯৩১ / ১৯০৫ সালে।
৯. কার তত্ত্বাবধানে বোম্বাই বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিষয়টির পঠন পাঠন শুরু হয় ?
প্যাট্রিক গেডেজ / ইরাবতী কার্ভে / জি এস ঘুরে / এ আর দেশাই।
১০. বোম্বাই বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্বের প্রথম ভারতীয় অধ্যাপক কে ছিলেন ?
প্যাট্রিক গেডেজ / ইরাবতী কার্ভে / জি এস ঘুরে / এ আর দেশাই।
১১. কার প্রচেষ্টায় Indian Sociological Society র মুখপত্র Sociological Bulletin প্রকাশিত হয় ?
প্যাট্রিক গেডেজ / জি এস ঘুরে / ইরাবতী কার্ভে / বিনয়কুমার সরকার।
১২. বিনয়কুমার সরকার কোন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন ?
বোম্বাই / কোলকাতা / লখনৌ / কেন্দ্রীয় - বিশ্ববিদ্যালয়।
১৩. ইরাবতী কার্ভে কোন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন ?
বোম্বাই / কোলকাতা / লখনৌ / কেন্দ্রীয় - বিশ্ববিদ্যালয়।
১৪. এম এন শ্রীনিবাস কোন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন ?
বোম্বাই / কোলকাতা / লখনৌ / কেন্দ্রীয় - বিশ্ববিদ্যালয়।
১৫. ডক্টর বেলা দত্তগুপ্ত কোন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন ?
বোম্বাই / কোলকাতা / লখনৌ / কেন্দ্রীয় - বিশ্ববিদ্যালয়।
১৬. The Positive Background of Hindu Sociology গ্রন্থটি কার লেখা ?
বিনয়কুমার সরকার / ডক্টর বেলা দত্তগুপ্ত / এম এন শ্রীনিবাস / জি এস ঘুরে।
১৭. কোলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্বের প্রথম অধ্যাপক কে ছিলেন ?
 প্যাট্রিক গেডেজ / জি এস ঘুরে / ইরাবতী কার্ভে / বিনয়কুমার সরকার
১৮. Indian Statistical Institute  এর প্রতিষ্ঠাতা কে ?
প্যাট্রিক গেডেজ / প্রশান্ত মহলানবিশ / ডি এন মজুমদার / জওহরলাল নেহেরু।
১৯. কবে লখনৌ বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্বের পঠন পাঠন শুরু হয় ?
১৯৩০ / ১৯২১ / ১৯৩১ / ১৯১৯ সালে।
২০. '' সমাজতাত্ত্বিক চিন্তাধারার সংক্ষিপ্ত ইতিহাস " গ্রন্থটি কার লেখা ?
যোগেন্দ্র সিংহ / ডি এন মজুমদার / ধুর্জটিপ্রসাদ মুখার্জী / ডক্টর সমীর দাশগুপ্ত
২১. বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে কবে থেকে সমাজতত্ত্বের পঠন পাঠন শুরু হয় ?
২০০৫ / ২০০৬ / ২০১০ / ১৯৯০ - সালে।
২২. কোন দৃষ্টিভঙ্গি ভারতের প্রাচীন ঐতিহ্য ও সংস্কৃতির ওপর গুরুত্ব প্রদান করে ?
ভারত তাত্ত্বিক / ঐতিহাসিক / দ্বান্দ্বিক / কার্য - কাঠামোগত - দৃষ্টিভঙ্গি।
২৩. এশিয়াটিক সোসাইটি কবে প্রতিষ্ঠিত হয় ?
১৮৮৪ / ১৭৮৪ / ১৮৬০ / ১৭৭৪ সালে।
২৪. এশিয়াটিক সোসাইটি ছিল ভারত তত্ত্ব চর্চার একটি কেন্দ্র।  ঠিক / ভুল।
২৫. Indian Scheme of Life - কার লেখা ?
রাধাকুমুদ মুখোপাধ্যায় / এডওয়ার্ড শীলস / রাধারমণ মুখার্জী / বিনয় কুমার সরকার।



২৬. Symbolic Life of Man - কার লেখা ?
  রাধাকুমুদ মুখোপাধ্যায় / এডওয়ার্ড শীলস / রাধারমণ মুখার্জী / বিনয় কুমার সরকার।
২৭. An Essay of Hinduism - কার লেখা ?
বিনয় কুমার সরকার / ধুর্জটিপ্রসাদ মুখার্জী / এস ভি কেটকার / লুই ডুমোন্ট।
২৮. The Positive Background of Hindu Sociology -  কার লেখা ?
বিনয় কুমার সরকার / ধুর্জটিপ্রসাদ মুখার্জী / এস ভি কেটকার / লুই ডুমোন্ট।
২৯. '' বসু ধৈব কুটুম্বকম '' ধারণাটি কোন দৃষ্টিভঙ্গিতে পাওয়া যায় ?
ভারততাত্ত্বিক / কার্য কাঠামোগত / ঐতিহাসিক / নিম্নবর্গের ইতিহাস চর্চা - দৃষ্টিভঙ্গিতে।
৩০. মিশ্র সংস্কৃতি বা Composite Culture- এর ধারণাটি কোন দৃষ্টিভঙ্গিতে পাওয়া যায় ?
ভারততাত্ত্বিক / কার্য কাঠামোগত / ঐতিহাসিক / নিম্নবর্গের ইতিহাস চর্চা - দৃষ্টিভঙ্গিতে।
৩১. Social Change In Modern India - কার লেখা ?
এস সি দুবে / যোগিন্দর সিং / এ আর দেশাই / এম এন শ্রীনিবাস। 
৩২.  Rural Sociology In India - কার লেখা ?
এস সি দুবে / যোগিন্দর সিং / এ আর দেশাই / এম এন শ্রীনিবাস।
৩৩. সমাজতত্ত্বের আলোচনায় কোন দৃষ্টিভঙ্গিতে প্রত্নতত্ত্বের ওপর গুরুত্ব আরোপ করা হয় ? ভারততাত্ত্বিক / কার্য কাঠামোগত / ঐতিহাসিক / নিম্নবর্গের ইতিহাস চর্চা - দৃষ্টিভঙ্গিতে।
৩৪. ভারতীয় সমাজতাত্ত্বিকগণের মধ্যে যাঁরা ঐতিহাসিক দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নিয়ে এসেছিলেন তাঁদের মধ্যে অন্যতম হলেন -
এস সি দুবে / যোগিন্দর সিং / এ আর দেশাই / এম এন শ্রীনিবাস।
৩৫. সমাজতত্ত্বের আলোচনায় কোন দৃষ্টিভঙ্গিতে ক্ষেত্র সমীক্ষা বা Field Survey -  র ওপর গুরুত্ব দেওয়া হয় ?
ভারততাত্ত্বিক / কার্য কাঠামোগত / ঐতিহাসিক / নিম্নবর্গের ইতিহাস চর্চা - দৃষ্টিভঙ্গিতে।
৩৬. কার্য কাঠামোগত দৃষ্টিভঙ্গিকে কে সম্পূর্ণ তত্ত্বগত রূপরেখা প্রদান করেন ?
রাডক্লিফ ব্রাউন / মোলিনোস্কি / ট্যালকট পারসনস / এস সি দুবে।
৩৭. কে ছোটোনাগপুরের কোলহান অঞ্চলে ক্ষেত্র সমীক্ষা করে সমাজের বিশ্লেষণ করেছিলেন ?
ধীরেন্দ্রনাথ মজুমদার / রাধারমণ মুখার্জী / এম এন শ্রীনিবাস / ডি এন ধনাগরে।
৩৮. MARC - এর প্রবক্তা কে ?
ধীরেন্দ্রনাথ মজুমদার / রাধারমণ মুখার্জী / এম এন শ্রীনিবাস / ডি এন ধনাগরে।
৩৯. কে সমাজতত্ত্বের আলোচনায় Micro Level গবেষণা করেন ?
ধীরেন্দ্রনাথ মজুমদার / রাধারমণ মুখার্জী / এম এন শ্রীনিবাস / ডি এন ধনাগরে।
৪০. Study of Complex Culture - কার লেখা ?
এস সি দুবে / যোগিন্দর সিং / এ আর দেশাই / এম এন শ্রীনিবাস।
৪১. Center of Complex Cultures - কোথায় অবস্থিত ?
কোলকাতা / মুম্বাই / হায়দ্রাবাদ / সুরাট
৪২. Center of Complex Cultures -র অধ্যাপক কে ছিলেন ?
ডি এন ধনাগরে / এস সি দুবে / এম এন শ্রীনিবাস / রাধারমণ মুখার্জী।
৪৩. Practicing Sociology Through History - The Indian Experience -  কার লেখা ?
ডি এন ধনাগরে / এস সি দুবে / এম এন শ্রীনিবাস / রাধারমণ মুখার্জী।
৪৪. Workers , Factories and Social Change in India - কার লেখা ?
আন্দ্রে বেতাই / রিচার্ড ডি ল্যামবার্ট / ডি ডি কোসাম্বী / কে এম কাপাডিয়া।
৪৫. Thesis , Anti thesis , Synthesis - কথাগুলি কোন দৃষ্টিভঙ্গির অন্তর্ভুক্ত ?
ঐতিহাসিক / দ্বান্দ্বিক / কার্য কাঠামোগত / ভারততাত্ত্বিক - দৃষ্টিভঙ্গি।
৪৬. আছে ( Haves ) আর নেই ( Have Nots )  - এই দুয়ের দ্বন্দ্ব কোন দৃষ্টিভঙ্গির বক্তব্য ?
ঐতিহাসিক / দ্বান্দ্বিক / কার্য কাঠামোগত / ভারততাত্ত্বিক - দৃষ্টিভঙ্গি।
৪৭. সমাজতত্ত্বের আলোচনায় কোন দৃষ্টিভঙ্গিতে মার্কসের প্রভাব দেখা যায় ?
ঐতিহাসিক / দ্বান্দ্বিক / কার্য কাঠামোগত / ভারততাত্ত্বিক - দৃষ্টিভঙ্গি।
৪৮. ভারতে দ্বান্দ্বিক দৃষ্টিভঙ্গির সূত্রপাত হয় কার হাত ধরে ?
রাখাল দাস বন্দ্যোপাধ্যায় / ধুর্জটিপ্রসাদ মুখোপাধ্যায় / ই এম এস নাম্বুদ্রিপাদ / গোপাল হালদার
৪৯.Modern Indian Culture - A Sociological Study -  কার লেখা ? রাখাল দাস বন্দ্যোপাধ্যায় / ধুর্জটিপ্রসাদ মুখোপাধ্যায় / ই এম এস নাম্বুদ্রিপাদ / গোপাল হালদার।
৫০. Studies in Indian Social Polity - কার লেখা ?



