Class 11 (XI) Education 2nd chapter MCQ & SAQ
Class 11 (XI) Education 2nd chapter MCQ & SAQ
Set : 1
১. মানুষের কোষে ক্রোমোজোমের সংখ্যা - ২৩ / ১৬ / ২০ / ৪৬ জোড়া।
২. বংশধারার ক্ষুদ্রতম
উপাদান হল - জননকোষ / ক্রোমোজোম / জিন / জাইগোট।
৩. মানুষের একটি কোষে জিনের সংখ্যা - ১০০০ এর বেশি / প্রায় ৫০০ / প্রায় ১৫০০ / অনির্দিষ্ট।
৪. কারিকুলাম শব্দটি - ইংরেজি / ফরাসি / লাতিন / জার্মান - শব্দ।
৫. কারিকুলাম শব্দটির উৎপত্তি - Currere / Curiere / Currioues / Currier শব্দ থেকে।
৬. আধুনিক শিক্ষায় শিক্ষকের ভূমিকা - সহায়কের / মাধ্যমের / সংযোগরক্ষাকারীর / সবগুলির।
৭. শিক্ষা প্রযুক্তি ব্যবহারের ফলে শিক্ষকের ভূমিকা - হ্রাস পায় / বৃদ্ধি পায় / একই থাকে।
৮. কেন্দ্রীয় পাঠক্রম সাধারণতঃ ব্যবহৃত হয় - প্রাথমিক / মাধ্যমিক / উচ্চশিক্ষায়।
৯. কোনটি পাঠক্রমের উপাদান নয় ? শিশুর বিকাশ / কমিউনিটির বিকাশ / সাংবিধানিক বক্তব্য / শিক্ষকের যোগ্যতা।
১০. আদর্শবাদীদের মতে শিক্ষার প্রধান লক্ষ্য - জ্ঞানার্জন / আত্মোপলব্ধি / ব্যক্তির বিকাশ / সামাজিক বিকাশ।
১১. মানুষের দুটি সত্তা কী কী ? জৈবিক ও মানসিক।
১২. শিশুর জৈবিক চাহিদার সাথে সম্পর্কিত নয় - স্বাস্থ্য শিক্ষা / ভাষাশিক্ষা / শরীরশিখা / জীবনবিজ্ঞান।
১৩. '' শিক্ষার্থী যা শেখে তাই হল পাঠক্রম। '' - কে বলেছেন ? হর্নি।
১৪. আধুনিক পাঠক্রমের একটি বৈশিষ্ট লেখ। পরিবর্তনশীলতা।
১৫. শিক্ষা উপকরণগুলি - পাঠক্রমের অন্তর্ভুক্ত / পাঠক্রমের সহায়ক।
১৬. সামাজিক পরিবেশের একটি উদাহরণ দাও। বিদ্যালয়।
১৭. NCC প্রশিক্ষণ শিশুর _________________ বিকাশে সহায়ক। দৈহিক।
১৮. প্রাচীনকালে শিক্ষার মূল লক্ষ্য কী ছিল ? আত্মোপলব্ধি।
১৯. রক্তদান শিবির হল পরিষেবামূলক - [ পাঠক্রম / সহপাঠক্রমিক কার্যাবলী। ]
২০. ব্যক্তি হল বংশধারা ও পরিবেশের - যোগফল / গুনফল / বিয়োগফল / ভাগফল।
Class 11 (XI) Education 2nd chapter MCQ & SAQ
Set : 2
১. DNA এর পুরো নাম কী ? ডি অক্সিরাইবো নিউক্লিক অ্যাসিড।
২. RNA এর পুরো নাম কী ? রাইবো নিউক্লিক অ্যাসিড।
৩. বর্তমানে শিক্ষার লক্ষ্য - শিক্ষার্থীর সর্বাঙ্গীন বিকাশ / শিক্ষার্থীকে বাস্তব জীবনের উপযোগী করে তোলা।
৪. বংশধারার প্রধান উপাদান - DNA / RNA / ক্রোমোজোম / জিন।
৫. ব্যক্তিত্বকে বিবেচনা করা যায় - বর্গক্ষেত্র / ত্রিভুজ / আয়তক্ষেত্র / বৃত্ত - র ক্ষেত্রফল হিসেবে।
