ABTA 2021 Education MCQ Solve .
ABTA 2021 Education MCQ Solve .
AC : 7
(i) ডেলার কমিশনের সুপারিশ অনুযায়ী আধুনিক শিক্ষার স্তম্ভ হল - দুই / তিন / চার / দশটি।
(ii) কম্পিউটার সহযোগী শিখন হল - CAL / CMI / CBT / CAI
[ CAI হল কম্পিউটার সহযোগী নির্দেশনা। ]
(iii) RAM এর পুরো কথাটি হল - Random Access Memory / Random Assistance Memory / Read Access Memory / Read Assistance Memory
(iv) অপচয় ও অনুন্নয়ন যে শিক্ষাস্তরের উপর সর্বাধিক প্রভাব পড়েছিল - প্রাথমিক / মাধ্যমিক / প্রাক - প্রাথমিক / উচ্চ মাধ্যমিক।
(v) বয়স্ক শিক্ষার অপর নাম - সামাজিক শিক্ষা / শরীর শিক্ষা / সর্বজনীন শিক্ষা / নারী শিক্ষা।
[ 1949 সালে মৌলানা আবুল কালাম আজাদ '' সামাজিক শিক্ষা '' কথাটি ব্যবহার করেন। ]
(vi) শিক্ষার অধিকার আইন চালু হয় - ২০০৬ / ২০০৭ / ২০০৯ / ২০১২ খ্রিস্টাব্দে।
[ প্রশ্নটিতে লক্ষ্যণীয় ২০০৯ সালে আইনটি চালু হয় ; কিন্তু আইনটি কার্যকর হয় ২০১০ এর ১ এপ্রিল থেকে। ]
(vii) প্রত্যভিজ্ঞা কথার অর্থ - স্মরণ করা / ভুলে যাওয়া / আগ্রহ / বুদ্ধি।
[ অপশনগুলি ভুল আছে। প্রত্যভিজ্ঞা কথাটির অর্থ চিনে নেওয়া। পুনরুদ্রেক কথার অর্থ মনে করা বা স্মরণ করা। ]
(viii) শিখনের প্রথম স্তম্ভ হল - ধারণ / পুনরুদ্রেক / গ্রহণ / প্রত্যভিজ্ঞা।
[ গ্রহণ , ধারণা , জ্ঞানার্জন সবগুলিই শিখনের প্রথম স্তর। মনে রাখতে হবে ধারণ ও ধারণা এক নয়। ধারণা হল জ্ঞানার্জন বা শিখনের প্রথম স্তর ; কিন্তু ধারণ হল সংরক্ষণ বা শিখনের দ্বিতীয় স্তর। ]
(ix) প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা হলেন - স্কিনার / প্যাভলভ / থর্নডাইক / গিলফোর্ড।
[ সক্রিয় অনুবর্তন = স্কিনার ]
(x) Animal Intelligence বইটির লেখক হলেন - থর্নডাইক / প্যাভলভ / স্কিনার / কোহলার।
[ প্রকাশিত হয় ১৮৯৯ সালে। ]
(xi) অন্তর্দৃষ্টিমূলক শিখন হল - প্রচেষ্টা ও ভুলের শিখন / সক্রিয় অনুবর্তন / গেস্টাল্ট তত্ত্ব / প্রাচীন অনুবর্তন।
(xii) রাশিবিজ্ঞান।
(xiii) রাশিবিজ্ঞান।
(xiv) রাশিবিজ্ঞান।
(xv) রাশিবিজ্ঞান।
(xvi) রাধাকৃষ্ণন কমিশনে ভারতীয় সদস্য সংখ্যা ছিল - 5 / 7 / 8 / 9 - জন।
[ বিদেশি সদস্য 3 জন ]
(xvii) National Council for Rural Higher Education গঠনের সুপারিশ করেছিল - কোঠারী কমিশন / রাধাকৃষ্ণন কমিশন / মুদালিয়র কমিশন / রামমূর্তি কমিটি।
[ গঠিত হয় 1956 সালে। উদ্দেশ্য = গ্রামীণ উচ্চশিক্ষার ক্ষেত্রে ভারত সরকারকে পরামর্শ দেওয়ার জন্য। ]
(xviii) মুদালিয়র কমিশনের পোষাকী নাম ছিল - বিশ্ববিদ্যালয় কমিশন / কোঠারী কমিশন / উচ্চশিক্ষা কমিশন / মাধ্যমিক শিক্ষা কমিশন।
(xix) মুদালিয়ার কমিশনের রিপোর্ট প্রকাশ হয়েছিল - 1952 / 1953 / 1954 / 1964 - খ্রিস্টাব্দে।
[ গঠিত হয়েছিল 1952 সালের 23 সেপ্টেম্বর । মোট সদস্য 9 জন , তার মধ্যে বিদেশি 2 জন। সম্পাদক অনাথ বসু। 311 পৃষ্ঠা ও 16 টি অধ্যায়। সভাপতি লক্ষণ স্বামী মুদালিয়র ছিলেন মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ]
(xx) সপ্তপ্রবাহের কথা বলেছিল - কোঠারী কমিশন / জাতীয় শিক্ষানীতি 1968 / রামমূর্তি কমিটি / মুদালিয়র কমিশন।
(xxi) Education and National Development হল যে শিক্ষা কমিশনের প্রতিবেদন - কোঠারী / রাধাকৃষ্ণন / মুদালিয়র / জনার্দন রেড্ডি।
[ গঠিত হয় 1964 সালের 14 জুলাই ; রিপোর্ট পেশ 1966 সালের 29 জুন। মোট সদস্য 17 জন। কমিশনের অপর নাম '' ভারতীয় শিক্ষা কমিশন। '' ]
(xxii) শিক্ষায় +2 স্তরের কথা বলেছিল - জাতীয় শিক্ষানীতি 1986 / ভারতীয় শিক্ষা কমিশন / বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন / মাধ্যমিক শিক্ষা কমিশন।
(xxiii) NEP - র পুরো কথা হল - National Education Policy / Nominal Education policy / National Education Priority / New Education Plan