মানবেন্দ্র রায় / আর আর ভান্ডারকর / ভুপেন্দ্রনাথ দত্ত / ধুর্জটিপ্রসাদ মুখোপাধ্যায়।
৫১. ভারতে মার্কসবাদী চিন্তাভাবনার সূত্রপাত ঘটে কার হাত ধরে ?
গোপাল হালদার / মার্কস / এঙ্গেলস / মানবেন্দ্র রায়
৫২. কবে ভারতের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয় ?
১৯২০ / ১৯২৫ / ১৯৩১ / ১৯৫১ - সালে।
৫৩. কোথায় প্রথম ভারতের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয় ?
সুরাট / সানফ্রান্সিসকো / তাসখন্দ / কলকাতা।
৫৪. New Humanism বা নব্য মানবতাবাদ কার লেখা ?
মানবেন্দ্র রায় / মুজাফর আহমেদ / জ্যোতি বসু / মার্কস।
৫৫. History told from the below - কোন দৃষ্টিভঙ্গির সাথে যুক্ত ?
ভারতত্ত্বাত্তিক / দ্বান্দ্বিক / নিম্নবর্গের ইতিহাস চর্চা / ঐতিহাসিক - দৃষ্টিভঙ্গি।
৫৬. প্রলেতারিয়েত শব্দের অর্থ কি ?
নিপীড়িত / শোষিত / বঞ্চিত / সর্বহারা / সবগুলি। 
৫৭. নিম্নবর্গের ইতিহাস চর্চার সাথে যুক্ত অগ্রগণ্য ব্যাক্তি হলেন ?
সুমিত সরকার / পার্থ চট্টোপাধ্যায় / রণজিৎ গুহ / গৌতম ভদ্র।
৫৮. Sub altern - কথাটি প্রথম কার রচনা থেকে এসেছে ?
রণজিৎ গুহ / গায়েত্রী চক্রবর্তী স্পিভাক / আন্তেনিও গ্রামশি / সুনীল সেন।
৫৯. Elementary Aspects of Peasant Insurgency in Colonial India - কার লেখা ?
রণজিৎ গুহ ও গায়েত্রী চক্রবর্তী স্পিভাক / আন্তেনিও গ্রামশি / সুনীল সেন / সুমিত সরকার।
৬০. ভারতের কৃষক বিদ্রোহ ও গণতান্ত্রিক সংগ্রাম কার লেখা ?
সুপ্রকাশ রায় / এস বি চৌধুরী / সুনীল সেন / রণজিৎ গুহ।


অনুশীলনীর প্রশ্নোত্তর 
.(ক ) ভারতে সমাজতত্ত্বের প্রাতিষ্ঠানিক বিকাশ প্রথম হয় - ১৮৩৯ / ১৯৫১ / ১৯৬২ / ১৯২০ সালে।  উত্তর - ১৮৬১ তে বেথুন সোসাইটিতে। প্রথম আলোচনা করেছিলেন রেভারেন্ড জেমস লং।
(খ ) দ্বারকানাথ মিত্র ছিলেন একজন - ( ভাববাদী / দৃষ্টবাদী / প্রকৃতিবাদী / অদৃষ্টবাদী ) দার্শনিক।
(গ ) ভারতে সমাজতত্ত্বের পঠন পাঠন প্রথম শুরু হয় - ( কোলকাতা / মুম্বাই / চেন্নাই / লখনৌ ) বিশ্ববিদ্যালয়ে।
(ঘ ) কোলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্বের প্রথম অধ্যাপক হলেন - ( বিনয় কুমার সরকার / রাধাকমল মুখার্জী / ইরাবতী কার্ভে / বেলা দত্তগুপ্ত )। 
(ঙ) ভারত তাত্ত্বিক দৃষ্টিভঙ্গির অন্যতম প্রবক্তা হলেন - ( পার্থ মুখার্জী / রাজেন্দ্র সিংহ / এডওয়ার্ড শীলস / যোগেন্দ্র সিংহ )
(চ) ভুপেন্দ্রনাথ দত্ত ছিলেন -( ঐতিহাসিক / নৃতাত্ত্বিক / দার্শনিক / দ্বান্দ্বিক ) দৃষ্টিভঙ্গির অন্যতম প্রবর্তক।
(ছ) আধ্যাত্মিকতা ও অখণ্ডতা - ( দ্বান্দ্বিক / ঐতিহাসিক / নৃতাত্ত্বিক / ভারত তাত্ত্বিক ) দৃষ্টিভঙ্গির অন্যতম উপাদান।
(জ) যোগেন্দ্র সিংহ , রাজেন্দ্র সিংহ প্রমুখ - ( দ্বান্দ্বিক / ঐতিহাসিক / ভারত তাত্ত্বিক / দার্শনিক ) দৃষ্টিভঙ্গির প্রবর্তক।
(ঝ) এম এন শ্রীনিবাস - ( দ্বান্দ্বিক / কার্য কাঠামো /ঐতিহাসিক / ভারত তাত্ত্বিক ) দৃষ্টিভঙ্গির অন্যতম প্রবর্তক।
(ঞ) নিম্নবর্গের ইতিহাস চর্চার অন্যতম পথপ্রদর্শক হলেন - ( রণজিৎ গুহ / ডি ডি কোশাম্বী / এম এন শ্রীনিবাস / এ আর দেশাই )।     
 
২. ''ক'' স্তম্ভের সাথে ''খ'' স্তম্ভের মিল ঘটাও।
(ক ) দৃষ্টবাদী - ব্রজেন্দ্রনাথ শীল।
দ্বান্দ্বিক দৃষ্টিভঙ্গি - কে এম কাপাডিয়া।
ভারত তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি - রাধাকুমুদ মুখোপাধ্যায়।
কার্য কাঠামোগত দৃষ্টিভঙ্গি - ধীরেন্দ্রনাথ মজুমদার।

