Class XI 1st Semester Bengali Samyabadi MCQ একাদশ শ্রেণী : বাংলা : সাম্যবাদী। MCQ
Class XI 1st Semester Bengali Samyabadi MCQ
একাদশ শ্রেণী : বাংলা : সাম্যবাদী। MCQ
একাদশ শ্রেণী : বাংলা : সাম্যবাদী। MCQ
১. সাম্যবাদী’ কবিতাটি লিখেছেন - কাজী নজরুল ইসলাম / মাইকেল মধুসূদন দত্ত / সত্যেন্দ্রনাথ দত্ত / রবীন্দ্রনাথ ঠাকুর।
উত্তর : কাজী নজরুল ইসলাম।
২. ‘সাম্যবাদী’ কবিতাটি প্রথম প্রকাশিত হয় - বিজলী প্রত্রিকায় / লাঙল পত্রিকায় / সওগাত পত্রিকায় / গণবাণী প্রত্রিকায়।
উত্তর : লাঙল পত্রিকায়।
৩. ‘সাম্যবাদী’ কবিতাটি প্রথম কবে প্রকাশিত হয়? ১৯২১ খ্রিস্টাব্দের ১২ মে / ১৯২২ খ্রিস্টাব্দের ১৫ মার্চ / ১৯১৯ খ্রিস্টাব্দের ২০ সেপ্টেম্বর / ১৯২৫ খ্রিস্টাব্দের ২৫ ডিসেম্বর।
উত্তর : ১৯২৫ খ্রিস্টাব্দের ২৫ ডিসেম্বর।
৪. ‘সাম্যবাদী’ কবিতাটি পরে কোন্ কাব্যগ্রন্থে সংকলিত হয়? দোলনচাঁপা / ঝিঙে ফুল / সর্বহারা / বিষাদ।
উত্তর : সর্বহারা।
৫. ‘সর্বহারা’ কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়- ১৯২৭ খ্রিস্টাব্দের মে মাসে / ১৯২৬ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে / ১৯২৮ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে / ১৯২৬ খ্রিস্টাব্দের জুন মাসে।
উত্তর : ১৯২৬ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে।
৬. নজরুল ইসলামের প্রথম প্রকাশিত রচনা হল- বিষের বাঁশি / বিদ্রোহী / বাউন্ডুলের আত্মকাহিনী / সর্বহারা।
উত্তর : বাউন্ডুলের আত্মকাহিনী।
৭. কাজী নজরুল ইসলামের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ- অগ্নিবীণা / বিষের বাঁশি / ফণি-মনসা / ভাঙার গান।
উত্তর : অগ্নিবীণা।
৮. নজরুল ইসলামের প্রথম প্রকাশিত নাটকের নাম- ঝড় / পুতুলের বিয়ে / আলেয়া / ঝিলিমিলি।
উত্তর : ঝিলিমিলি।
৯. নজরুল ইসলামের যে কাব্যগ্রন্থে মূলত ছোটোদের কবিতা প্রকাশিত হয়- ভাঙার গান / ঝিঙে ফুল / নতুন চাঁদ / ছায়ানট।
উত্তর : ঝিঙে ফুল।
১০. জরথুস্ট্রপন্থী যে জাতির কথা ‘সাম্যবাদী’ কবিতায় আমরা পাই- ইহুদি / পার্সি / জৈন / বৌদ্ধ।
উত্তর : পার্সি।
১১. চিনের যে দার্শনিকের কথা আমরা ‘সাম্যবাদী’ কবিতায় পাই- জরথুস্ট্র / গৌতম বুদ্ধ / মহাবীর / কনফুসিয়াস্।
উত্তর : জরথুস্ট্র।
১২. জরথুস্ট্র প্রণীত পারসিকদের ধর্মগ্রন্থ হল- ত্রিপিটক / জেন্দাবেস্তা / গ্রন্থসাহেব।
উত্তর : জেন্দাবেস্তা।
১৩. শিখদের ধর্মগ্রন্থের নাম- গ্রন্থসাহেব / ত্রিপিটক / জেন্দাবেস্তা / কোরান।
উত্তর : গ্রন্থসাহেব।
১৪. সব শাস্ত্রের জ্ঞানের কথার খোঁজ যেখানে পাওয়া যাবে বলে সাম্যবাদী কবিতায় কবি জানিয়েছেন - ধর্মগ্রন্থে / মন্দিরে / মসজিদে / নিজের প্রাণে।