৬. Teacher is the maker of man - উক্তিটি কার ? অ্যাডামস।
৭. বর্তমানে শিক্ষার উপাদান ক'টি ও কী কী ? 4 টি - শিক্ষক , শিক্ষার্থী , পাঠক্রম ও বিদ্যালয়।
৮. সুশিক্ষকের বুদ্ধ্যঙ্ক প্রয়োজন - 120 র বেশি / 90 এর কম / 150 এর বেশি।
৯. পাঠক্রম প্রণয়নে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় হল - শিক্ষার উদ্দেশ্য পূরণ / সঠিক শিক্ষণ পদ্ধতির ব্যবহার / মূল্যায়ণ কৌশল নির্ধারণ।
১০. কোনটি পাঠক্রম গঠনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ নীতি ? সৃজনশীলতার নীতি / কর্মকেন্দ্রিকতার নীতি / শিক্ষার উদ্দেশ্য পূরণের নীতি।
১১. পাঠক্রম ও পাঠ্যসূচী - আলাদা / এক বা সমান ।
১২. Currere শব্দের অর্থ - দৌড়ের পথ / জ্ঞানার্জন / পাঠক্রম / শিক্ষা।
১৩. কে বলেছেন , '' পাঠক্রম শিক্ষার লক্ষ্য নয় , লক্ষ্যে পৌঁছাবার পথ '' ? বুবেচার।
১৪. খেলাধুলায় অংশগ্রহণ করলে শিক্ষার্থীর - প্রক্ষোভিক / বৌদ্ধিক / নৈতিক / দৈহিক - বিকাশ ঘটে।
১৫. কার্ট লিউটন পরিবেশকে - 2 / 3 / 4 / 6 - ভাগে ভাগ করেছেন।
১৬. Environment শব্দটি - Environ / Envirance / Envirment / Envaron - থেকে উৎপত্তি।
১৭. কোনটি প্রাকৃতিক পরিবেশের উদাহরণ নয় ? জলবায়ু / অরণ্য / শ্রেণীকক্ষ / ভূমিরূপ।
১৮. '' মুক্ত পরিবেশ ও বদ্ধ পরিবেশ '' - এ বিভক্ত করা যায় - সামাজিক / প্রাকৃতিক / রাজনৈতিক / শিক্ষাতান্ত্রিক - পরিবেশকে।
১৯. শিক্ষার্থী নিম্নলিখিত কোন দুটি উপাদানের নিরন্তর মিথস্ক্রিয়ার ফল ? বংশগতি ও পরিবেশ / বংশগতি ও সমাজ / উভয়ই / কোনোটিই নয়।
২০. শিশু জৈবিক উত্তরাধিকার নিয়ে জন্মগ্রহণ করে এবং সামাজিক উত্তরাধিকারের মধ্যে জন্মগ্রহণ করে। উক্তিটি কার ? উডওয়ার্থ / স্যান্ডফোর্ড / টারম্যান / গ্যালটন।
Class 11 (XI) Education 2nd chapter MCQ & SAQ
Set : 3
১. বংশধারা বলতে বোঝায় - পিতৃকুল থেকে আগত বৈশিষ্ট্যাবলী / মাতৃকুল থেকে আগত বৈশিষ্ট্যাবলী / পিতা ও মাতা থেকে আগত বৈশিষ্ট্যাবলী / পিতৃকুল ও মাতৃকুল থেকে আগত বৈশিষ্ট্যাবলী।
২. নীচের কোন বৈশিষ্টের ওপর বংশধারার প্রভাব ন্যুনতম ? মানসিক বৈশিষ্ট / শারীরিক বৈশিষ্ট / সামাজিক বৈশিষ্ট / প্রক্ষোভিক বৈশিষ্ট।
৩. ব্যক্তির ব্যক্তিত্ব হল - বংশধারা ও পরিবেশের যোগফল / বংশধারা ও পরিবেশের গুনফল / বংশধারা ও পরিবেশের মিথস্ক্রিয়ার গুনফল / কোনোটিই নয়।