(খ ) An essay of Hinduism - এস ভি কেটকার
Symbolic life of Man - রাধারমণ মুখার্জী
Indian Scheme of Life - রাধাকুমুদ মুখোপাধ্যায়
The Intellectual's power and other Essays - এডওয়ার্ড শীলস।

(গ ) ১৮৬৭ - বঙ্গীয় সমাজবিজ্ঞান সভা।
১৭৮৪ - এশিয়াটিক সোসাইটি।
১৮২৪ - রয়েল এশিয়াটিক সোসাইটি।
১৮৫১ - বেথুন সোসাইটি।

৩. কোনটি ভিন্ন চিহ্নিত করো।
* এখানে যেটি ভিন্ন অর্থাৎ যেটি ভুল আছে সেটির সঠিক উত্তরটি দেওয়া হলো।
(ক ) বিনয়কুমার সরকার - কোলকাতা বিশ্ববিদ্যালয়।
(খ ) Rural Sociology of India  - এ আর দেশাই - এর লেখা।
(গ ) বেথুন সোসাইটি - এর সদস্য রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন না। যাঁরা ছিলেন তাঁরা হলেন - এফ জে মোয়াট , রেভারেন্ড জেমস লঙ , প্যারীচাঁদ মিত্র , দেবেন্দ্রনাথ ঠাকুর , রাধানাথ শিকদার প্রমুখ।

বিভাগ - খ 
নিম্নলিখিত প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও।
(ক ) নবজাগরণের পথিকৃৎ হিসেবে কয়েকজনের নাম করো।
শ্রী রামকৃষ্ণদেব , রবীন্দ্রনাথ ঠাকুর , বিদ্যাসাগর , রামমোহন , কেশবচন্দ্র সেন , স্যার সৈয়দ আহমেদ , স্বামী দয়ানন্দ সরস্বতী , দাদাভাই নৌরজি - প্রমুখ।
(খ ) কত সালে বেথুন সোসাইটি প্রতিষ্ঠিত হয় ?
১৮৫১ তে কোলকাতায়।
(গ ) ভারতে দৃষ্টবাদের জনক কে ? 
হুগলী কলেজের অধ্যক্ষ স্যামুয়েল লব।
(ঘ )ভারতে কোথায় , কবে প্রথম সমাজতত্ত্বের পঠন পাঠন শুরু হয় ?
১৯১৯ বোম্বাই বিশ্ববিদ্যালয়।
(ঙ) ভারত তাত্ত্বিক দৃষ্টিভঙ্গির মূল উপাদান কী কী ?
প্রাচীন হিন্দু ধর্মশাস্ত্র সমূহ যেমন - রামায়ণ , মহাভারত। প্রাচীন লিখিত সাহিত্য - যেমন অর্থশাস্ত্র ; এছাড়াও ভারতের সনাতন ঐতিহ্য ও রীতিনীতি - ইত্যাদি।
(চ ) কার্য কাঠামো দৃষ্টিভঙ্গির জনক কে ?
ট্যালকট পারসনস। ( ইনি কার্য কাঠামো দৃষ্টিভঙ্গিকে সম্পূর্ণ তত্ত্বগত রূপরেখা প্রদান করেন। )
(ছ ) দ্বান্দ্বিক দৃষ্টিভঙ্গির উদগাতা কে ?
কার্ল মার্কস ( ভারতে গোপাল হালদার ) .
(জ) নিম্নবর্গের ইতিহাস চর্চার যাত্রা শুরু হয় কবে ?
১৯৮৩ সালে রণজিৎ গুহ -র Elementary Aspects of Peasant Insurgency in Colonial India গ্রন্থটি প্রকাশের মধ্যে দিয়ে।
(ঝ) নিম্নবর্গের ইতিহাস চর্চার পথিকৃৎ কারা ?
রণজিৎ গুহ , গায়েত্রী চক্রবর্তী স্পিভাক , পার্থ চট্টোপাধ্যায় , গৌতম ভদ্র , সুমিত সরকার - প্রমুখ।
(ঞ) ভারতে দ্বান্দ্বিক দৃষ্টিভঙ্গির কয়েকজন পথিকৃৎ ব্যাক্তির নাম উল্লেখ করো।
গোপাল হালদার , ধুর্জটিপ্রসাদ মুখোপাধ্যায় , ডি ডি কোসাম্বী , মানবেন্দ্রনাথ রায় , আন্দ্রে বেতাই , ই এম এস নাম্বুদ্রিপাদ - প্রমুখ।
   
XI - XII Online MCQ : CLICK HERE


 XII SOCIOLOGY 3rd chapter MCQ  SET 1 .

১. যৌথ পরিবার - পিতৃতান্ত্রিক /মাতৃতান্ত্রিক / উভয় প্রকার - হয়। 
২.নাম্বুদ্রিদের যৌথ পরিবারকে বলা হয় - ইলম / তারাওয়ার। 
৩.নায়ারদের - যৌথ পরিবারকে বলা হয় - ইলম / তারাওয়ার। 
৪. Hindu Marriage Act  পাস হয় - ১৯৫০/ ১৯৫২/ ১৯৫৫/ ১৯৫৬ - সালে। 
৫. ভারতীয় সংস্কৃতিতে Live Together  পাশ্চাত্যের একটি প্রভাব - ঠিক / ভুল। 
৬.মধ্যস্বত্তভোগীদের উচ্ছেদের জন্য আইন প্রণীত হয় - ১৯৫৪/১৯৪৮/ ১৯৭৭ - সালে। 
৭. গ্রামীণ সামাজিক স্তরের উচ্চস্তরে আসীন - জমিদার / ভূস্বামী / সামন্ত। 
৮.মহাজন হলো - জমির মালিক / মধ্যস্বত্তভোগী / ব্যেক্তিগত ঋণদাতা। 
৯.নগরীয় শ্রেণী কাঠমোর সাথে সম্পর্কিত - জমিদার / পুঁজিপতি - শ্রেণী। 
১০. স্বাধীনতা আন্দোলনে সর্বাধিক সক্রিয় ছিল - পুঁজিপতি /আমলা /বুদ্ধিজীবী /ব্যবসায়ী -শ্রেণী। 
১১.গ্রামীণ জনসংখ্যার - ৬৫-৭০ / ৭০-৮০ - শতাংশ মানুষ কৃষক। 
১২.জাতিভেদ প্রথা প্রচলিত - হিন্দু / মুসলিম /  উভয় - সমাজে। 
১৩.পাক্কা খাদ্য - জল / ঘি / তেল - দ্বারা প্রস্তুত হয়। 
১৪. ভারতে জাতিভেদের ধর্মীয় ব্যাখ্যটি - ঋক / সাম / যজু / অথর্ব - বেদ থেকে গৃহীত। 
১৫. Land Acquisition,Rehabilitation and Resetellment Billপাস্ হয় - ২০০০/ ২০১১/ ২০১৪/ ২০০৯ - সালে। 
১৬.ভারতের প্রমিথিউস হলেন - বিবেকানন্দ /রামমোহন /ডিরোজিও / রবীন্দ্রনাথ। 
১৭. জীবজ্ঞানে শিব সেবা - কার মতবাদ - রামকৃষ্ণ / বিবেকানন্দ / সারদা মা। 
১৮. যোগ শব্দের অর্থ কি - ধ্যান / জ্ঞান / যুক্ত করা / প্রার্থনা করা। 
১৯.জাতীয় কংগ্রেসের কনিষ্ঠতম সদস্য ছিলেন - W C  ব্যানার্জী / নেতাজি / চিত্তরঞ্জন / মৌলানা আজাদ। 
২০.চৌদার পুকুর আন্দোলনে জড়িত ছিলেন - গান্ধীজি / নেতাজি / সর্দার প্যাটেল / আম্বেদকর। 
২১.মূকনায়ক পত্রিকার প্রকাশক - আম্বেদকর / গান্ধী / সর্দার প্যাটেল। 
২২.বহিস্কৃত হিতকারিনী সভার প্রতিষ্ঠাতা - আম্বেদকর / গান্ধী / সর্দার প্যাটেল।     
২৩.সংবাদ কৌমুদী -র প্রকাশক - রামমোহন / বিবেকানন্দ / সুরেন্দ্রনাথ / কৃষ্ণকান্ত। 
২৪ The Golden Bough এর লেখক - অগাস্ট কোত / জেমস ফ্রেজার / থমাস ওডিয়ে / ওয়াটার হাউস। 
২৫.মানবত্ত্বই ধর্ম - বলেছেন -   অগাস্ট কোত / জেমস ফ্রেজার / থমাস ওডিয়ে / ওয়াটার হাউস। 



