class 12 education 2nd chapter MCQ & SAQ

by - November 08, 2021

CLASS 12 (XII) EDUCATION 2ND CHAPTER MCQ & SAQ 




১. প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা কে ?
বিশিষ্ট রুশ শারীরতত্ত্ববিশারদ আইভান প্যাভলভ। 

২. সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবক্তা কে ? 
বিশিষ্ট মনোবিদ বি এফ স্কিনার। 

৩. অপারেন্ট অনুবর্তন তত্ত্বের প্রবক্তা কে ? 
বিশিষ্ট মনোবিদ বি এফ স্কিনার। ( সক্রিয় ও অপারেন্ট একই প্রকার অনুবর্তন। ) 
 
৪. S- type কোন ধরণের অনুবর্তন ? 
প্রাচীন অনুবর্তন। 

৫. R-type কোন ধরণের অনুবর্তন ? 
সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন। 

৬. Type I কোন ধরণের অনুবর্তন ? 
প্রাচীন অনুবর্তন। 

৭. Type II কোন ধরণের অনুবর্তন ? 
সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন। 

৮. কোন ধরণের অনুবর্তনে নির্দিষ্ট উদ্দীপক থাকে ? 
প্রাচীন অনুবর্তন। 

৯. কোন ধরণের অনুবর্তনে নির্দিষ্ট অনুবর্তন থাকে না ? 
সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন। 

১০. প্রচেষ্টা ও ভুল তত্ত্বের প্রবক্তা কে ? 
থর্নডাইক। 


১১. সমস্যা সমাধানমূলক শিখন কত প্রকার ও কী কী ? 
দুই প্রকার - প্রচেষ্টা ও ভুলের শিখন , অন্তর্দৃষ্টিমূলক শিখন। 

১২. থর্নডাইকের প্রধান সূত্র ক'টি ও কী কী ? 
তিনটি প্রধান সূত্র - ফললাভের সূত্র , অনুশীলনের সূত্র , প্রস্তুতির সূত্র। 

১৩. গেস্টাল্ট কোন দেশীয় শব্দ ? 
জার্মান। 

১৪. গেস্টাল্ট কথার অর্থ কী ? 
অবয়ব বা সামগ্রিকতা। 

১৫. গেস্টাল্ট মতবাদের দুজন প্রবক্তার নাম লেখ। 
কুর্ট কফকা , উলফগ্যাং কোহলার। 
 
১৬. Mentality of Apes কার লেখা ? 
কোহলার ও কফকা। 

১৭. কে সুলতানের ওপর পরীক্ষা করেছিলেন ?
কোহলার। 
 
১৮. সুলতানের ওপর পরীক্ষাটি কোন বিষয়ে ছিল ? 
অন্তর্দৃষ্টিমূলক শিখন। 

১৯. গেইনির মতে শিখন কত প্রকার ? 
৮ প্রকার। 

২০. গেইনির মতে শিখনের সর্বোচ্চ স্তর কোনটি ? 
সমস্যা সমাধানমূলক শিখন। 




২১. গেইনির মতে শিখনের সর্বনিম্ন স্তর কোনটি ? 
সংকেত শিখন। 

২২. গেইনির মতে শিখনের প্রথম স্তর কোনটি ? 
সংকেত শিখন। 

২৩. গেইনির মতে শিখনের সর্বশেষ স্তর কোনটি ? 
সমস্যা সমাধানমূলক শিখন। 

২৪. Animal Intelligence - কার লেখা ? কবে প্রকাশিত হয় ? 
থর্নডাইক , ১৮৯৯ সালে। 

২৫. S -R বন্ধন কোন অনুবর্তনের বৈশিষ্ট ? 
প্রাচীন বা প্যাভলভীয় অনুবর্তন। 
   
২৬. S - R বন্ধন - এর প্রবক্তা কে ? 
আইভান প্যাভলভ। 

২৭. সক্রিয় অনুবর্তনের কার্যকারিতা সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন এরকম একজনের নাম লেখ। 
নোয়াম চমস্কি। 

২৮. স্কিনার বক্স কোন অনুবর্তনের পরীক্ষায় ব্যবহৃত হয়েছিল ? 
সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন। 

২৯. কোন অনুবর্তনকে যান্ত্রিক অনুবর্তন বলে ? 
প্রাচীন অনুবর্তন। 

৩০. প্রাচীন অনুবর্তনের সাংগঠনিক রূপটি লেখ। 
অনুবর্তনের পূর্বে = 
S1 > R1 >> S2 > R2 
অনুবর্তনের পরে = 
S1 > R2 
 
৩১. সমস্যা সমাধানমূলক শিখন কত প্রকার ও কী কী ? 
দুই প্রকার - প্রচেষ্টা ও ভুলের শিখন , অন্তর্দৃষ্টিমূলক শিখন। 