৪. একটি সন্তান কন্যা হবে যদি - নারীর X ক্রোমোজোম পুরুষের X ক্রোমোজোমের সঙ্গে মিলিত হয় / নারীর Y ক্রোমোজোম পুরুষের X ক্রোমোজোমের সঙ্গে মিলিত হয় / নারীর Y ক্রোমোজোম পুরুষের Y ক্রোমোজোমের সঙ্গে মিলিত হয় / কোনোটিই নয়।
৫. ছাত্রাণাং অধ্যায়নং তপঃ - কথাটির অর্থ কী ? ছাত্রদের অধ্যয়ন প্রয়োজন / শিক্ষার্থীদের একমাত্র কাজ হল অধ্যয়ন / ছাত্ররা অধ্যয়নের মাধ্যমে বড়ো হয় / শিক্ষার্থীরা অধ্যয়ন করলে তাকে তপস্যা বলে।
৬. বংশধারা হল জিনের মাধ্যমে প্রাপ্ত _________________ গুণাবলি। [ সাধারণ / পূর্বপুরুষের / সামাজিক / নৈতিক। ]
৭. মাতার X এবং পিতার X যুক্ত হলে সন্তান হবে - পুত্র / কন্যা / শারীরিকভাবে প্রতিবন্ধী / মানসিকভাবে প্রতিবন্ধী।
৮. শিক্ষার _______________ অর্থ শিশুকেন্দ্রিক শিক্ষায় স্থান পেয়েছে। [ সংকীর্ণ / ব্যাপক / সাধারণ / বিশেষ। ]
৯. আধুনিক শিক্ষকের গুরুত্বপূর্ণ দায়িত্ব হল - জ্ঞান নির্মাণে সাহায্য করা / জ্ঞান সঞ্চালন করা / জ্ঞান দান করা / পূর্বার্জিত জ্ঞান স্মরণ করতে সাহায্য করা।
১০. শিক্ষকের প্রথম কর্তব্য তাঁর - প্রধান শিক্ষকের প্রতি / শিক্ষার্থীদের প্রতি / সহকর্মীদের প্রতি / পাঠদান বিষয়ের প্রতি।
১১. শিক্ষকের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ দায়িত্ব হল - গণতান্ত্রিক আদর্শকে বাস্তবায়িত করা / কমিউনিটিকে পরিষেবা প্রদান / শ্রেণীকক্ষে শৃঙ্খলা রক্ষা করা / পাঠদানের বিষয় সম্পর্কিত সর্বাধুনিক তথ্য সংগ্রহ করা।
১২. নীচের কোনটিতে শিক্ষকের প্রত্যক্ষ ভূমিকা থাকে না ? শিক্ষার লক্ষ্য নির্ধারণে / বিদ্যালয় ব্যবস্থাপনায় / পাঠক্রম রচনায় / বিদ্যালয়ের নিয়মাবলী সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণে।
১৩. আধুনিক শিক্ষকের ভূমিকার মধ্যে উল্লেখযোগ্য হল - শিক্ষার্থীদের কৌতুহলী করে তোলা / প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের বিশেষ দৃষ্টিভঙ্গিতে দেখা / সাম্প্রতিকতম জ্ঞান সম্পর্কে সচেতন হওয়া / সবগুলি।
১৪. শিক্ষকের প্রধান ভূমিকা হল - বিদ্যালয়ের পঠনপাঠনের মানোন্নয়ন / বিদ্যালয়ের পরিকাঠামোর উন্নয়ন / বিদ্যালয় প্রশাসনের উন্নয়ন / অভিভাবকদের সঙ্গে সুষ্ঠ সম্পর্ক স্থাপন।
১৫. আধুনিক শিক্ষকের ভূমিকা হল শিক্ষার্থীদের - [ জ্ঞান / দেহ ও বুদ্ধি / গৃহ / আসবাবপত্র ] নির্মাণে উৎসাহিত করা।