২৬.ধৃ শব্দের অর্থ - ধৃত হওয়া / ধরে ফেলা / ধারণ করা। 
২৭. সমাজবিজ্ঞান পরিচয় -এর লেখক - শ্রীনিবাস /দুবে / বিমলকান্তি মাহাতো / খগেন্দ্রনাথ সেন। 
২৮. Myth হলো - লোককথা / পৌরাণিক কথা / কিংবদন্তি। 
২৯.স্বস্তিকা চিহ্ন কোন ধর্মের - মুসলিম / জার্মান / হিন্দু / আফ্রিকান। 
৩০. মুক্তিলাভ সকল ধর্মের মূলকথা - ঠিক / ভুল। 
৩১.ধর্মকে জনতার আফিম - বলেছেন - দুবে / ঘুরে / শ্রীনিবাস / মার্ক্স্। 
৩২. বিবেকানন্দ কবে চিকাগো তে যান - ১৭৯৩/ ১৮৯৩ / ১৯৯৩/ ১৯০৭ - সালে। 
৩৩.আল হিলাল - হিন্দি / উর্দু / ফার্সি - ভাষার পত্রিকা। 
৩৪. কে ICS পরীক্ষায় উত্তীর্ণ হন - বিবেকানন্দ / অরবিন্দ / গান্ধী। 
৩৫. About Education  এর লেখক - শ্রীনিবাস / অগাস্ট কোঁত / জোয়াড। 
৩৬.India Wins Freedom  এর লেখক - অরবিন্দ / মৌলানা আজাদ / জেমস ফ্রেজার / ঘুরে। 
৩৭. ''বাংলার ইতিহাস'' কার লেখা - মৌলানা আজাদ / বিবেকানন্দ / সুমিত সরকার / বিদ্যাসাগর।  
৩৮.কে Imperial Legislative Council  এ নির্বাচিত হন - জি কে গোখলে / অরবিন্দ / আম্বেদকর /তিলক। 
৩৯.Servants of India Society  কে প্রতিষ্ঠা করেন -    জি কে গোখলে / অরবিন্দ / আম্বেদকর /তিলক। 
৪০.প্রকৃতির সাথে শিক্ষার সংযোগের কথা বলেছিলেন - গান্ধী / রবীন্দ্রনাথ / মৌলানা আজাদ /

SOCIOLOGY 3RD  MCQ SET 2;
১. কে যৌথ সম্পত্তিকে সমবায় ব্যাবস্থার সাথে তুলনা করেছেন - শ্রীনিবাস / কুলি / মেলি / ঘুরে। 
২.পরিবার ব্যাবস্থায় পরিবর্তনের ফলে এসেছে - আয়োজিত / রোমান্টিক / সামাজিক - বিবাহ। 
৩.বিশেষ বিবাহ আইন প্রবর্তিত হয় - ১৯৫৫/ ১৯৫৪/ ১৯৫৬/ ১৯২৯ - সালে। 
৪. বাল্য বিবাহ প্রতিরোধ আইন তৈরী হয় - ১৯৫৫/১৯৫৬/১৯৫৪/ ১৯২৯ - সালে। 
৫. বর্তমানে আত্মিক সম্পর্ক অনেকটাই Give and take policy  ঠিক / ভুল। 
৬.কৃষির বাণিজ্যিকীকরণের ফলে গ্রামীণ কৃষি ও কুটির শিল্পের পারস্পরিক নির্ভরশীলতা - নষ্ট হয় / গড়ে ওঠে / একই থাকে। 
৭.১৯৪৮ সালে কার নেতৃত্বে ভূমি সংস্কার প্রসঙ্গে একটি উচ্চ পর্যায়ের কমিটি গড়ে ওঠে - জওহরলাল নেহেরু / রাধাকৃষ্ণণ / মুদালিয়ার / সীতারামাইয়া। 
৮.প্রথম / দ্বিতীয় / চতুর্থ / পঞ্চম - পরিকল্পনাতে কৃষি ক্ষেত্রে অভাবনীয় সাফল্য পাওয়া যায়। 
৯.সবুজ বিপ্লব ঘটেছিলো - দ্বিতীয় / তৃতীয় / চতুর্থ / পঞ্চম - পরিকল্পনাকালে। 
১০.প্রথম পরিকল্পনা কাল ছিল - ১৯৫১-৫৬ / ১৯৫১-৫৫ / ১৯৪৭- ৫২ / ১৯৫০-৫৫। 
১১.জাতীয় কৃষি ও গ্রামীণ উন্নয়ন ব্যাঙ্ক হলো - NABARD/ NREP / RLEGP/ SGRY । 
১২.পুঁজিপতি শ্রেণী প্রাক ব্রিটিশ ভারতে - উপস্থিত ছিল / উপস্থিত ছিলো না। 
১৩.কারা প্রথম Caste  শব্দটি ব্যবহার করেন - ইংরেজ / পর্তুগিজ / ওলন্দাজ / ফরাসিরা। 
১৪.ব্রাম্মনরা কাচ্চা খাদ্য - খেতে পারে / পারে না। 
১৫. মহাড় ও মং রা ছিল - ঝাড়খন্ড / মধ্যপ্রদেশের / মহারাষ্ট্রের / জঙ্গলমহলের - অধিবাসী। 
১৬.পরোপকার ই  ধর্ম - বক্তা - বিবেকানন্দ / রামকৃষ্ণ / সারদা মা / অগাস্ট কোঁত। 
১৭.আত্মীয় সভা গঠিত হয় - ১৮১৫/ ১৯১৫ / ১৮২৯ /১৮২৮ - সালে। 
১৮.একাডেমিক এসোসিয়েশন প্রতিষ্ঠা করেন - রামমোহন / ডিরোজিও / মেকলে / আলেকজান্ডার ডাফ। 

১৯. অস্পৃশ্যতা নিবারণ আইন তৈরী হয় - ১৮২৯/ ১৮৫৬/ ১৯৫৬/ ১৯৫৪ - সালে। 
২০.১৮৬০ সালের আইনে মেয়েদের বয়স ন্যূনতম - ১০/ ১২ / ১৬ / ১৮ - ধরা হয়। 
২১.থিওসফিক্যাল সোসাইটি প্রতিষ্ঠা করেন - রামমোহন / অরবিন্দ / জোতিবা ফুলে / ডিরোজিও। 
২২.রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠিত হয় - ১৮৯৩ / ১৮৯৭ / ১৮৯৯/ ১৮৯৫ - সালে। 
২৩.দক্ষিন আফ্রিকায় গান্ধীজির আন্দোলন ছিল মূলত - স্বাধীনতা আন্দোলন / বর্ণভেদ বিরোধী আন্দোলন/ রাজনৈতিক ও সামাজিক আন্দোলন। 
২৪.নাটাল ইন্ডিয়ান কংগ্রেস প্রতিষ্ঠা করেন - গান্ধীজি / হিউম / সুরেন্দ্রনাথ / উমেশচন্দ্র। 
২৫.হরিজন পত্রিকার প্রকাশক ছিলেন - আম্বেদকর / গান্ধীজি / মৌলানা আজাদ / বিবেকানন্দ। 
২৬.আম্বেদকর ছিলেন - মাহার / কোল / ভিল / মং - সম্প্রদায়ের মানুষ। 
২৭. চৌদার আন্দোলন হয় - ১৯২৮ / ১৯২৪ / ১৯৩২ / ১৯৩৪ - সালে। 
২৮. পুনা চুক্তি হয় - গান্ধী ও আম্বেদকর  / আম্বেদকর ও রামসে ম্যাকডোনাল্ড / গান্ধী ও জিন্নার - মধ্যে। 
২৯.ভট্টাচার্যের সহিত বিচার - কার প্রবন্ধ - রামমোহন / হরপ্রসাদ শাস্ত্রী / শরৎচন্দ্র / রবীন্দ্রনাথ। 
৩০. হাঁড়ি মুচি ডোম - কার লেখা - জলধর সেন / শ্রীমন্ত দাস / বিভূতিভূষণ / অচিন্তকুমার সেনগুপ্ত।