উত্তর : নিজের প্রাণে।
১৫. মানুষ দেবতা-ঠাকুরকে যেখানে খোঁজে বলে ‘সাম্যবাদী কবিতায় কবি জানিয়েছেন – বদ্ধ ঘরে / মৃত পুঁথি কঙ্কালে / মন্দিরের দেয়ালে / খোলা মাঠে।
উত্তর : মৃত পুঁথি কঙ্কালে।
১৬. ‘মৃত- পুঁথি -কঙ্কাল’ বলতে কবি বোঝাতে চেয়েছেন- পুরোনো ধ্যানধরণা / বই-খাতার জঞ্জাল / যজ্ঞের সরঞ্জাম / তন্ত্রসাধনার বস্তু।
উত্তর : পুরোনো ধ্যান - ধারণা।
১৭. বিভিন্ন যুগে যে মহাপুরুষ অবতীর্ণ হন তাকে বলা হয়- গৌতম বুদ্ধ / দেবতা / যুগাবতার / শক্তি।
উত্তর : যুগাবতার।
১৮. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে সত্যের পরিচয় পেয়েছে- ঈসা মুসা / কবি নজরুল ইসলাম / হিন্দু ধর্মাবলম্বীরা / গৌতম বুদ্ধ।
উত্তর : ঈসা মুসা।
১৯. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে মহা-গীতা গাইছেন- নজরুল ইসলাম / চার্বাক মুনি / বাঁশির কিশোর / নবিরা।
উত্তর : বাঁশির কিশোর।
২০. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে বাঁশির কিশোর মহা-গীতা গাইছেন কোথায় বসে? রণভূমিতে / নদীর ধারে / মন্দিরে / মসজিদে।
উত্তর : রণভূমিতে।
২১. “সকল কেতাব সকল কালের জ্ঞান” – কবিতায় কোথায় থাকার কথা বলা হয়েছে ? তোমাতে রয়েছে / আমাতে রয়েছে / ধর্মে রয়েছে / সাম্যবাদে রয়েছে।
উত্তর : তোমাতে রয়েছে।
২২. ‘জেন্দাবেস্তা’ কাদের ধর্মগ্রন্থ— হিন্দু / ইহুদি / পারসিক / জৈন।
উত্তর : পারসিক।
২৩. “কিন্তু কেন এ পন্ডশ্রম… ?” – কবি যাকে ‘পন্ডশ্রম’ বলেছেন – ধর্মগ্রন্থে জ্ঞানের সন্ধান / চোরকে ধর্মের কাহিনি শোনানো / কঠিন কাজে আত্মনিয়োগ / মানবসেবায় নিজেকে নিবেদন।
উত্তর : ধর্মগ্রন্থে জ্ঞানের সন্ধান।
২৪. . “দোকানে কেন এ দর-কষাকষি ?”—কবি এখানে বলতে চেয়েছেন — ধর্মে ধর্মে বিভেদের কথা / ব্যক্তিগত লাভ ক্ষতির হিসাবের কথা / মানুষের স্বার্থ রক্ষার কথা / উপরের সবকটিই।
উত্তর : ধর্মে - ধর্মে বিভেদের কথা।
২৫. কবির মতে ‘তাজা ফুল’ যেখানে ফোটার কথা — সাগরে / কাননে / পথে / মাঠে।
উত্তর : পথে।
২৬. ইহুদিরা কোন্ দেশের নাগরিক ? প্রাচীন জুডিয়া / পারস্য / মায়ানমার / ভারতবর্ষ।
উত্তর : প্রাচীন জুডিয়া।
২৭. ‘সাম্যবাদী কবিতায় উল্লিখিত যে তীর্থক্ষেত্রটি হিন্দুদের তীর্থক্ষেত্র নয় – মথুরা / বৃন্দাবন / নীলাচল / জেরুজালেম।
উত্তর : জেরুজালেম।
২৮. নিজের প্রাণের মধ্যেই যা খুঁজে পাওয়া যাবে তা হল — বিশ্বভুবন / সকল শাস্ত্র / বিশ্ব দেউল / উপরের কোনোটিই নয়।
উত্তর : সকল শাস্ত্র।
২৯. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে ‘মহা-গীতা’ গাইলেন — নবীরা / চার্বাক মুনি / বাঁশীর কিশোর / মেষের রাখাল।
উত্তর : বাঁশির কিশোর।