১৬. নীচের কোনটি শিক্ষার গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত ? কম্পিউটার / শিক্ষক / পাঠ্যপুস্তক / ব্ল্যাকবোর্ড।
১৭. আধুনিক শিক্ষকের ভূমিকা হল - সহায়কের / সংযোগরক্ষাকারীর / মাধ্যমের / সবগুলি।
১৮. পাঠক্রম কথাটির অর্থ কী ? শিক্ষার কাজ / পড়াশোনার জন্য প্রয়োজনীয় বই / শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর পথ বা উপায় / শিক্ষাদানের জন্য নির্দিষ্ট বিষয়।
১৯. নির্দিষ্ট পাঠক্রমের উপস্থিতি যে শিক্ষা ব্যবস্থায় দেখা যায় তা হল - নিয়ন্ত্রিত শিক্ষা / দূরাগত শিক্ষা / পরিবেশ ও শিক্ষা / কোনোটিই নয়।
২০. আধুনিক পাঠক্রমের একটি বৈশিষ্ট হল - অপরিবর্তনশীলতা / পরিবর্তনশীলতা / শিক্ষার কেন্দ্রিকতা / মনোবিজ্ঞানসম্মত না হওয়া।
২১. পেইনির মতে কারিকুলাম কী ? বাস্তবজীবনের প্রতিফলন / মানবজাতির সামগ্রিক জ্ঞানের ক্ষুদ্র সংস্করণ / শিক্ষার্থীর ব্যক্তিত্ব বিকাশের কর্মসূচির সংগঠন / শিক্ষার্থীর সারা জীবনের পাঠ।
২২. ফ্রয়েবেলের মতে কারিকুলাম কী ? শিক্ষার্থীর সারা জীবনের পাঠ / শিক্ষার্থীর ব্যক্তিত্ব বিকাশের কর্মসূচির সংগঠন / মানবজাতির সামগ্রিক জ্ঞানের ক্ষুদ্র সংস্করণ / শিক্ষার্থীর বাস্তব জীবনের প্রতিফলন।
২৩. আধুনিক পাঠক্রম _______________ [ শিক্ষক / বিদ্যালয় / গ্রন্থাগার / শিক্ষার্থী ] নির্ভর।
২৪. পাঠক্রম হল অভিজ্ঞতার - উৎস / সমন্বয় / ফল / কারণ।
২৫. পাঠক্রম ______________ [ শিক্ষার্থীর / শিক্ষকের / পাঠ্যসূচির / অভিভাবকবৃন্দের ] মধ্যে সমন্বয় ঘটায়।
Class 11 (XI) Education 2nd chapter MCQ & SAQ
Set : 4
১. মুদালিয়র কমিশন কবে গঠিত হয় ? ১৯৫২
২. কোঠারী কমিশন কবে গঠিত হয় ? ১৯৬৪
৩. রাধাকৃষ্ণন কমিশন কবে গঠিত হয় ? ১৯৪৮
৪. রাধাকৃষ্ণন কমিশনের অপর নাম কী ? বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন।
৫. কোঠারী কমিশনের অপর নাম কী ? ভারতীয় শিক্ষা কমিশন।
৬. মুদালিয়র কমিশনের অপর নাম কী ? মাধ্যমিক শিক্ষা কমিশন।
৭. ভারতের প্রথম শিক্ষা কমিশন কোনটি ? হান্টার কমিশন।
৮. স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কোনটি ? বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন বা রাধাকৃষ্ণন কমিশন।
৯. খেলাধুলায় অংশগ্রহণ করলে শিক্ষার্থীর কোন ধরণের বিকাশ ঘটে ? প্রক্ষোভিক / বৌদ্ধিক / নৈতিক / দৈহিক।