[ 1986 সালের জাতীয় শিক্ষানীতি। ]
(xxiv) অপারেশন ব্ল্যাকবোর্ড যে স্তরের কর্মসূচী - প্রাক প্রাথমিক / প্রাথমিক / উচ্চ মাধ্যমিক / মাধ্যমিক।
[ সুপারিশ করে 1986 সালের জাতীয় শিক্ষানীতি। ]
AC : 30
(i) প্রাচীন অনুবর্তন হল - S-type / R-type / P-type / Q-type
[ সক্রিয় অনুবর্তন R-type ; প্রাচীন অনুবর্তন Type I ও সক্রিয় অনুবর্তন Type II শিখন। ]
(ii) শিখনের দ্বিতীয় স্তরটি হল - ধারণা বা সংরক্ষণ / গ্রহণ / পুনরুদ্রেক / প্রত্যভিজ্ঞা।
[ প্রথম অপশনটি ভুল দেওয়া আছে। ধারণা ও সংরক্ষণ এক কথা নয়। কথাটি হবে ধারণ। ]
(iii) মানসিক ক্ষমতার দলগত উপাদান নামক তত্ত্বের প্রবর্তক হলেন - স্পিয়ারম্যান / স্কিনার / থার্স্টোন / থর্নডাইক।
(iv) গেস্টাল্ট শব্দের অর্থ হল - পরিধি / ক্ষেত্রফল / সমগ্রতা / আকার।
(v) আধুনিক শিক্ষা হল - সমস্যাসমাধান ভিত্তিক শিক্ষা / বুনিয়াদি শিক্ষা / শিশুকেন্দ্রিক শিক্ষা / শিক্ষক কেন্দ্রিক শিক্ষা।
[ শিশুকেন্দ্রিক শিক্ষার প্রবক্তা রুশো। ]
(vi) প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশলের প্রবর্তক হলেন - প্যাভলভ / থর্নডাইক / ওয়াটসন / কোহলার।
[ কোহলার ও কফকা অন্তর্দৃষ্টিমূলক শিখনের প্রবক্তা। ]
(vii) রাশিবিজ্ঞান।
(viii) রাশিবিজ্ঞান।
(ix) রাশিবিজ্ঞান।
(x) স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন হল - হান্টার কমিশন / জাতীয় শিক্ষানীতি / স্যাডলার কমিশন / রাধাকৃষ্ণন কমিশন।
[ ভারতের প্রথম শিক্ষা কমিশন হান্টার কমিশন। ]
(xi) মুদালিয়র কমিশন অপর যে নামে পরিচিত তা হল - বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন / মাধ্যমিক শিক্ষা কমিশন / কোঠারী কমিশন / জাতীয় শিক্ষানীতি।
(xii) কাসা - দাই - বামবিনি - র অর্থ - ফুলের বাগান / শিশুদের গৃহ / খেলার মাঠ / গ্রন্থাগার।
(xiii) অপারেশন ব্ল্যাকবোর্ড হল - বিদ্যালয়ের কালো বোর্ড / প্রাথমিক শিক্ষার মানোন্নয়নকারী একটি কর্ম প্রকল্প / একটি অনুদান / কুপ্রথা।
(xiv) কমন স্কুলের কথা বলা হয়েছে - বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনে / মাধ্যমিক শিক্ষা কমিশনে / ভারতীয় শিক্ষা কমিশনে / জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ তে।
[ কোঠারী কমিশনের অপর নাম ভারতীয় শিক্ষা কমিশন। বহুমুখী বিদ্যালয় বা Multipurpose School , পাঠক্রমের সপ্তপ্রবাহ , Cumulative Record Card বা সর্বাত্মক পরিচয়পত্র ইত্যাদির সুপারিশ করেন মাধ্যমিক শিক্ষা কমিশন। ]
(xv) কোঠারী কমিশন কবে রিপোর্ট পেশ করেছিল - ১৯৬২ / ১৯৬৩ / ১৯৬৫ / ১৯৬৬ খ্রিস্টাব্দে।
(xvi) মাধ্যমিক শিক্ষা কমিশনের সভাপতি - ডক্টর লক্ষণস্বামী মুদালিয়র / ডক্টর এস রাধাকৃষ্ণন / শ্রীমতী হংস মেহেতা / অনাথনাথ বসু।
[ সম্পাদক অনাথ বসু। ]
(xvii) যে প্রতিষ্ঠানের আদর্শে অনুপ্রাণিত হয়ে রাধাকৃষ্ণন কমিশন গ্রামীণ বিশ্ববিদ্যালয় গঠনের পরিকল্পনা গ্রহণ করে , সেটি হল - শ্রী অরবিন্দ আশ্রম / বেলুড় মঠ / ডেনমার্কের জনতা কলেজ / শ্রী নিকেতন।
(xviii) POA - র পুরো কথাটি হল - Plan of Action / Programme of Action / Plan of Army / Plan of Area
(xix) ইন্দিরা গান্ধী মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় - ১৯৮২ / ১৯৮৪ / ১৯৮৫ / ১৯৮৭ খ্রিস্টাব্দে।
(xx) সর্বশিক্ষা অভিযান কর্যকরী হয় - ২০০১ / ২০০২ / ২০০৩ / ২০০৪ - খ্রিস্টাব্দে।
(xxi) জাতীয় সাক্ষরতা মিশন প্রতিষ্ঠিত হয় - কলকাতায় / মুম্বাইতে / চেন্নাইতে / দিল্লিতে।
[ প্রশ্নটির অপশনগুলি ভুল আছে। জাতীয় সাক্ষরতা মিশন একই সাথে সমগ্র ভারতে প্রচলিত হয় ১৯৮৮ সালের ৫ ই মে। ]
(xxii) ডেলর কমিশনের প্রতিবেদনটি হল - Education for All / Learning : The treasure within / Education and National Development / Learning to be .