SOCIOLOGY 3RD CHAPTER SET 3


১. গিরিজন - কাদের বলা হয় - আদিবাসী / শুদ্র / অস্পৃশ্য / পাহাড়ে বসবাসকারী - দের। 
২.খাসি জনজাতির মানুষ দেখা যায় - উত্তর / উত্তর -পূর্ব / দক্ষিন - পূর্ব / দক্ষিন - ভারতে। 
৩.রিলিজিওন শব্দটির উৎপত্তি - Religion / Religare / Realisation  শব্দ থেকে। 
৪. জেন্দআবেস্তা কাদের ধর্মগ্রন্থ - পারসিকদের / শিয়াদের /   জরথুষ্ট্রীয়দের / ইহুদিদের। 
৫. ত্রিরত্ন কাদের ধর্মীয় বিধি - হিন্দু / বৌদ্ধ / জৈন / বৈষ্ণব - দের। 
৬.Opiate of the masses  প্রবক্তা - মার্ক্স্ / ওয়েবার / লেনিন / পুতিন। 
৭.পশ্চিমবঙ্গে সাম্প্রদায়িক দাঙ্গাটি ঘটেছিলো - নোয়াখালিতে / হুগলিতে / চুঁচুড়াতে / ইসলামপুরে। 
৮. স্বামীজী - ২/৩//১০- প্রকার যোগ এর কথা বলেছিলেন। 
৯. UGC  প্রতিষ্ঠায় গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করেছিলেন - রাধাকৃষ্ণণ / মৌলানা আজাদ / নেহেরু। 
১০.Essays on Gita  কার লেখা - তিলক / অরবিন্দ / রামমোহন / বিবেকানন্দ। 
১১. কর্ম যোগী পত্রিকার সম্পাদক ছিলেন - তিলক / অরবিন্দ / রামমোহন / বিবেকানন্দ।  
১২.Education  শব্দটি - ১/২/৩/৪ টি ল্যাটিন শব্দ থেকে এসেছে।  
১৩. শিক্ষার অর্থ হলো শিশুর পরিপূর্ণ স্বতঃস্ফূর্ত আত্মিবিশ্বাস।  বলেছেন - রুশো / ফ্রয়েবেল / ম্যাকেঞ্জি / জন ডিউই। 
১৪.মানুষের অন্তর্নিহিত সুপ্ত সম্ভাবনাগুলির উন্মেষ হলো শিক্ষা।  বলেছেন -রুশো / ফ্রয়েবেল / ম্যাকেঞ্জি / জন ডিউই।    
১৫. Education is the socialization of younger generation  - বলেছেন - ডুরখেইম / জেমস লং / ফ্রেজার / জোয়াড। 
১৬.বিদ্যাসাগর কোন কলেজের অধ্যাপক ছিলেন - সংস্কৃত কলেজ / ফোর্ট উইলিয়াম কলেজ / বেথুন কলেজ / সংস্কৃত কলেজ ও ফোর্ট উইলিয়াম কলেজ উভয়তেই।   
১৭.বিদ্যাসাগর  কোন কলেজের অধ্যক্ষ ছিলেন - সংস্কৃত কলেজ / ফোর্ট উইলিয়াম কলেজ / বেথুন কলেজ / সংস্কৃত কলেজ ও ফোর্ট উইলিয়াম কলেজ উভয়তেই।        
১৮. বিদ্যাসাগর চুইয়ে পরা নীতির- সমর্থক/ বিরোধী - ছিলেন। 
১৯.বিশ্বভারতী প্রতিষ্ঠিত হয় - ১৯২০/ ১৯২১/ ১৮১৭/ ১৮৩৫ - সালে। 
২০.শিক্ষায় হস্তশিল্পকে প্রাধান্য দিয়েছিলেন - বিদ্যাসাগর / গান্ধীজি / রবীন্দ্রনাথ / সকলেই। 
২১.কোন সম্মেলনে গান্ধীজির বুনিয়াদি শিক্ষাকে জাতীয় শিক্ষানীতি হিসেবে ঘোষণা করা হয় - ত্রিপুরী / হরিপুরা / কলকাতা / ওয়ার্ধা। 
২২. গোখলে রাজকীয় আইনসভায় শিক্ষা সংক্রান্ত বিল উপস্থাপন করেন - ১৯১১/ ১৯১৫/ ১৯১৭ / ১৯২০ - সালে। 
২৩. লিও তলস্তয় এর দ্বারা প্রভাবিত ছিলেন - গোখলে / গান্ধী / অরবিন্দ / মৌলানা আজাদ। 
২৪.গোখলে জাতীয় কংগ্রেসের সভাপতি হন - ১৯০৫ / ১৯০৭ / ১৯১১ / ১৯৩৫ - সালে। 
২৫. Freedom of mind , freedom of heart , freedom of will - কার শিক্ষা চিন্তার অংশ -  রবীন্দ্রনাথ / গান্ধী / অরবিন্দ / বিবেকানন্দ। 

XII SOCIOLOGY 4 TH CHAPTER ; 


১.''সমস্যা'' শব্দটি এসেছে গ্রিক শব্দ - Problem / Problema / Problemia  থেকে।

২.সামাজিক সমস্যা - সকল সমাজে / কিছু সমাজে / ভারতীয় সমাজে - বিদ্যমান।

৩.সামাজিক সমস্যাগুলি - পরস্পর সম্পর্কিত / সম্পর্কিত নয়।

৪.সামাজিক সমস্যা সমাজের - সকল মানুষকে / কিছু মানুষকে - প্রভাবিত করে।

৫.অতিবৃহৎ জনসংখ্যা ভারতের একটি - রাজনৈতিক / সামাজিক / আর্থিক - সমস্যা।

৬.বিশ্বের মোট জনসংখ্যার - /৭/৮/১২- জনের একজন ভারতীয়।

৭.ভারতের জন্মহারের তুলনায় মৃত্যুহার - কম / বেশি।

৮.ভারতের বর্তমান জনঘনত্ব - ২৮২/ ১০৮২ / ৩৮২ / ৩০৮২ - জন প্রতি বর্গ কি.মি।

৯.জনঘনত্বের বিচারে শীর্ষে আছে - বিহার / উত্তরপ্রদেশ / অরুণাচল প্রদেশ / রাজস্থান।

১০.জনঘনত্বের বিচারে নিম্নে আছে - বিহার / উত্তরপ্রদেশ / অরুণাচল প্রদেশ / রাজস্থান।

১১. ভারতে সর্বশেষ জনগণনা হয়েছিল - ২০০১/ ২০১৫ / ২০১৩ / ২০১১ - সালে।

১২.বর্তমান ভারতে সাক্ষরতার হার - ৭৪.০৮ % / ৮৬.৭৪% / ৬৫.৭৪% / ৭৪.০৪% .

১৩.ভারতে মহিলাদের তুলনায় পুরুষদের সাক্ষরতার হার - বেশি / কম।

১৪.ভারতের পরিকল্পনা কমিশনের সভাপতি ছিলেন - নেহেরু / প্যাটেল।

১৫. ভারতে ব্যাঙ্ক রাষ্ট্রীয়করণের নীতি অনুসৃত হয় - নেহেরু / ইন্দিরা গান্ধী / রাজীব গান্ধী / লালবাহাদুর শাস্ত্রী - র আমলে।

১৬. ভারতে ব্যাঙ্ক রাষ্ট্রীয়করণ শুরু হয় - ১৯৪৭/ ১৯৪৮ / ১৯৬৯ / ১৯৭৯ - সালে।

১৭. ''কাজের বিনিময়ে খাদ্য '' কোন প্রকল্পের পূর্বনাম - NREP / NIRD / ARWSP / CDP

১৮. ভারতে '' সবলা '' প্রকল্প কবে শুরু হয় - ২০০৯ / ২০১০ / ২০১১ / ২০০১ - সালে।

১৯. ভারতে সর্বাধিক সাক্ষর রাজ্য - পশ্চিমবঙ্গ / কেরল / মনিপুর / কর্ণাটক।

২০. ভারত নির্মাণ প্রকল্পটি শুরু হয়েছে - ২০০৫ / ২০০১৫/ ২০০১ / ২০১৫ - সালে।

২১. মিড্ ডে মিল কোন প্রকল্পের অন্তর্ভুক্ত - সর্বশিক্ষা অভিযান / জাতীয় সাক্ষরতা মিশন / অপারেশন ব্ল্যাকবোর্ড / জাতীয় শিক্ষা নীতি ১৯৮৬।