১০. শৃঙ্খলা গঠনে সহায়ক একটি সহপাঠক্রমিক কাজ হল - কবিতা লেখা / ছবি আঁকা / NCC তে নিয়মিত অংশগ্রহণ / গান শোনা।
১১. সহপাঠক্রমিক কার্যাবলী - শিক্ষার্থীর চাহিদা পূরণে সহায়ক / শিক্ষার্থী ও কমিউনিটির মধ্যে যোগাযোগ স্থাপনে সহায়ক / জাতীয়তাবোধ বিকাশে সহায়ক / সবগুলি।
১২. নীচের কোনটি সহপাঠক্রমিক কার্যাবলীর অন্তর্ভুক্ত নয় ? বিদ্যালয়ের পত্রিকা প্রকাশ / NCC / সাংস্কৃতিক অনুষ্ঠান / কোনোটিই নয়।
১৩. সহপাঠক্রমিক কার্যাবলীর সুবিধা হল - প্রবৃত্তির উদগমন / সামাজিক প্রশিক্ষণ / নেতৃত্বের বিকাশ / সবগুলি।
১৪. ব্রতচারী ও NCC কোন ধরণের বিকাশে সহায়তা করে ? নৈতিক বিকাশ / সামাজিক বিকাশ / আধ্যাত্মিক বিকাশ / শারীরিক বিকাশ।
১৫. বিদ্যালয়ে সেন্ট জোন্স অ্যাম্বুলেন্স কোর্স ছাত্র ছাত্রীদের কোন ধরণের মনোভাব গড়ে তোলে ? আধ্যাত্মিক / সাংস্কৃতিক / সমাজসেবামূলক / রাজনৈতিক।
১৬. ছাত্রাণাং অধ্যয়নং তপঃ - কথাটি কোন শিক্ষা ব্যবস্থার মূলমন্ত্র ছিল ? প্রাগৈতিহাসিক যুগের শিক্ষা ব্যবস্থার / প্রাচীন তপোবন শিক্ষা ব্যবস্থার / মধ্য যুগের হিন্দু শিক্ষা ব্যবস্থার / বৌদ্ধ শিক্ষা ব্যবস্থার।
১৭. সহপাঠক্রমের শারীরিক কার্যাবলী হল - খেলাধুলা / বিতর্ক / অঙ্কন / সমাজসেবা।
১৮. সহপাঠক্রমিক কার্যাবলীর অন্যতম বৈশিষ্ট হল - পুঁথিগত শিক্ষা / বিদ্যালয় শিক্ষা / বৃত্তিগত শিক্ষা / মুক্তশিক্ষা।
১৯. সহপাঠক্রমিক কার্যাবলীর পূর্বে কী নাম ছিল ? পাঠক্রম / পাঠ্যসূচি / বহিঃপাঠক্রম / পুস্তিকা।
২০. আলোচনা ও বিতর্ক যে ধরণের সহপাঠক্রমিক কার্যাবলী হিসেবে বিবেচিত তা হল - আত্মপ্রকাশমূলক / শরীরচর্চামূলক / সৃজনমূলক / সামাজিক।
২১. বিদ্যালয়ে মহান ব্যক্তিদের জন্মদিবস পালন করা কোন ধরণের সহপাঠক্রমিক কার্যাবলীর অন্তর্ভুক্ত ? সামাজিক / সাংস্কৃতিক / সৃজনশীল / আত্মপ্রকাশমূলক।
২২. শিশুর মানসিক বিকাশে সহায়তা করে যে সহপাঠক্রমিক কার্যাবলী তা হল - মাদার প্লে / লেখা / ব্যায়াম / গল্প।
২৩. গ্রামোন্নয়নে অংশগ্রহণ যে ধরণের সহপাঠক্রমিক কার্যাবলী হিসেবে বিবেচিত তা হল - শিক্ষামূলক / সৃজনাত্মক / সামাজিক / আত্মপ্রকাশমূলক।
২৪. সামাজিক পরিবেশের একটি উদাহরণ হল - পরিবার / বিদ্যালয় / সংস্কৃতি / সবগুলি।
২৫. সামাজিক পরিবেশকে - দুই / তিন / চার / পাঁচ - ভাগে ভাগ করা যায়।
0 comments