[ শিখন : অন্তরের সম্পদ। ]
(xxiii) শিক্ষা হবে জীবনব্যাপী - এ কথা বলেছেন UNESCO -র ডিরেক্টর জেনারেল - রিনি মাহেউ / জন ডিউই / উইলিয়াম জোনস / বান কি মুন।
(xxiv) কম্পিউটারের স্থায়ী স্মৃতি হল - RAM / ROM / CAL / CAI
[ RAM হল অস্থায়ী স্মৃতি। ]
AC : 52
(i) প্রত্যভিজ্ঞা কথাটির অর্থ - দেখা / শোনা / মনে করা / চিনে নেওয়া।
(ii) বহুমুখী বিদ্যালয়ের কথা কোন কমিশনে উল্লেখ আছে ? কোঠারী / রাধাকৃষ্ণন / জাতীয় শিক্ষানীতি / মুদালিয়র।
(iii) ভারতীয় শিক্ষা কমিশন গঠিত হয়েছিল - 1960 / 1964 / 1986 / 1948 - সালে।
(iv) অপারেশন ব্ল্যাকবোর্ড কোন শিক্ষাস্তরের জন্য গৃহীত কর্মসূচি ? প্রাথমিক / মাধ্যমিক / উচ্চমাধ্যমিক / উচ্চশিক্ষা।
(v) অ্যাবাকাস কোন বিষয়ের শিক্ষার উদাহরণ ? ইংরেজি / গণিত / ভূগোল / সবগুলিই।
(vi) পরিবর্তনশীল মানকে কী বলে ? সারি / প্রসার / চল / স্কেল।
(vii) The Nature of Intelligence - বইটির রচয়িতা কে ? স্কিনার / স্পিয়ারম্যান / থার্স্টোন / প্যাভলভ।
[ 1999 সালে প্রকাশিত হয়। ]
(viii) একটি জৈবিক প্রেষণার উদাহরণ হল - ভালোবাসা / ক্ষুধা / নিরাপত্তা / সবগুলিই।
(ix) কাসা - দাই - বামবিনি কে প্রতিষ্ঠা করেন ? ফ্রয়েবেল / রুশো / মন্তেসরি / জন ডিউই।
[ কাসা - দাই - বামবিনি কথাটির অর্থ শিশুদের জন্য গৃহ। ]
(x) কোঠারি কমিশন বিদ্যালয় শিক্ষার কয়টি স্তরের কথা বলেছেন ? একটি / দুটি / তিনটি / চারটি।
[ প্রাক প্রাথমিক , প্রাথমিক , মাধ্যমিক , উচ্চমাধ্যমিক। ]
(xi) বৃত্তি ও কারিগরি শিক্ষার সঙ্গে সম্পর্কিত একটি সংস্থা হল - UGC / CABE / AICTE / NCTE
[ All India Council for Technical Education ]
(xii) জাতীয় সাক্ষরতা মিশনের কাজ কবে থেকে শুরু হয় ? 1975 / 1980 / 1988 / 2001 সালে।
[ 5 ই মে। ]
(xiii) কোনটি শিক্ষা প্রযুক্তির উদাহরণ নয় ? কম্পিউটার / ওভার হেড প্রজেক্টর / ওয়েবসাইট / শিক্ষন মডেল।
(xiv) Task Force এর সুপারিশ কোন কমিশনের ? হান্টার কমিশন / কোঠারী কমিশন / মুদালিয়র কমিশন / জনার্দন রেড্ডি কমিটি।
[ 12 টি Task Force ]
(xv) UGC প্রতিষ্ঠিত হয় - 1940 / 1945 / 1948 / 1950 - সালে।
[ প্রতিটি অপশন ভুল আছে। সঠিক উত্তর 1956 সালে। ]
(xvi) প্রোগ্রাম শিখন ________________ প্রবর্তিত শিখন তত্ত্বের ব্যবহারিক প্রয়োগ।
স্কিনার / থর্নডাইক / স্পিয়ারম্যান / থার্স্টোন।
[ অপারেন্ট অনুবর্তন। ]
(xvii) রাশিবিজ্ঞান।
(xviii) অপচয় ও অনুন্নয়ন কোন শিক্ষাস্তরের ওপর প্রভাব বিস্তার করে ? প্রাক প্রাথমিক / প্রাথমিক / মাধ্যমিক / উচ্চশিক্ষা।
(xix) ডেলর কমিশনের সুপারিশ অনুযায়ী শিক্ষার স্তম্ভ হল - দুটি / তিনটি / চারটি / পাঁচটি।
(xx) অন্তর্দৃষ্টি সম্ভব কেবলমাত্র _______________ বুদ্ধি সম্পন্ন প্রাণীদের ক্ষেত্রে। উন্নত / নিম্ন / জড় / স্বল্প।
(xxi) বয়স্ক শিক্ষার অর্থ হল - নিরক্ষর ব্যক্তিদের সাক্ষর করে তোলা / সামাজিক শিক্ষা / বয়স্কদের কার্যকরী সাক্ষর করে তোলা / সবগুলি।
(xxii) স্কিনার প্রবর্তিত সক্রিয় অনুবর্তনটি হল - R-type / S-type / M-type / G-type
(xxiii) উচ্চ শিক্ষার সুযোগ সকলের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে NEP 1986 এর একটি নীতি হল __________________ স্থাপন করা। স্বয়ংশাসিত কলেজ / মুক্ত বিশ্ববিদ্যালয় /
নবোদয় বিদ্যালয় / অন্তর্ভুক্তি শিক্ষা।
(xxiv) আগ্রহ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল ক্রিয়াশীল আগ্রহ। কথাটি কে বলেছেন ? ড্রেভার / রাসেল / নভেল / ম্যাকডুগাল।
AC : 59
(i) গেইনির শিখনের শেষ স্তরটি হল - বাচনিক শিখন / সংকেতমূলক শিখন / ধারণা শিখন / সমস্যা সমাধানের শিখন।
[ প্রথম স্তর হল সংকেতমূলক শিখন। ]
(ii) শিক্ষা ক্ষেত্রে +2 স্তরের সুপারিশ করেন - মুদালিয়র কমিশন / রাধাকৃষ্ণন কমিশন / ভারতীয় শিক্ষা কমিশন / জাতীয় শিক্ষানীতি ১৯৮৬।
[ ভারতীয় শিক্ষা কমিশনের অপর নাম কোঠারী কমিশন। ]
(iii) পরিণমন একপ্রকার - স্বাভাবিক প্রক্রিয়া / আদেশ নির্ভর প্রক্রিয়া / সামাজিক প্রক্রিয়া / শর্তনির্ভর প্রক্রিয়া।
[ শিখন হল শর্তনির্ভর প্রক্রিয়া। ]