৩০. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে মাঠে বসে খোদার মিতা কারা হলেন — বাঁশীর কিশোর / নবীরা / বৌদ্ধ ধর্মাবলম্বীরা / হজযাত্রীরা।
উত্তর : নবীরা।
৩১. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে যে মুনি রাজ্য ত্যাগ করলেন — শাক্যমুনি / বিশ্বামিত্র মুনি / ভরদ্বাজমুনি / কাশ্যপ মুনি।
উত্তর : শাক্যমুনি।
৩২. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে কোরানের সাম গান কে গেয়েছেন ? জরথুস্ট্র / আরব দুলাল / শাক্যমুনি / রাখাল বালক।
উত্তর : আরব দুলাল।
৩৩. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে সবচেয়ে বড়ো মন্দির-কাবা হল – ধর্মগ্রন্থ / নীলাচল / হৃদয় / পুঁথি।
উত্তর : হৃদয়।
৩৪. ‘গাহি সাম্যের গান—’ এখানে ‘সাম্য’ বলতে বোঝানো হয়েছে — গানের কথা / সমতার কথা / ধর্মের কথা / ভেদাভেদের কথা ৷
উত্তর : সমতার কথা।
৩৫. বৌদ্ধধর্মের প্রবক্তা হলেন – মহাবীর / জরাথুস্ট্র / ঈসা মুসা / গৌতম বুদ্ধ।
উত্তর : গৌতম বুদ্ধ।
৩৬. বুদ্ধদেব যে স্থানে সিদ্ধিলাভ করেছিলেন – কলিঙ্গ / বুদ্ধ-গয়া / কপিলাবস্তু / জেরুজালেম।
উত্তর : বুদ্ধ গয়া।
৩৭. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে কী শুনে শাক্যমুনি রাজ্য ত্যাগ করেছিলেন ? দেবতার ডাক শুনে / সন্তানের ডাক শুনে / মনের ডাক শুনে / মানবের বেদনার ডাক শুনে।
উত্তর : মানবের বেদনার ডাক শুনে।
৩৮. ‘সাম্যবাদী’ কবিতাটি যে ছন্দে রচিত – স্বরবৃত্ত / পয়ার / গদ্যছন্দ / মাত্রাবৃত্ত ছন্দ।
উত্তর : মাত্রাবৃত্ত।
৩৯. ‘সাম্যবাদী’ কবিতায় মোট পক্তির সংখ্যা — ছত্রিশ / বত্রিশ / পনের / তেইশ।
উত্তর : বত্রিশ।
৪০. ‘সাম্যবাদী’ কবিতায় উল্লিখিত ভারতীয় উপমহাদেশের দুটি প্রাচীন জনগোষ্ঠী হল —
সাঁওতাল / গারো / ভীল / উপরের সবকটিই।
উত্তর : উপরের সবকটিই।
৪১. বাঁশির কিশোর বলতে কাকে বোঝান হয়েছে ? রাখালকে / নবীকে / শ্রী কৃষ্ণকে / কোনটিই নয়।
উত্তর : শ্রীকৃষ্ণকে।
৪২. শাক্যমুনির আরেক নাম – গুরু দ্রোন / গৌতম বুদ্ধ / পরশুরাম / বিশ্বমিত্র।
উত্তর : গৌতম বুদ্ধ।
৪৩. কন্দর শব্দের অর্থ কি ? বন্দর / পর্বতের গুহা / অন্দরমহল / গৃহ।
উত্তর : পর্বতের গুহা।
৪৪. মানব হৃদয়ে এসে কী এক হয়ে যায় ? সব বাঁধা / সব সমস্যা / সব বাধা, ব্যবধান / কোনটিই নয়।
উত্তর : সব বাধা - ব্যবধান।
৪৫. দেউল শব্দের অর্থ হলো মন্দির- মসজিদ / দেবালয় / বৌদ্ধপীঠ / মক্কা।
উত্তর : দেবালয়।
৪৬. সাম্যবাদী কবিতায় মেষের রাখাল হলেন – বালকেরা / নবীরা / প্রবীণরা / কিশোরীরা।
উত্তর : নবীরা।
৪৭. ‘হিয়া শব্দের অর্থ হল – হীনব্যক্তি / হৃদয় / হরণ / হরিণ।
উত্তর : হৃদয়।
৪৮. ‘হাসিছেন তিনি অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে!’-কেন?