২২. অন্তো-দয় কর্মসূচি প্রথম কোথায় চালু হয় - পশ্চিমবঙ্গ / কেরল / মহারাষ্ট্র / রাজস্থান

২৩. অন্ত-দয় অন্ন যোজনা কোথায় চালু হয় - পশ্চিমবঙ্গ / বিহার / মহারাষ্ট্র / রাজস্থান / সারা ভারতে

২৪. অন্ত - দয় অন্ন যোজনা - ২০০০/ ২০০১ / ২০০২ / ২০১৫ - সালে চালু হয়।

২৫. নিরক্ষরতার একটি ফল হলো হীনমন্যতাবোধ - ঠিক / ভুল।

২৬. NLM  গঠিত হয় - ১৯৮৬ / ১৯৮৮ / ১৯৬৮ / ২০০২ - সালে।

২৭. নিরক্ষরতার সাথে বেকারত্বের সম্পর্ক - আছে / নেই।

২৮. Social Problems in India - এর লেখক - শ্রীনিবাস / রাম আহুজা / বি. রামানাইডু / বিপানচন্দ্র।

২৯.Communalism in India- এর লেখক - শ্রীনিবাস / রাম আহুজা / বি. রামানাইডু / বিপানচন্দ্র

৩০. ভারতীয় সংবিধানে '' ধর্মনিরপেক্ষ '' শব্দটি যুক্ত হয় - ৪২/ ৪৩ / ৪৪ / ৭৬ তম সংশোধনে।

৩১. উৎপত্তিগত বিচারে সামাজিক সমস্যা গুলি - রাজনৈতিক / অর্থনৈতিক / সামাজিক - প্রকৃতির।

৩২. টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্স -এ সমাজকর্ম সম্পর্কে অধ্যয়ন শুরু হয় - ১৯৩৬ / ১৯১৯/ ১৯২১/ ১৯২৮ - সালে।

৩৩.ভারতে প্রথম জনগণনা হয় - ১৮৭২ / ১৯৪৭ / ১৯৫১ / ১৯৭২ - সালে।

৩৪. ভোরা কমিটি গঠিত হয় - ১৯৪৪ / ১৯৪৫ / ১৯৪৩ / ১৯৫১ - সালে।

৩৫. বিবাহের ন্যূনতম বয়স পুরুষদের করতে ২১ ও মেয়েদের ক্ষেত্রে ১৮ করা হয় - ভোরা কমিটির / রাধাকৃষ্ণণ কমিটির / ১৯৭৬ সালের জনসংখ্যা নীতির / পরিবার পরিকল্পনা কমিটির - সুপারিশ অনুসারে।

৩৬.স্বামীনাথন কমিটি গঠিত হয় - ১৯৯৩ / ১৯৯৪ / ১৯৯৫ / ২০০১ - সালে।

৩৭.স্বামীনাথন কমিটি কেন গঠিত হয় - সামাজিক সমস্যা সম্পর্কে আলোচনা করার জন্য / জনসংখ্যা নীতি স্থির করার জন্য / দারিদ্রতা দূর করার জন্য।

৩৮.যা পাওয়া দরকার ও যা আছে তার মধ্যে পার্থক্য তৈরী হলে তা হলো - নিরক্ষরতা / বিচ্ছিন্নতাবাদ / সাম্প্রদায়িকতা / দারিদ্রতা

৩৯.খাদ্যের সংস্থানে অসমর্থতা হলো - আপেক্ষিক / চরম - দারিদ্র।

৪০. বি পি এল [ BPL ] নির্ধারণের মানদণ্ড হলো - ১০ / ১২ / ১৩ / ৫ - টি।

৪১. Global Hunger Index Report 2012   অনুযায়ী  ভারতের স্থান - ১০৫ / ৫৬ / ৬৫ / ১০৮ - তম।

৪২. Poverty and Un- British Rule in India 1876  গ্রন্থের লেখক - বিপিনচন্দ্র পাল / দাদাভাই নৌরজি / মানবেন্দ্রনাথ রায়।

৪৩.সমান্তর প্রগতি ও গুণোত্তর প্রগতি - তত্ত্বের প্রবক্তা - ম্যালথাস / শ্রীনিবাস / ঘুরে / দাদাভাই নৌরজি।

৪৪.২০১১ সালের জনগণনা অনুসারে ভারতে মহিলা সাক্ষরতার হার - ৬৫.৪৬% / ৭৪% / ৬৮.০১% .

৪৫. ভারতের পরিকল্পনা কমিশন গঠিত হয় - ১৯৫০ / ১৯৫১ / ১৯৪৮ / ১৯৫৬ - সালে।

৪৬) কে প্রধানমন্ত্রী থাকাকালীন ভারতে রাষ্ট্রীয়করণের নীতি অনুসৃত হয় - জহরলাল নেহেরু / ইন্দিরা গান্ধী / রাজীব গান্ধী / পি ভি নরসিম্মা রাও।

৪৭) প্রথমে কটি ব্যাঙ্ক কে রাষ্ট্রীয়করণ করা হয় - ১৪ / ১৫ / ২১ / ২৮ টি।

৪৮.ক্রেশ শব্দের অর্থ কি - শিশু শিক্ষালয় / শিশু লালনাগার / শিশু প্রশিক্ষণ কেন্দ্র।

৪৯. সাক্ষরতা হলো - পড়তে পারা / লিখতে পারা / পড়তে ও লিখতে পারা / কোনটিই নয়।

৫০.পশ্চিমবঙ্গে সাক্ষরতার হার - ৭৭.০৪ / ৭৪.০৪ / ৮৬.০৪ / ৮৪.০৪ - শতাংশ।



৫২. কোঠারি কমিশনের সুপারিশগুলোর উপর ভিত্তি করে গঠিত হয় - জাতীয় শিক্ষা নীতি ১৯৮৬ / জাতীয় শিক্ষা নীতি ১৯৬৮ / প্রোগ্রাম অফ অ্যাকশন।

৫৩. ১৯৪৭ পর্যন্ত বয়স্ক সাক্ষরতার বিষয়টির নাম ছিল - সর্বজনীন শিক্ষা / প্রারম্ভিক শিক্ষা / বুনিয়াদি শিক্ষা / প্রাথমিক সর্বজনীন শিক্ষা।

৫৪. ১৯৪৯ সালে বয়স্ক শিক্ষার নতুন নামকরণ হয় - সিভিক লিটারেসি / ব্যবহারিক সাক্ষরতা / সর্বজনীন প্রাথমিক শিক্ষা / বুনিয়াদি শিক্ষা।

৫৫. ষাটের দশকে বয়স্ক শিক্ষার নতুন নামকরণ হয় - সিভিক লিটারেসি / ব্যবহারিক সাক্ষরতা / সর্বজনীন প্রাথমিক শিক্ষা / বুনিয়াদি শিক্ষা।

৫৬.সত্তরের দশকে বয়স্ক শিক্ষার নতুন নামকরণ হয় - উন্নয়ন মূলক সাক্ষরতা / প্রগতিশীল সাক্ষরতা / সার্বজনীন ভারতীয় সাক্ষরতা / সামাজিক সাক্ষরতা।

৫৭. জাতীয় বয়স্ক শিক্ষা প্রকল্প কবে প্রবর্তিত হয় - ১৯৭৮ এর ২ অক্টোবর / ১৯৮০ এর ২ অক্টোবর / ২০০২ এর ২ অক্টোবর / ২০০০ এর ২ অক্টোবর।

৫৮. চ্যালেঞ্জ অফ এডুকেশন নামক প্রস্তাবনা ভারত সরকার গ্রহণ করে - ১৯৮৬/ ১৯৮৫/ ১৯৭২/ ১৯৭৮ সালে।

৫৯. জাতীয় সাক্ষরতা মিশনের মূল উদ্দেশ্য হলো - বয়স্ক সাক্ষরতা / পূর্ণ সাক্ষরতা / সর্বজনীন প্রাথমিক শিক্ষা / ব্যবহারিক সাক্ষরতা।

৬০. জাতীয় সাক্ষরতা মিশন কবে গৃহীত হয় - ১৯৮৬/ ১৯৮৮/ ১৯৭৬/২০০২ এর ৫ ই মে।

৬১. জনশিক্ষা নিলয় - কোন শিক্ষা পরিকল্পনার সাথে সম্পর্কিত - কোঠারি কমিশন / সর্বশিক্ষা অভিযান / জাতীয় সাক্ষরতা মিশন / জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচি।