(iv) মনোযোগের একটি অভ্যন্তরীণ নির্ধারক হল - তীব্রতা / মেজাজ / আকার / গতিশীলতা।
(v) স্কিনারের অনুবর্তনটি হল - R টাইপ / S টাইপ / M টাইপ / G টাইপ।
[ প্যাভলভের অনুবর্তন = S টাইপ। ]
(vi) অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল নিয়ে শিম্পাঞ্জির উপর পরীক্ষা করেন - প্যাভলভ / স্কিনার / থর্নডাইক / কোহলার।
[ পরীক্ষা করেন ওয়ারদাইমার , কুর্ট কফকা , উলফগ্যাং কোহলার 1913 থেকে 1917 পর্যন্ত। ]
(vii) রাশিবিজ্ঞান।
(viii) রাশিবিজ্ঞান।
(ix) রাশিবিজ্ঞান।
(x) সপ্তপ্রবাহের সুপারিশ করেছিল - জাতীয় শিক্ষানীতি 1968 / জাতীয় শিক্ষানীতি 1986 / মুদালিয়র কমিশন / কোঠারী কমিশন।
(xi) নবোদয় বিদ্যালয় হল - দুর্বলদের জন্য / মেধাবীদের জন্য / অর্থনৈতিকভাবে দুর্বল তথা মেধাবীদের জন্য / প্রবন্ধীদের জন্য।
[ ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত। ]
(xii) রাধাকৃষ্ণন কমিশনের মতে গ্রামীণ মহাবিদ্যালয়ের আদর্শ ছাত্র সংখ্যা হবে - 250 / 350 / 500 / 5000 জন।
(xiii) মুদালিয়র কমিশন গঠিত হয় - 1974 / 1952 / 1948 / 1936 খ্রিস্টাব্দে।
(xiv) গ্রামীণ উচ্চশিক্ষার জাতীয় পর্ষদ ( NCRHE ) গঠিত হয় - 1970 / 1964 / 1955 / 1965 - খ্রিস্টাব্দে।
[ প্রতিটি অপশন ভুল আছে। সঠিক উত্তর হবে 1956 সালে। ]
(xv) সর্বশিক্ষা অভিযান কার্যকরী হয় - 2001 / 2002 / 2003 / 2004 - সালে।
(xvi) জাতীয় শিক্ষানীতি ( NEP 1986 ) ঘোষিত শিক্ষা কাঠামোটি হল - 10+2+3 / 9+3+3 / 10+3+2 / 8+2+2+3
(xvii) POA - র পুরো কথাটি হল - Plan of Action / Programme of Action / Plan of Annual Education / Plan of Academy
[ 1992 সালে প্রবর্তিত হয়। ]
(xviii) একত্রে বসবাসের শিক্ষা হল - আন্তর্জাতিক শিক্ষা / জাতীয় সংহতির শিক্ষা / সামাজিক শিক্ষা / সমস্যা সমাধানের শিক্ষা।
(xix) সার্বজনীন প্রাথমিক শিক্ষার প্রধান অন্তরায় হল - অভিভাবকদের নিরক্ষরতা / নারী শিক্ষায় বাধা / জনসংখ্যার বিস্ফোরণ / বিদ্যালয় পরিকাঠামোর উদ্ভব।
(xx) TLC র পুরো কথাটি হল - Total learning campaign / Total literacy campaign / Total language campaign / Total literacy community
(xxi) মাল্টিমিডিয়ার একটি উদাহরণ হল - অডিও ক্যাসেট / দূরদর্শন / রেডিও / টেলিফোন।
(xxii) আন্তর্জাতিক শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সংস্থা হল - WHO / UNO / UNESCO / UNICEF
(xxiii) কম্পিউটারের প্রধান অংশ হল - CPU / UPS / LAN / RAM
[ Central Processing Unit ]
(xxiv) ইন্টারনেট এক্সপ্লোরার হল এক ধরণের - হার্ডওয়্যার / সফটওয়্যার / মনিটর / প্রিন্টার।
[ ইন্টারনেট এক্সপ্লোরার হল এক বিশেষ ধরণের সফটওয়্যার , যা ইন্টারনেটের মাধ্যমে তথ্য আদান প্রদান করতে সাহায্য করে। ]
AC : 66
(1) কমন স্কুলের কথা উল্লেখ করা হয়েছে - রাধাকৃষ্ণন কমিশনে / মাধ্যমিক শিক্ষা কমিশন / কোঠারী কমিশন / রামমূর্তি কমিটি।
(2) প্রোগ্রাম অব অ্যাকশন - গঠিত হয় - 1992 / 1990 / 1986 / 1982 - খ্রিস্টাব্দে।
[ POA ]
(3) কোন বিদেশি শিক্ষাবিদ বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সদস্য ছিলেন ? ডক্টর জে এম ডাফ / জন ক্রিস্টি / কে আর উইলিয়ামস / ভি এস কোঠারী।
[ বিদেশি সদস্য 3 জন সহ মোট সদস্য 10 জন। ]
(4) ডেলরস কমিশনের প্রতিবেদনটি হল - Education for all / Learning : The Treasure Within / Education and National Development / Learning to be
(5) ডেলরস কমিশনের সুপারিশ অনুযায়ী শিক্ষার স্তম্ভ হল - 2 / 3 / 4 / 5 - টি।
(6) কম্পিউটার সহযোগী শিখন হল - CAL / CMI / CBT / CAI
[ CAI হল কম্পিউটার সহযোগী নির্দেশনা। ]
(7) কম্পিউটারের স্থায়ী স্মৃতিকেন্দ্র হল - ROM / RAM / CAI / CPU
[ RAM হল অস্থায়ী স্মৃতিকেন্দ্র। ]
(8) গেইনি ( Gagne ) র মতে , শিখনের শেষ স্তর হল - বাচনিক শিখন / সংকেত শিখন / ধারণার শিখন / সমস্যা সমাধানের শিখন।
[ প্রথম স্তর হল সংকেত শিখন। ]
(9) মনোযোগের একটি বাহ্যিক নির্ধারক হল - অভ্যাস / তীব্রতা / আগ্রহ / মেজাজ।
