Class XI Education 2nd Semester Suggestion Group C Unit I : Education and Psychology
Class XI Education 2nd Semester Suggestion Group C Unit I : Education and Psychology
একাদশ শ্রেণী : শিক্ষাবিজ্ঞান : 2nd Semester : Group C Unit I : শিক্ষা ও মনোবিজ্ঞান। Suggestion
নম্বর বিভাজন :
২ মার্ক = ১ টি।
৫ মার্ক = ১ টি।
১০ মার্ক = ০
গুরুত্বপূর্ণ প্রশ্নাবলী : ৫ মার্ক।
1.1. শিক্ষামনোবিজ্ঞান :-
১. শিক্ষামনোবিজ্ঞান কাকে বলে ? মনোবিজ্ঞান ও শিক্ষামনোবিজ্ঞানের পার্থক্য লেখ।
২. শিক্ষামনোবিজ্ঞানের বৈশিষ্টগুলি লেখ।
৩. মনোবিজ্ঞান ও শিক্ষাবিজ্ঞানের পার্থক্য।
৪. শিক্ষামনোবিজ্ঞানের গুরুত্ব আলোচনা কর।
৫. মনোবিজ্ঞানের জ্ঞান একজন শিক্ষকের পক্ষে গুরুত্বপূর্ণ কেন ?
৬. শিক্ষামনোবিজ্ঞানের পরিধি আলোচনা কর।
৭. মনোবিজ্ঞান হল মানুষের আচরণ সংক্রান্ত বিজ্ঞান - আলোচনা কর।
৮. শিক্ষা মনোবিজ্ঞানের লক্ষ্য ও উদ্দেশ্য আলোচনা কর।
৯. সংবেদন কাকে বলে ? সংবেদনের বৈশিষ্টগুলি লেখ।
১০. প্রত্যক্ষণ কাকে বলে। এর বৈশিষ্টগুলি লেখ।
১১. শিক্ষায় প্রত্যক্ষণের গুরুত্ব আলোচনা কর।
১২. ভ্রান্ত প্রত্যক্ষণ কাকে বলে ? এর কারণগুলি লেখ।
১৩. সংবেদন ও প্রত্যক্ষণের পার্থক্য।
১৪. ধারণা কাকে বলে ? ধারণার বৈশিষ্টগুলি লেখ।
১৫. ধারণা গঠনের বিভিন্ন স্তরগুলির পরিচয় দাও।
১৬. শিক্ষাক্ষেত্রে সঠিক ধারণা গঠনের প্রয়োজনীয়তা কী ?
১৭. প্রত্যক্ষণ ও ধারণার পার্থক্য।
১৮. শিক্ষাক্ষেত্রে ধারণার গুরুত্ব আলোচনা কর।
১৯. শিক্ষাক্ষেত্রে সংবেদন , প্রত্যক্ষণ ও ধারণা কীভাবে পরস্পর সম্পর্কযুক্ত ?
1.2. শিক্ষামনোবিজ্ঞানের বিভিন্ন সম্প্রদায় / চিন্তাধারা :-
১. আচরণবাদ কাকে বলে ? আচরণবাদের বৈশিষ্টগুলি লেখ।
২. প্রাচীন অনুবর্তন কাকে বলে ? প্রাচীন অনুবর্তনের বৈশিষ্টগুলি লেখ।
৩. সক্রিয় অনুবর্তন কাকে বলে ? সক্রিয় অনুবর্তনের বৈশিষ্টগুলি লেখ।
৪. প্রাচীন ও সক্রিয় অনুবর্তনের পার্থক্যগুলি লেখ।
৫. শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তন তত্ত্বের উপযোগিতা সম্পর্কে আলোচনা কর।
৬. প্রাচীন অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা কর।
৭. সক্রিয় অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা কর। অথবা , স্কিনার বক্স পরীক্ষাটির বর্ণনা দাও।
৮. শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তন তত্ত্বের উপযোগিতা সম্পর্কে আলোচনা কর।
৯. প্রচেষ্টা ও ভুলের শিখন কাকে বলে ? প্রচেষ্টা ও ভুল সংক্রান্ত থর্নডাইকের পরীক্ষাটির বর্ণনা দাও।
১০. প্রচেষ্টা ও ভুল তত্ত্বের বিভিন্ন সূত্রগুলি লেখ। অথবা , থর্নডাইকের শিখন সংক্রান্ত সূত্রগুলির পরিচয় দাও।
১১. গেস্টাল্ট তত্ত্বের মূলনীতিগুলি আলোচনা কর।
১২. গেস্টাল্ট তত্ত্বের সুবিধা ও অসুবিধা সম্পর্কে আলোচনা কর।
১৩. অন্তর্দৃষ্টিমূলক শিখন কাকে বলে ? অন্তর্দৃষ্টিমূলক শিখনের বৈশিষ্টগুলি লেখ।
১৪. অন্তর্দৃষ্টিমূলক শিখন সংক্রান্ত কোহলারের পরীক্ষাটির বর্ণনা দাও।
১৫. অন্তর্দৃষ্টিমূলক শিখন তত্ত্বের শিক্ষাক্ষেত্রে প্রয়োগ সম্পর্কে লেখ।
১৬. প্রচেষ্টা ও ভুল তত্ত্ব ও অন্তর্দৃষ্টিমূলক শিখনের পার্থক্যগুলি লেখ।
1.3. মনোবিজ্ঞানে অনুসন্ধানের বিভিন্ন পদ্ধতি।
১. পর্যবেক্ষণের প্রকারভেদ আলোচনা কর।
২. পর্যবেক্ষণের সুবিধা ও অসুবিধা আলোচনা কর।
৩. পরীক্ষা পদ্ধতির বিভিন্ন ধাপগুলি কী কী ?
৪. পরীক্ষা পদ্ধতির সুবিধা ও অসুবিধা আলোচনা কর।
৫. কেস -স্টাডি পদ্ধতির বিভিন্ন ধাপগুলি কী কী ?
৬. কেস - স্টাডি পদ্ধতির সুবিধা ও অসুবিধা আলোচনা কর।
৭. অনুষঙ্গ কী ? অনুষঙ্গের প্রকারভেদ আলোচনা কর।
৮. অনুষঙ্গের সুবিধা ও অসুবিধা আলোচনা কর।
৯. সার্ভে বা সমীক্ষা পদ্ধতির সুবিধা ও অসুবিধা আলোচনা কর।
0 comments