৬২. আন্তর্জাতিক সাক্ষরতা বর্ষ কোন বছরকে ধরা হয় - ১৯৮৭/ ১৯৯১/ ২০০০/ ২০০১

৬৩. '' চলো পড়াই কিছু করে দেখায় '' কোন শিক্ষা কর্মসূচির অন্তর্ভুক্ত - কোঠারি কমিশন / সর্বশিক্ষা অভিযান / জাতীয় সর্বশিক্ষা মিশন / জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচি।

৬৪.ভারতের বৃহত্তম শিক্ষা কর্মসূচিটির নাম কি - কোঠারি কমিশন / সর্বশিক্ষা অভিযান / জাতীয় সর্বশিক্ষা মিশন / জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচি।

৬৫. সর্বশিক্ষা অভিযান কবে ঘোষিত হয় - ২০০০/২০০২/২০১০/১৯৯১- এর নভেম্বর মাসে।

৬৬.সর্বশিক্ষা অভিযান ছিল একটি - মিশন / কর্মসূচি /পরিকল্পনা /সবগুলি।

৬৭.অপারেশন ব্ল্যাকবোর্ড কোন শিক্ষা কর্মসূচির অন্তর্ভুক্ত - জাতীয় শিক্ষা নীতি ১৯৮৬/  কোঠারি কমিশন / সর্বশিক্ষা অভিযান / জাতীয় সর্বশিক্ষা মিশন / জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচি।

৬৮.Challenge of Education  নামক শিক্ষা প্রস্তাবনার প্রেক্ষাপটে কোন শিক্ষা নীতি ঘোষিত হয় -জাতীয় শিক্ষা নীতি ১৯৮৬/  কোঠারি কমিশন / সর্বশিক্ষা অভিযান / জাতীয় সর্বশিক্ষা মিশন / জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচি।

৬৯.ভারতে সবচেয়ে বেশি বেকারত্ব পরিলক্ষিত হয় - সিকিম / ছত্তিশগর / পশ্চিমবঙ্গ /বিহার -এ।

৭০.ভারতে সবচেয়ে কম  বেকারত্ব পরিলক্ষিত হয় - সিকিম / ছত্তিশগর / পশ্চিমবঙ্গ /বিহার -এ।

৭১. বেকারত্বের সাথে নিরক্ষরতার সম্পর্ক - আছে / নেই।

৭২.Communalism in India  গ্রন্থের লেখক কে - সুমিত সরকার / বিপান চন্দ্র / শ্রীনিবাস / দয়ারাম সাহানি।

৭৩.Social Problems in India  গ্রন্থের লেখক - রাম আহুজা / ঘুরে /শ্রীনিবাস / রাধারমণ মুখার্জী।

৭৪.কবে মুসলিম লীগ পাকিস্তান গঠনের প্রস্তাব পেশ করে - ১৯৪২/১৯৪৬/১৯৪০/১৯০৫

৭৫.লড়কে লেঙ্গে পাকিস্তান - কার স্লোগান ছিল - জিন্না / চৌধুরী রহমত আলী / সৈয়দ আহমেদ।


৭৬. পাঞ্জাবে শিখ জঙ্গি দমনের ক্ষেত্রে একটি অভিযান হলো অপারেশন - সার্চ লাইট /পোলো / ব্লু ষ্টার ( অপারেশন Blue star ) /স্বর্ণমন্দির।

৭৭.ইন্দিরা গান্ধী কবে নিহত হন - ৩০অক্টোবর  ১৯৮৪ / ৩১ অক্টোবর ১৯৮৪ / ২১ অক্টোবর ১৯৮৪ / ২ নভেম্বর ১৯৮৪।

৭৮. বাবরি মসজিদ কবে ধ্বংস হয় - ২ মার্চ ১৯৯২ / ২ ডিসেম্বর ১৯৯২ / ৩১ অক্টোবর ১৯৯২ / ২২ জানুয়ারী ১৯৯২।

৭৯. মুম্বাই বিস্ফোরণ কবে ঘটে - ১৯৯৩/ ১৯৯২ / ১৯৯৪ / ১৯৯১।

৮০. গোধরা কান্ড কবে ঘটে - ২৭ জানুয়ারী ২০০৩ / ২৭ ফেব্রুয়ারী ২০০২ / ২৭ মার্চ ২০০৪ / ২২ ফেব্রুয়ারী ২০০১।

৮১. ভারতে ধর্মনিরপেক্ষতার অর্থ হলো - ভারতে হিন্দু ও মুসলিম উভয়কেই সমমর্যাদা দেওয়া হয়েছে / মুসলিমদের অধিকার সুরক্ষিত হয়েছে / হিন্দুরা প্রধান ধর্ম  হলেও অন্যান্য ধর্মকেও স্বীকৃতি দেওয়া হয়েছে / রাষ্ট্রের নিজস্ব ধর্ম নেই।

৮২. ভারতীয় সংবিধানের প্রস্তাবনাতে ধর্মনিরপেক্ষ শব্দটি প্রযুক্ত হয়েছে - ১৯৭৬ সালে ৪৪ তম / ১৯৭৬ সালে ৪২ তম / ১৯৭৮ সালে ৪২ তম / ১৯৭৮ সালে ৪৪ তম - সংবিধান সংশোধনের মাধ্যমে।

৮৩. ভারতীয় সংবিধানে ধর্মীয় স্বাধীনতার অধিকার স্বীকৃত হয়েছে - ২৫ থেকে ২৮ / ১৪ থেকে ১৮ / ২২৬ / ৩৫৬ - নং ধারাতে।

৮৪.আইনের চোখে সকলেই সমান -বলা হয়েছে - ১৪/ ১৫/১৬/১৮- নং ধারাতে।

৮৫. অস্পৃশ্যতাকে বিলুপ্ত করা হয়েছে - ১৪/১৭/১৯/১৮- নং ধারাতে।

৮৬. বর্তমানে ভারতে অঙ্গরাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের অনুপাত হলো - ২৯:৬ / ৩০:৬ / ২৯: ৭ / ৩০:৭। ****** 

৮৭. ভারতে রাজ্য পুনর্গঠন আইন চালু হয়-১৯৫৩/১৯৫২/১৯৫৬/১৯৭২-সালে।

৮৮. ভাষার ভিত্তিতে গড়ে ওঠা প্রথম রাজ্য হলো - পশ্চিমবঙ্গ / তামিলনাড়ু / অন্ধ্রপ্রদেশ / তেলেঙ্গানা।

৮৯. তেলেঙ্গানা রাজ্যটি গঠিত হয়েছে - অন্ধ্রপ্রদেশ / তামিলনাড়ু / কেরালা / কর্ণাটক - রাজ্য ভেঙে।

৯০. গুজরাটের অক্ষরধাম মন্দিরে সন্ত্রাসবাদী হামলা ঘটে - ২৪ সেপ্টেম্বর ২০০২ / ২৪ নভেম্বর ২০০২ / ২৪ ডিসেম্বর ২০০২ / ২ নভেম্বর ২০০০২।

৯১.সমঝোতা এক্সপ্রেসে বোমা বিস্ফোরণ ঘটে - ১৮ জানুয়ারী ২০০২ / ১৮ ফেব্রুয়ারী ২০০২ / ১৮ ফেব্রুয়ারী ২০০৭ /    ১৬ ফেব্রুয়ারী ২০০২।

৯২. Tranperancy International  এর ২০১২ সালের সমীক্ষায় দুর্নীতিতে ১৭৬ টি দেশের মধ্যে ভারতের স্থান -           ১৭৬/ ১৬৪ / ৯৪ / ১০৪ - নম্বরে।

৯৩. শান্তারাম কমিটি গঠিত হয় - সন্ত্রাসবাদ / বিচ্ছিন্নতাবাদ /  দারিদ্রতা /দুর্নীতি - প্রতিরোধের উদ্দেশ্যে।