(10) অন্তর্দৃষ্টিমূলক শিখন মূলত সম্ভব হয় - অনুশীলনের দ্বারা / বুদ্ধির দ্বারা / অনুকরণের দ্বারা / অনুবর্তনের দ্বারা।
(11) রাশিবিজ্ঞান।
(12) রাশিবিজ্ঞান।
(13) কারিগরি শিক্ষার সঙ্গে সম্পর্কিত একটি সংস্থা হল - UGC / NCERT / NCTE / AICTE
(14) জাতীয় শিক্ষানীতির ( NEP 1086 ) শিক্ষা কাঠামোটি হল - 10+2+3 / 9+3+3 / 10+3+2 / 8+2+2+3
(15) থার্স্টোনের বহু উপাদান তত্ত্বে M বলতে বোঝায় - প্রেষণা / স্মৃতি / নড়াচড়া / পরিমাপ।
(16) রাশিবিজ্ঞান।
(17) জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচি ( NAEP ) কার্যকরী হয় - 1986 / 1987 / 1978 / 2001 - খ্রিস্টাব্দে।
[ 2 রা অক্টোবর। ]
(18) শিখনের দ্বিতীয় স্তরটি হল - ধারণ বা সংরক্ষণ / গ্রহণ / পুনরুদ্রেক / প্রত্যভিজ্ঞা।
(19) R - Type অনুবর্তনটির নামকরণ করেছেন - স্কিনার / প্যাভলভ / থর্নডাইক / ভার্ণন।
(20) মাধ্যমিক শিক্ষা কমিশন নির্ধারিত নিম্ন বুনিয়াদী শিক্ষার কাল হবে - 3 / 5 / 7 / 6 বছর।
[ 4 বা 5 বছর। ]
(21) নবোদয় বিদ্যালয় গঠনের সুপারিশ করেন - মুদালিয়র কমিশন / রামমূর্তি কমিটি / বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন / জাতীয় শিক্ষানীতি 1986
(22) PTTI এর পুরো নাম হল - Primary Teacher Training Institute / Public Teacher Training Institute / Public Technical Training Institute / Primary Technical Training Institute
(23) National Council for Rural Higher Education প্রতিষ্ঠিত হয় - 1905 / 1945 / 1956 / 1960 - খ্রিস্টাব্দে।
[ NCRHE ]
(24) সর্বশিক্ষা অভিযানের জন্য গঠিত হয় - ব্রিজ কোর্স / গ্রাম্য শিক্ষা কমিটি / টাস্ক ফোর্স / মহিলা মন্ডল।
[ ব্রিজ কোর্স বা সেতু পাঠক্রম। ]
AC : 110
(i) শিখনের উপাদান হল - দৈহিক উচ্চতা / দৈহিক ওজন / মনোযোগ / দৈহিক আয়তন।
(ii) মানসিক ক্ষমতা সম্পর্কিত স্পিয়ারম্যানের তত্ত্বটি হল - দ্বি উপাদান তত্ত্ব / বহু উপাদান তত্ত্ব / এক উপাদান তত্ত্ব / প্রাথমিক উপাদান তত্ত্ব।
[ বহু উপাদান তত্ত্বের প্রবক্তা থার্স্টোন। থার্স্টোনের বহু উপাদান তত্ত্বটি প্রাথমিক উপাদান বা প্রাথমিক মানসিক তত্ত্ব নামে পরিচিত। অন্যদিকে স্পিয়ারম্যানের দ্বিউপাদান তত্ত্বটি ইলেকট্রিক থিয়োরি নামে পরিচিত। অর্থাৎ বহু উপাদান তত্ত্ব ও প্রাথমিক মানসিক উপাদান তত্ত্ব এই দুটি বিষয় একই। আবার দ্বিউপাদান তত্ত্ব ও ইলেকট্রিক থিয়োরি এই দুটি বিষয় একই। ]
(iii) আগ্রহ হল _______________ মনোযোগ। সুপ্ত / বাহ্যিক / উন্নতি / গতিশীল।
[ তত্ত্বটির প্রবক্তা ম্যাকডুগাল। ]
(iv) প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশলটির প্রবক্তা হলেন - প্যাভলভ / কোহলার / থর্নডাইক / স্কিনার।
(v) অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশলের প্রবর্তক হলেন - স্কিনার / প্যাভলভ / থর্নডাইক / কোহলার।
[ ওয়ারদাইমার , কুর্ট কফকা , উলফগ্যাং কোহলার ]
(vi) স্কিনার কোন প্রাণী নিয়ে পরীক্ষা করেছিলেন ? গরু / ছাগল / ইঁদুর / মুরগী।
[ সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন। ]
(vii) রাশিবিজ্ঞান।
(viii) রাশিবিজ্ঞান।
(ix) রাশিবিজ্ঞান।
(x) রাশিবিজ্ঞান।
(xi) রাশিবিজ্ঞান।
(xii) ভারতীয় শিক্ষা কমিশনের ( 1964 ) সভাপতি ছিলেন - ডক্টর রাধাকৃষ্ণন / ডক্টর কোঠারী / ডক্টর মুদালিয়র / ডক্টর অশোক মিত্র।
(xiii) মুদালিয়র কমিশন ( 1951-52 ) গঠিত হয় মূলতঃ যে শিক্ষাস্তরের সংস্কারের জন্য - প্রাথমিক শিক্ষা / মাধ্যমিক শিক্ষা / উচ্চ মাধ্যমিক শিক্ষা / বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষা।
(xiv) কিন্ডারগার্টেন স্কুলের প্রতিষ্ঠাতা ছিলেন - গান্ধীজি / ফ্রয়েবেল / মন্তেসরি / রবীন্দ্রনাথ।
[ নার্সারি বিদ্যালয়ের প্রবক্তা ম্যাকমিলান ভগিনীদ্বয়। ]
(xv) কাসা - দাই - বামবিনি কথাটির অর্থ - নারী নিকেতন / শিশু নিকেতন / বৃদ্ধাশ্রম / অনাথ আশ্রম।
[ শিশুদের জন্য গৃহ। এর প্রবক্তা মন্তেসরি। ]
(xvi) জাতীয় সাক্ষরতা মিশন ( NLM ) প্রতিষ্ঠা হয় যে বছর - 1978 / 1986 / 1988 / 1990
[ 5 ই মে। ]