দেবতা বিশ্ব-দেউলে রয়েছেন বলে / মানুষ পুঁথির কঙ্কালে দেবতার সন্ধান করছে বলে / মহা-বেদনার ডাক শুনেছেন বলে / ঈসা-মুসা সত্যের পরিচয় পেয়েছেন বলে।
উত্তর : মানুষ পুঁথির কঙ্কালে দেবতার সন্ধান করছে বলে।
৪৯. কে অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে হাসেন? ঈসা-মুসা / আরব দুলাল / দেবতা-ঠাকুর / শাক্যমুনি।
উত্তর : দেবতা - ঠাকুর।
৫০. “যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান,”- ‘যেখানে’ বলতে বোঝানো হয়েছে - সাম্যের ভাবনায় / বন্ধুত্বের ভাবনায় / স্বাধীনতার ভাবনায় / সহানুভূতির ভাবনায়।
উত্তর : সাম্যের ভাবনায়।
৫১. পার্সি’ বলতে বোঝানো হয়েছে - আফগানিস্তানের বাসিন্দাদের / ইরানের বাসিন্দাদের / পাকিস্তানের বাসিন্দাদের / ইন্দোনেশিয়ার বাসিন্দাদের।
উত্তর : ইরানের বাসিন্দাদের।
৫২. ‘পড়ে যাও যত শখ,’- কবি কী পড়ে যাওয়ার কথা বলেছেন? জাতীয় মহাকাব্য / গীতিকবিতা / উপন্যাস / বিভিন্ন ধর্মগ্রন্থ।
উত্তর : বিভিন্ন ধর্মগ্রন্থ।
৫৩. ‘মগজে হানিছ’ - পাথর / লাঠি / কুঠার / শূল।
উত্তর : শূল।
৫৪. বৃথা দরকষাকষি কোথায় চলছে? দোকানে / বাজারে / বাড়িতে / ধর্মীয় স্থানে।
উত্তর : দোকানে।
৫৫. পেটে-পিঠে-কাঁধে-মগজে কী বওয়ার কথা বলা হয়েছে? ইট-পাথর / পুঁথি ও কেতাব / আসবাবপত্র / রাজমুকুট।
উত্তর : পুঁথি ও কেতাব।
৫৬. ‘এইখানে এসে লুটাইয়া পড়ে’- কী লুটিয়ে পড়ে? মানবহৃদয় / আত্মসম্মান / রাজমুকুট / তাজা ফুল।
উত্তর : রাজমুকুট।
৫৭. ‘এইখানে বসে ঈসা মুসা পেল’- ঈসা-মুসা কী পেয়েছেন? পুঁথির জ্ঞান / রাজমুকুট / সকল ধর্ম / সত্যের পরিচয়।
উত্তর : সত্যের পরিচয়।
৫৮. প্রসিদ্ধ কাবা-ভবন কোথায় অবস্থিত? মক্কায় / জেরুজালেমে / ইন্দোনেশিয়ায় / পাকিস্তানে।
উত্তর : মক্কায়।
৫৯. ‘নীলাচল’ বলতে কোন্ স্থানকে বোঝানো হয়েছে? পুরি / মাদ্রাজ / মুম্বাই / নীলগিরি।
উত্তর : পুরি।
৬০. দেউল’ শব্দটি এসেছে - সংস্কৃত ‘দেবকুল’ থেকে / ‘দেবতা’ থেকে / ‘দেবদেবী’ থেকে / ‘দেবত্ব’ থেকে।
উত্তর : দেবকুল থেকে।
৬১. আরব-দুলাল’ কে? হজরত মহম্মদ / মুসা / ঈসা / গৌতম বুদ্ধ।
উত্তর : হজরত মহম্মদ।
৬২. হৃদয় কন্দরে বসে ‘আরব-দুলাল’ কী গেয়েছিলেন? কোরানের সামগান / মানবতার বাণী / ঈশ্বরের গৌরবগাথা / স্বাধীনতার গান।
উত্তর : কোরানের সামগান।
৬২. চার্বাক দর্শন একটি - আধ্যাত্মিকতা বিরোধী বস্তুবাদী দর্শন / আধ্যাত্মিক দর্শন / নিয়তিবাদী দর্শন / অনুভূতিশীল দর্শন।
উত্তর : আধ্যাত্মিকতা বিরোধী বস্তুবাদী দর্শন।
৬৩. '' পথে ফোটে তাজা ফুল '' - কথাটির অর্থ - পথের ধারে টাটকা তাজা ফুল ফোটে / ফুল ফোটে মানুষের হৃদয়ে / সাধারণ মানুষেরা সভ্যতার পতাকা বহন করে চলে / মনের মধ্যেই ঈশ্বরের বাসস্থান।
উত্তর : সাধারণ মানুষেরা সভ্যতার পতাকা বহন করে চলে।
৬৪. কাবা কোথায় অবস্থিত ? সৌদি আরব / জেরুজালেম / মক্কা / মদিনা।
উত্তর : সৌদি আরব।
0 comments