Class XI Education 2nd Semester Suggestion Group C Unit I : Education and Psychology

by - November 12, 2024

Class XI Education 2nd Semester Suggestion Group C Unit I : Education and Psychology 

একাদশ শ্রেণী : শিক্ষাবিজ্ঞান : 2nd Semester : Group C Unit I : শিক্ষা ও মনোবিজ্ঞান। Suggestion



নম্বর বিভাজন : 

২ মার্ক = ১ টি। 
৫ মার্ক = ১ টি। 
১০ মার্ক = ০ 

গুরুত্বপূর্ণ প্রশ্নাবলী : ৫ মার্ক। 

1.1. শিক্ষামনোবিজ্ঞান :- 

১. শিক্ষামনোবিজ্ঞান কাকে বলে ? মনোবিজ্ঞান ও শিক্ষামনোবিজ্ঞানের পার্থক্য লেখ। 

২. শিক্ষামনোবিজ্ঞানের বৈশিষ্টগুলি লেখ। 

৩. মনোবিজ্ঞান ও শিক্ষাবিজ্ঞানের পার্থক্য। 

৪. শিক্ষামনোবিজ্ঞানের গুরুত্ব আলোচনা কর। 

৫. মনোবিজ্ঞানের জ্ঞান একজন শিক্ষকের পক্ষে গুরুত্বপূর্ণ কেন ? 

৬. শিক্ষামনোবিজ্ঞানের পরিধি আলোচনা কর। 

৭. মনোবিজ্ঞান হল মানুষের আচরণ সংক্রান্ত বিজ্ঞান - আলোচনা কর। 

৮. শিক্ষা মনোবিজ্ঞানের লক্ষ্য ও উদ্দেশ্য আলোচনা কর। 

৯. সংবেদন কাকে বলে ? সংবেদনের বৈশিষ্টগুলি লেখ। 

১০. প্রত্যক্ষণ কাকে বলে। এর বৈশিষ্টগুলি লেখ। 

১১. শিক্ষায় প্রত্যক্ষণের গুরুত্ব আলোচনা কর। 

১২. ভ্রান্ত প্রত্যক্ষণ কাকে বলে ? এর কারণগুলি লেখ। 

১৩. সংবেদন ও প্রত্যক্ষণের পার্থক্য। 

১৪. ধারণা কাকে বলে ? ধারণার বৈশিষ্টগুলি লেখ। 

১৫. ধারণা গঠনের বিভিন্ন স্তরগুলির পরিচয় দাও। 

১৬. শিক্ষাক্ষেত্রে সঠিক ধারণা গঠনের প্রয়োজনীয়তা কী ? 

১৭. প্রত্যক্ষণ ও ধারণার পার্থক্য। 

১৮. শিক্ষাক্ষেত্রে ধারণার গুরুত্ব আলোচনা কর। 

১৯. শিক্ষাক্ষেত্রে সংবেদন , প্রত্যক্ষণ ও ধারণা কীভাবে পরস্পর সম্পর্কযুক্ত ? 

1.2. শিক্ষামনোবিজ্ঞানের বিভিন্ন সম্প্রদায় / চিন্তাধারা :- 

১. আচরণবাদ কাকে বলে ? আচরণবাদের বৈশিষ্টগুলি লেখ। 

২. প্রাচীন অনুবর্তন কাকে বলে ? প্রাচীন অনুবর্তনের বৈশিষ্টগুলি লেখ। 

৩. সক্রিয় অনুবর্তন কাকে বলে ? সক্রিয় অনুবর্তনের বৈশিষ্টগুলি লেখ। 

৪. প্রাচীন ও সক্রিয় অনুবর্তনের পার্থক্যগুলি লেখ। 

৫. শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তন তত্ত্বের উপযোগিতা সম্পর্কে আলোচনা কর। 

৬. প্রাচীন অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা কর। 

৭. সক্রিয় অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা কর। অথবা , স্কিনার বক্স পরীক্ষাটির বর্ণনা দাও। 

৮. শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তন তত্ত্বের উপযোগিতা সম্পর্কে আলোচনা কর।  

৯. প্রচেষ্টা ও ভুলের শিখন কাকে বলে ? প্রচেষ্টা ও ভুল সংক্রান্ত থর্নডাইকের পরীক্ষাটির বর্ণনা দাও। 

১০. প্রচেষ্টা ও ভুল তত্ত্বের বিভিন্ন সূত্রগুলি লেখ। অথবা , থর্নডাইকের শিখন সংক্রান্ত সূত্রগুলির পরিচয় দাও। 

১১. গেস্টাল্ট তত্ত্বের মূলনীতিগুলি আলোচনা কর। 

১২. গেস্টাল্ট তত্ত্বের সুবিধা ও অসুবিধা সম্পর্কে আলোচনা কর। 

১৩. অন্তর্দৃষ্টিমূলক শিখন কাকে বলে ? অন্তর্দৃষ্টিমূলক শিখনের বৈশিষ্টগুলি লেখ। 

১৪. অন্তর্দৃষ্টিমূলক শিখন সংক্রান্ত কোহলারের পরীক্ষাটির বর্ণনা দাও। 

১৫. অন্তর্দৃষ্টিমূলক শিখন তত্ত্বের শিক্ষাক্ষেত্রে প্রয়োগ সম্পর্কে লেখ। 

১৬. প্রচেষ্টা ও ভুল তত্ত্ব ও অন্তর্দৃষ্টিমূলক শিখনের পার্থক্যগুলি লেখ। 

1.3. মনোবিজ্ঞানে অনুসন্ধানের বিভিন্ন পদ্ধতি। 

১. পর্যবেক্ষণের প্রকারভেদ আলোচনা কর। 

২. পর্যবেক্ষণের সুবিধা ও অসুবিধা আলোচনা কর। 

৩. পরীক্ষা পদ্ধতির বিভিন্ন ধাপগুলি কী কী ? 

৪. পরীক্ষা পদ্ধতির সুবিধা ও অসুবিধা আলোচনা কর। 

৫. কেস -স্টাডি পদ্ধতির বিভিন্ন ধাপগুলি কী কী ? 

৬. কেস - স্টাডি পদ্ধতির সুবিধা ও অসুবিধা আলোচনা কর। 

৭. অনুষঙ্গ কী ? অনুষঙ্গের প্রকারভেদ আলোচনা কর। 

৮. অনুষঙ্গের সুবিধা ও অসুবিধা আলোচনা কর। 

৯. সার্ভে বা সমীক্ষা পদ্ধতির সুবিধা ও অসুবিধা আলোচনা কর।  


You May Also Like

0 comments