(xvii) শিক্ষার অধিকার আইন ( RTE ) কার্যকরী হয় - 2009 / 2010 / 2011 / 2012
[ 1 লা এপ্রিল ]
(xviii) কেন্দ্রীয় সরকারের দূরশিক্ষা প্রসারের একটি উদ্যোগ হল - CAL / MSOU / EDUSAT / CBT
[ এটি একটি স্যাটেলাইট। ]
(xix) DPEP পুরো কথাটি হল - District Plan for Education Project / District Primary Educational Programme / District Primary Education Project / District Primary Educational Programme
[ দুটো অপশন একই দেওয়া আছে। ]
(xx) জাতীয় শিক্ষানীতিতে ( 1986 ) মোট অধ্যায় হল - 10 টি / 11 টি / 12 টি / 18 টি।
(xxi) শ্রবণ নির্ভর শিক্ষা উপকরণের মধ্যে জনপ্রিয় মাধ্যম হল - সংবাদপত্র / টেলিভিশন / সিনেমা / রেডিও।
(xxii) TAL এর পুরো কথাটি হল - Technology Aided Learning / Technique Aided Learning / Technology behind All Learning / Technique All Learning
(xxiii) RAM এর পুরো কথাটি হল - Random Access Memory / Random Assistance Memory / Read Access Memory / Read Assistance Memory
(xxiv) কম্পিউটারের একটি আউটপুট যন্ত্র হল - মাউস / কি - বোর্ড / প্রিন্টার / স্ক্যানার।
AC : 126
(i) স্বশাসিত কলেজ গঠনের কথা কোন কমিশনে বলা হয়েছে ? মুদালিয়র কমিশন / কোঠারী কমিশন / রাধাকৃষ্ণন কমিশন / জাতীয় শিক্ষানীতি 1986
(ii) পুনরুদ্রেক কথাটির অর্থ - স্মরণ করা / ভুলে যাওয়া / আগ্রহ / বুদ্ধি।
[ স্মরণ করা বা মনে করা। ]
(iii) Electric Theory নামে পরিচিত - থার্স্টোনের দলগত উপাদান তত্ত্ব / স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্ব / থর্নডাইকের শিখন তত্ত্ব / প্যাভলভের উদ্দীপক তত্ত্ব।
[ বহু উপাদান তত্ত্বের প্রবক্তা থার্স্টোন। থার্স্টোনের বহু উপাদান তত্ত্বটি প্রাথমিক উপাদান বা প্রাথমিক মানসিক তত্ত্ব নামে পরিচিত। অন্যদিকে স্পিয়ারম্যানের দ্বিউপাদান তত্ত্বটি ইলেকট্রিক থিয়োরি নামে পরিচিত। অর্থাৎ বহু উপাদান তত্ত্ব ও প্রাথমিক মানসিক উপাদান তত্ত্ব এই দুটি বিষয় একই। আবার দ্বিউপাদান তত্ত্ব ও ইলেকট্রিক থিয়োরি এই দুটি বিষয় একই। ]
(iv) স্কিনারীয় অনুবর্তন - উদ্দীপক নির্ভর / প্রতিক্রিয়া নির্ভর / সংযোজন প্রকৃতির / অন্তর্দৃষ্টিমূলক।
(v) অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল হিসেবে শিম্পাঞ্জির উপর পরীক্ষা করেন - প্যাভলভ / স্কিনার / থর্নডাইক / কোহলার।
(vi) রাশিবিজ্ঞান।
(vii) রাশিবিজ্ঞান।
(viii) রাশিবিজ্ঞান।
(ix) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সম্পাদক ছিলেন - ডক্টর এস রাধাকৃষ্ণ / ডক্টর জাকির হোসেন / ডক্টর তারাচাঁদ / ডক্টর এন কে সিদ্ধান্ত।
(x) বহুমুখীবিদ্যালয় স্থাপনের কথা কোন কমিশন বলেছে ? রাধাকৃষ্ণন কমিশন / কোঠারী কমিশন / মুদালিয়র কমিশন / জাতীয় শিক্ষানীতি।
(xi) কোঠারী কমিশনের উদ্দেশ্য ছিল - প্রাথমিক শিক্ষার উন্নয়ন / মাধ্যমিক শিক্ষার উন্নয়ন / প্রাক প্রাথমিক শিক্ষার উন্নয়ন / শিক্ষার সর্বস্তরের উন্নয়ন।
(xii) কাসা দাই বামবিনি - র অর্থ - ফুলের বাগান / শিশুদের গৃহ / খেলার মাঠ / গ্রন্থাগার।
(xiii) নবোদয় বিদ্যালয়ের অপর নাম - কিন্ডার গার্টেন স্কুল / পেস সেটিং স্কুল / কমন স্কুল / নার্সারি স্কুল।
[ ১৯৮৬ র জাতীয় শিক্ষানীতিতে নবোদয় বিদ্যালয়ের প্রস্তাব করা হয়। ]
(xiv) ডেলর কমিশনের প্রতিবেদন প্রকাশিত হয় - ১৯৯০ / ১৯৯৬ / ২০০০ / ২০০১ খ্রিস্টাব্দে।
(xv) কারিগরি শিক্ষার সাথে সম্পর্কিত একটি সংস্থা হল - NCERT / AICTE / SABE / NCTE
(xvi) একটি Audio - visual প্রযুক্তির উদাহরণ হল - টেলিফোন / রেডিয়ো / অডিয়ো ক্যাসেট / দূরদর্শন।
(xvii) কম্পিউটারের মস্তিস্ক হল - ALU / RAM / CPU / Monitor
(xviii) কেলাসিত বুদ্ধি কথাটির প্রবক্তা হলেন - থার্স্টোন / গার্ডনার / ক্যাটেল / ভার্ণন।
[ A বুদ্ধি , তরল বুদ্ধি , জন্মগত বুদ্ধি , B বুদ্ধি , কেলাসিত বুদ্ধি , প্রকাশিত বুদ্ধি - সব গুলির প্রবক্তা ক্যাটল। ]
(xix) The Nature of Intelligence বইটির রচয়িতা হলেন - স্কিনার / স্পিয়ারম্যান / থার্স্টোন / প্যাভলভ।
[ ১৯৯৯ সালে প্রকাশিত হয়। ]