৯৪. লোকপাল বিল প্রথম লোকসভায় উপস্থাপিত হয় - ১৯৫০ / ১৯৪৭ / ২০১১ / ২০০১ - সালে।

৯৫. বিধবা বিবাহ আইন প্রচলন হয় - ১৯৫৬/ ১৮৫৬/ ১৮২৯/১৯২৯-সালে।

৯৬. সতীদাহ প্রথা নিষিদ্ধ হয় -  ১৯৫৬/ ১৮৫৬/ ১৮২৯/১৯২৯-সালে।

৯৭. ভারতে বালিকা বিদ্যালয় প্রথম প্রতিষ্ঠিত হয় - কলকাতায় / বোম্বাইতে / শ্রীরামপুরে / মেদিনীপুরে।

৯৮. বিদ্যাসাগর - ৩০ /৩৯ /৩৫ / ১০৬ টি বালিকা বিদ্যালয় স্থাপিত করেছিলেন।

৯৯. প্রথম ভারতীয় শিক্ষা কমিশন হলো-স্যাডলার/রাধাকৃষ্ণণ/হান্টার -কমিশন।  
                 
১০০. জাতীয় শিক্ষা পরিষদ স্থাপিত হয়- ১৯০৬/১৯০৫/ ১৯০৭ / ১৯১১- সালে।

১০১.ভারতের প্রথম পাটকল স্থাপিত হয় হুগলির রিষরাতে।  কত সালে - ১৮৫৫/১৯৫৫/১৯০৬/১৯১৬।

১০২.কোয়াসজী নানাভাই কিসের সাথে যুক্ত - লৌহ ও ইস্পাত শিল্প / সুতিকল/ পত্র -পত্রিকা সম্পাদনা / নারী আন্দোলনের নেতা।

১০৩.ভারত মহিলা পরিষদ প্রতিষ্ঠিত হয়-১৯০৪/১৯০৮/১৯১৬/১৯৩৫- সালে।

১০৪.লক্ষ্মীর ভান্ডার কে প্রতিষ্ঠা করেন - বাসন্তীদেবী / উর্মিলাদেবী / প্রীতিলতা ওয়াদ্দেদার / সরলা দেবী চৌধুরানী।

১০৫.জালালাবাদের ইউরোপীয়  নাইট ক্লাব আক্রমণ করেন - প্রীতিলতা ওয়াদ্দেদার / সুনীতি ঘোষ / বীনা দাস / শান্তি চৌধুরী।

১০৬.গভর্নর স্ট্যানলি জ্যাকসনকে হত্যা করেন -  প্রীতিলতা ওয়াদ্দেদার / সুনীতি ঘোষ / বীনা দাস / শান্তি চৌধুরী।

১০৭.ভগিনী সেনা কোন প্রেক্ষাপটে গড়ে ওঠে - বঙ্গভঙ্গ আন্দোলন / আইন অমান্য আন্দোলন /ভারত ছাড়ো আন্দোলন / তাম্রলিপ্ত জাতীয় সরকার।

১০৮.আজাদ হিন্দ ফৌজের মহিলা বাহিনীর নেতৃত্বে কে ছিলেন - মাদাম ভিকোচি রোস্তম কামা  / ক্যাপ্টেন লক্ষ্মী স্বামীনাথন / সুচেতা কৃপালিনী।

১০৯.কোন আইনের মাধ্যমে ৩০ বছর এবং তার উর্ধের কিছু মহিলাকে ভোটাধিকার দেওয়া হয় - ১৯১৮/১৯২২/১৯২০-সালের জনপ্রতিনিধিত্ব আইন।

১১০.পণপ্রথা বিরোধী আইন কবে চালু হয় -১৯৫৫/১৯৬১/১৯৫৪/১৯৫৬-সালে।  

১১১.স্বাধীন ভারতে ফ্যাক্টরি আইন চালু হয় - ১৯৪৭/১৯৪৮/১৯৫১- সালে।

১১২.গ্রাম পঞ্চায়েতের ৩ টি স্তরে মহিলাদের জন্য ৩৩.৩৩% আসন সংরক্ষন করা হয় কোন সংশোধনীর মাধ্যমে - ৭২/৭৩/৭৬/৯৮- তম।

১১৩.ভারতের একমাত্র রাজ্য যেখানে পুরুষদের তুলনায় মহিলাদের অনুপাত বেশি - পশ্চিমবঙ্গ / কেরালা / মিজোরাম / তামিলনাড়ু।

১১৪. ১৯৯৩ সালে সংবিধানের ৭২/৭৩/৭৬/৯৮ তম সংশোধনী হয়।

১১৫.ভারতে মহিলা ও পুরুষের অনুপাত - ৯৪০:১০০০ / ১০০০:৯৪০।

১১৬.ভারত স্ত্রী মহামন্ডল কবে গঠিত হয় - ১৯১১/১৯১০/১৯৪৭/১৯৫১।

১১৭. সখি সমিতি স্থাপিত হয় - ১৮৮৫/১৯৮৫/১৯০৫/১৯০৬ সালে।

১১৮.কোন বছরকে বিশ্ব নারীবর্ষ রূপে পালন করা হয় - ১৯৭৫/১৯৮৫/১৯৯২।

১১৯.আন্তর্জাতিক নারী দশক হলো - ২০০১ থেকে ২০১০ / ১৯৯০ থেকে ২০০০ / ১৯৭৫ থেকে ১৯৮৫ / ১৯৯২ থেকে ২০০২।

১২০. প্রধান গ্রীন হাউস গ্যাস হলো -    CFC / CO2/ O2/N

১২১.Air Pollution  গ্রন্থের লেখক কে - শ্রীনিবাস / পার্কিন্স /ঘুরে /শ্রীবাস্তব।

১২২. ওজোন  স্তরে গহ্বর দেখা গেছে - কানাডায় / টেক্সাস / আন্টার্কটিকায়।

১২৩.অ্যাসিড বৃষ্টি তে বিভিন্ন গ্যাস গুলির অক্সাইড - যুক্ত /মুক্ত - হয়।

১২৪.ডক্টর জে. সি. ফারমেন নামটি কিসের সাথে সম্পর্কিত - অ্যাসিড বৃষ্টি / ওজোন গহ্বর / গ্লোবাল ওয়ার্মিং / গ্রীন হাউস এফেক্ট।

১২৫.শব্দের তীব্রতা মাপা হয় - ওয়াট / কেলভিন /জুল/ ডেসিবেল - এ।

১২৬. অপিক্কো কথাটির অর্থ - আলিঙ্গন /আন্দোলন /বিদ্রোহ /বিপ্লব।

১২৭.সাইলেন্ট ভ্যালি আন্দোলন কোথায় সংগঠিত হয় - কেরালা / তামিলনাড়ু / উত্তরপ্রদেশ / গুজরাট - এ।

১২৮.মথুরা তে তৈলশোধনাগারের নির্গত গ্যাস থেকে কার ক্ষতি হওয়ার আশঙ্কা ছিল - লাল কেল্লা / কুতুব মিনার / ফতেপুর সিক্রি /তাজমহল

১২৯.দুন ভ্যালি আন্দোলন কোথায় হয়েছিল - ওড়িশা / পশ্চিমবঙ্গ / কাশ্মীর / অন্ধ্রপ্রদেশ।

১৩০.পরিবেশ সুরক্ষা আইন কবে প্রণীত হয় - ১৯৮০/১৯৮৮/১৯৮৬

১৩১.  চন্ডীদাস ভট্ট কোন আন্দোলনের সাথে যুক্ত ছিলেন - চিপকো / নর্মদা বাঁচাও / সাইলেন্ট ভ্যালি / অপিক্ক - আন্দোলন।

১৩২. মেধা পাটেকর কোন আন্দোলনের সাথে যুক্ত ছিলেন - চিপকো / নর্মদা বাঁচাও / সাইলেন্ট ভ্যালি / অপিক্ক - আন্দোলন।

১৩৩.বাবা আমতে কোন আন্দোলনের সাথে যুক্ত ছিলেন - চিপকো / নর্মদা বাঁচাও / সাইলেন্ট ভ্যালি / অপিক্ক - আন্দোলন।

১৩৪.হলদি নদীর বুকে নয়াচরে কিসের বিরুদ্ধে পরিবেশ আন্দোলন গড়ে ওঠে - ইস্পাত শিল্প / টাটা ন্যানো / কেমিক্যাল হাব্ / গঙ্গা দূষণ।

১৩৫. কোনটি জল বাহিত রোগ নয় -   হেপাটাইটিস / টাইফায়েড / কলেরা / থাইরয়েড


You May Also Like

1 comments