(xx) প্রোগ্রাম অব অ্যাকশন গঠিত হয় - ১৯৯২ / ১৯৯০ / ১৯৮৬ / ১৯৮২ - খ্রিস্টাব্দে।
(xxi) রাশিবিজ্ঞান।
(xxii) প্রাচীন অনুবর্তন তত্ত্বের জনক হলেন - প্যাভলভ / স্কিনার / হিলগার্ড / মার্কুইস।
(xxiii) মানুষ গড়ার শিক্ষা - এর প্রবর্তক হলেন - জ্যাকস ডেলর / বিবেকানন্দ / গান্ধীজি / অরবিন্দ।
(xxiv) মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপক হল - তীব্রতা / মেজাজ / আকার / গতিশীলতা।
AC : 160
(i) ব্যক্তিগত প্রেষণার চাহিদার ক্রমপর্যায় তত্ত্বটির প্রবক্তা হলেন - স্টার্ন / ম্যাসলো / ফ্রয়েড / ম্যাকডোনাল্ড।
(ii) স্মৃতির প্রথম স্তর হল - সংরক্ষণ / শিখন / পরিণমন / পুনরুদ্রেক।
(iii) মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপক হল - তীব্রতা / মেজাজ / আকার / গতিশীলতা।
(iv) প্যাভলভের শিখনতত্ত্বে প্রাচীন অনুবর্তনকে বলা হয় - R-type / S-type / C-type / অপানুবর্তন।
(v) Skinner Box এর ব্যবহার করা হয়েছিল - প্রাচীন অনুবর্তনে / সক্রিয় অনুবর্তনে / অন্তর্দৃষ্টিমূলক শিখনে / প্রচেষ্টা ও ভুলের পদ্ধতিতে।
[ ইঁদুরের ওপর পরীক্ষা করা হয়। ]
(vi) Animal Intelligence গ্রন্থটির রচয়িতা - থর্নডাইক / স্কিনার / প্যাভলভ / কোনটিই নয়।
[ 1899 তে প্রকাশিত হয়। ]
(vii) গেস্টাল্ট মতবাদের মূল ভিত্তি হল - প্রতিক্রিয়া / উদ্দীপক / সাধারণীকরণ / প্রত্যক্ষণ।
(viii) রাশিবিজ্ঞান।
(ix) রাশিবিজ্ঞান।
(x) রাশিবিজ্ঞান।
(xi) প্রথম কোন কমিশন Cumulative Record Card এর ব্যবহারের কথা বলে - বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন / মাধ্যমিক শিক্ষা কমিশন / কোঠারী কমিশন / জাতীয় শিক্ষানীতি 1986
(xii) কমন স্কুল - এর কথা উল্লেখ করা হয়েছে - বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনে / মাধ্যমিক শিক্ষা কমিশনে / কোঠারী কমিশনে / জাতীয় শিক্ষানীতি 1986 তে।
(xiii) Educational Equality র কথা জাতীয় শিক্ষানীতির কোন অধ্যায়ভুক্ত - প্রথম / তৃতীয় / চতুর্থ / কোনটিই নয়।
(xiv) সর্বোদয় সমাজ - এর কথা বলেছিলেন - রবীন্দ্রনাথ ঠাকুর / গান্ধীজি / বিবেকানন্দ / রামমোহন।
(xv) কার্যকরী শিক্ষার অপর নাম - সামাজিক শিক্ষা / শারীরিক শিক্ষা / নৈতিক শিক্ষা / কোনটিই নয়।
[ বয়স্ক শিক্ষার বিভিন্ন নাম - কার্যকরী সাক্ষরতা , সামাজিক শিক্ষা। এরপর পঞ্চম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এর নাম দেওয়া হয় '' বয়স্ক সাক্ষরতা ''। বয়স্ক শিক্ষাকে সামাজিক শিক্ষা নামকরণ করেন মৌলানা আবুল কালাম আজাদ 1949 খ্রিস্টাব্দে। ]
(xvi) সর্বশিক্ষা অভিযান কর্মসূচি গ্রহণ করা হয় - 2001 / 2002 / 2003 / 2020 সালে।
[ সঠিক উত্তর হবে 2000 সালের সেপ্টেম্বর মাসে। 2000 সালে সর্বশিক্ষা অভিযান গ্রহণ করা হয় এবং 2002 সালে তা কার্যকর হয়। কিন্তু অপশনগুলির মধ্যে 2000 সাল না থাকায় 2002 কে সঠিক উত্তর বলে উল্লেখ করা হল। ]
(xvii) 46 তম আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয় - জার্মানিতে / আমেরিকায় / জেনেভায় / আফগানিস্তানে।
[ 5-9 সেপ্টেম্বর 2001 ]
(xviii) কম্পিউটারের অস্থায়ী প্রাথমিক স্মৃতিকেন্দ্র হল - ROM / RAM / CPU / UPS
(xix) কম্পিউটার সহযোগী শিখন হল - CAL / CMI / CBT / CAI
[ কম্পিউটার সহযোগী নির্দেশনা হল CAI ]
(xx) C বুদ্ধির সংজ্ঞা দিয়েছেন মনোবিদ - হের / ডিয়ারবর্ণ / কলভিন / ভার্ণন।
[ A বুদ্ধি , তরল বুদ্ধি , জন্মগত বুদ্ধি , B বুদ্ধি , কেলাসিত বুদ্ধি , প্রকাশিত বুদ্ধি - সব গুলির প্রবক্তা ক্যাটল। ]
(xxi) কোহলার কোন প্রাণী নিয়ে শিখনের পরীক্ষা করেছিলেন ? বিড়াল / ইঁদুর / কুকুর / শিম্পাঞ্জি।
(xxii) রাশিবিজ্ঞান।
(xxiii) কারিগরি শিক্ষার সাথে সম্পর্কিত একটি সংস্থা হল - UGC / NCERT / NCTE / AICTE
(xxiv) মুক্তশিক্ষা হল ______________ শিক্ষার উদাহরণ। নিয়ন্ত্রিত শিক্ষা / অনিয়ন্ত্রিত শিক্ষা / প্রথাবহির্ভুত শিক্ষা / কারিগরি শিক্ষা।
AC : 178
(ক) বুদ্ধির গঠন সংক্রান্ত তত্ত্বের প্রবক্তা হলেন - স্কিনার / স্পিয়ারম্যান / ফ্রয়েবেল / গিলফোর্ড।
(খ) The Nature of Intelligence লিখেছেন - ভার্ণন / থার্স্টোন / স্কিনার / স্পিয়ারম্যান।
[ 1999 তে প্রকাশিত হয়। ]
(গ) অন্তর্দৃষ্টিমূলক শিখন মূলত সম্ভব হয় - অনুশীলনের দ্বারা / বুদ্ধি দ্বারা / অনুকরণের দ্বারা / অনুবর্তনের দ্বারা।
(ঘ) শিখন শুরু হয় - মাতৃ জঠরে / শৈশবে / প্রান্তিক বাল্যে / প্রান্তীয় বাল্যে।
[ তোমরা হয়তো কোনো কোনো জায়গায় দেখে থাকবে যে শিখন শুরু হয় মাতৃ জঠরে। কিন্তু শিখন কখনই মাতৃ জঠরে শুরু হয়না। জন্মের পর থেকে শিখন শুরু হয় এবং তা মৃত্যু পর্যন্ত চলে। মাতৃ জঠরে পরিণমনগত বিকাশ সাধিত হয়। ]
(ঙ) Gagne - এর মতে শিখনের শেষ স্তরটি হল - ধারণা শিখন / বাচনিক শিখন / সংকেতমূলক শিখন / সমস্যা সমাধানের শিখন।
[ প্রথম স্তর সংকেতমূলক শিখন। ]
(চ) টাইম কার্ভ হল - লেখচিত্র / উদ্দীপক / প্রতিক্রিয়া / পরিধি।
[ থর্নডাইক প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশলের পরীক্ষার ফলাফল লেখচিত্রের মাধ্যমে প্রকাশ করেন। ]
(ছ) রাশিবিজ্ঞান।
(জ) রশিবিজ্ঞান।
(ঝ) অপারেন্ট অনুবর্তনের প্রবক্তা হলেন - স্কিনার / প্যাভলভ / থর্নডাইক / ওয়াটসন।
(ঞ) ভারতীয় শিক্ষা কমিশন গঠিত হয় - 1964 / 1966 / 1986 / 1952 সালে।
(ট) অপারেশন ব্ল্যাকবোর্ড হল - একটি ক্লাব / পাঠাগার / গ্রন্থাগার / একটি কর্মসূচি।
[ জাতীয় শিক্ষানীতি 1986 র ভিত্তিতে কর্মসূচিটি গৃহীত হয় প্রাথমিক শিক্ষা স্তরের জন্য। ]
(ঠ ) স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন হল - কোঠারী কমিশন / হান্টার কমিশন / রাধাকৃষ্ণন কমিশন / মুদালিয়র কমিশন।
[ ভারতের প্রথম শিক্ষা কমিশন হান্টার কমিশন 1882 ]
(ড ) মাধ্যমিক শিক্ষা কমিশনের সভাপতি ছিলেন - ভি এস কোঠারী / এস রাধাকৃষ্ণন / জাকির হোসেন / লক্ষণস্বামী মুদালিয়র।
(ঢ ) স্কুল কমপ্লেক্স গঠনের সুপারিশ করেন - মিত্র কমিশন / মুদালিয়ার কমিশন / কোঠারী কমিশন / রাধাকৃষ্ণন কমিশন।
(ণ ) রামমূর্তি কমিটি গঠিত হয় - 1990 / 1991 / 1992 / 1993 - খ্রিস্টাব্দে।
[ জনার্দন রেড্ডি কমিটি গঠিত হয় 1992 সালে। রামমূর্তি কমিটি ও জনার্দন রেড্ডি কমিটির রিপোর্টের ভিত্তিতে 1992 সালে POA গঠিত হয় ; একে 1992 সালের জাতীয় শিক্ষা নীতিও বলা হয়। এর ভিত্তিতে 1986 র জাতীয় শিক্ষানীতির কিছু পরিবর্তন করা হয়। ]
(ত ) নবোদয় বিদ্যালয় গঠিত হয় - দুর্বলতরদের জন্য / বিকলাঙ্গদের জন্য / মেধাবীদের জন্য / স্বল্পবুদ্ধিদের জন্য।
[ জাতীয় শিক্ষানীতি 1986 র প্রস্তাবক্রমে গঠিত হয়। এর অপর নাম পেস সেটিং স্কুল। ]
(থ ) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সদস্য সংখ্যা ছিল - 8 / 9 / 10 / 11 জন।
[ ভারতীয় 7 জন ও বিদেশি 3 জন সদস্য। ]
(দ ) একটি প্রাক প্রাথমিক শিক্ষালয়ের নাম - নিম্ন বুনিয়াদি / মাধ্যমিক বিদ্যালয় / পলিটেকনিক / মন্তেসরি স্কুল।
[ নিম্ন বুনিয়াদি শিক্ষাস্তরটি হল নিম্ন প্রাথমিক স্তর। প্রাক প্রাথমিক শিক্ষালয়গুলি হল - কিন্ডারগার্টেন , নার্সারি , প্রাক বুনিয়াদি , মন্তেসরি। ]
(ধ ) সর্বশিক্ষা অভিযান কার্যকরী হয় - 2001 / 2002 / 2003 / 2004 খ্রিস্টাব্দে।
(ন ) Each One Teach One স্লোগানটি কোন দেশের ? - ভারত / বাংলাদেশ / আমেরিকা / রাশিয়া।
[ ১৯৩৭ থেকে ১৯৪২ সালের মধ্যে শিক্ষা আন্দোলনে উক্ত স্লোগানটি বিশেষ গুরুত্ব পায়। এর প্রবক্তা ছিলেন ডক্টর লাউব্যাক ( Dr Lauback ) ]
(প ) বয়স্ক শিক্ষাকে সামাজিক শিক্ষা হিসেবে অভিহিত করেন - এ পি জে আবদুল কালাম / মৌলানা আবুল কালাম আজাদ / ডি এস কোঠারী / রাধাকৃষ্ণন।
(ফ ) নীচের কোনটি সফটওয়্যার ? টেপ রেকর্ডার / কম্পিউটার / কম্পিউটার ডিস্ক / OHP
[ এখানে উল্লেখ্য যে , কম্পিউটার ডিস্ক নিজে সফটওয়্যার নয় , এর মধ্যে সফটওয়্যার Loadad থাকে। ]
(ব ) কম্পিউটারের স্থায়ী স্মৃতি কেন্দ্র হল - ROM / RAM / CAL / CAI
(ভ ) UNO এর অন্তর্ভুক্ত একটি সংস্থা হল - WHO / UNOECE / UNESCO / UNICEF
[ প্রশ্নটির অপশনগুলো ভুল আছে। WHO , UNESCO এবং UNICEF তিনটিই UNO র অন্তর্ভুক্ত সংস্থা। তবে দ্বিতীয় অপশন UNOECE অপশনটি অর্থহীন ; এই নামের কোনো সংস্থার অস্তিত্ব নেই। ]
0 comments