৩২. কোন বিজ্ঞানী অনুবর্তনের ওপর প্রথম গবেষণা করেন ? 
আইভান প্যাভলভ। 

৩৩. ক্ল্যাসিকাল কন্ডিশনিং - এর অপর নাম কী ? 
প্রাচীন অনুবর্তন। 

৩৪. প্যাভলভের পরীক্ষায় CS এর পুরো কথাটি কী ? 
Conditioned Stimulus 

৩৫. প্যাভলভের অনুবর্তন বা প্রাচীন অনুবর্তনে প্রাণী সম্পূর্ণভাবে - সক্রিয় / নিষ্ক্রিয় থাকে। 
নিষ্ক্রিয় থাকে। 

৩৬. প্যাভলভ তাঁর প্রাচীন অনুবর্তন তত্ত্বের পরীক্ষায় কোন প্রাণী ব্যবহার করেছিলেন ? 
ইঁদুর। 

৩৭. উদ্দীপক (S) এবং প্রতিক্রিয়ার (R) বন্ধনের ফলে - পরিণমন / বৃদ্ধি / বিকাশ / শিখন - ঘটে। 
শিখন ঘটে। 

৩৮. খাদ্যের পরিবর্তে কুকুরের লালা নিঃসরণ হল - প্রাচীন / সক্রিয় - অনুবর্তন। 
প্রাচীন অনুবর্তন। 

৩৯. প্রাচীন অনুবর্তনে প্রতিক্রিয়া কীসের দ্বারা নিয়ন্ত্রিত হয় ? 
কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র / স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র / উভয়ই / কোনোটিই নয়। 
স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র। 

৪০. Mentality of Apes কবে প্রকাশিত হয় ? 
১৯২৫ খ্রিস্টাব্দে। 




৪১. প্যাভলভ ছিলেন একজন - মনোবিজ্ঞানী / দার্শনিক / শারীরতত্ত্ববিদ / শিক্ষাবিদ। 
রুশ শারীরতত্ত্ববিদ। 

৪২. প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বে US কথাটির অর্থ কী ? 
Unconditioned Stimulus 

৪৩. প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বে CR কথাটির অর্থ কী ? 
Conditioned Response 

৪৪. সক্রিয় অনুবর্তনের নিয়ন্ত্রক - স্বতন্ত্র স্নায়ুতন্ত্র / কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র / প্রান্তীয় স্নায়ুতন্ত্র / অটোনমিক স্নায়ুতন্ত্র। 
কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র। 

৪৫. শিখন তত্ত্বে প্রেষণা ও পুরস্কারের ওপর কে বিশেষ গুরুত্ব দিয়েছেন ? প্যাভলভ / স্কিনার / থর্নডাইক / স্পিয়ারম্যান। 
স্কিনার। 

৪৬. মনোবিদ স্কিনার কোন ধারার বিজ্ঞানী ?  আচরণবাদী / কাঠামোবাদী / ক্রিয়াবাদী / অনুষঙ্গবাদী। 
আচরণবাদী। 

৪৭. স্কিনার কত ধরণের শক্তিদায়ী উদ্দীপকের কথা বলেছেন ? দুই / তিন / চার / পাঁচ। 
দুই প্রকার - ধণাত্মক ও ঋণাত্মক। 

৪৮. স্কিনার কোন কোন প্রাণীর ওপর তাঁর গবেষণা করেছিলেন ? 
বানর ও হনুমান / বিড়াল ও গিনিপিগ / কুকুর ও ছাগল / পায়রা ও ইঁদুর। 
পায়রা ও ইঁদুর। 

৪৯. সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের সাংগঠনিক রূপটি লেখ। 
S1 > R1 > S2 > R2

৫০. অপারেন্ট অনুবর্তনের মূল ভিত্তি হল - প্রাণীর সক্রিয়তা / প্রাণীর নিষ্ক্রিয়তা / যন্ত্রের সক্রিয়তা। 
প্রাণীর সক্রিয়তা। 

৫১. শিখন সংক্রান্ত গবেষণার ক্ষেত্রে কে পাজ্ল বক্স ব্যবহার করেছেন ? 
স্কিনার / প্যাভলভ / স্পিয়ারম্যান / থর্নডাইক। 
থর্নডাইক। 

৫২. থর্নডাইকের সংযোজনবাদ কোন জার্নালে প্রকাশিত হয় ? Human Intelligence / Animal Intelligence / General Intelligence / Special Intelligence .
Animal Intelligence

৫৩. থর্নডাইক প্রচেষ্টা ও ভুল তত্ত্বের সমর্থনে কার উপর পরীক্ষা করেন নি ? 
কুকুর / বিড়াল / ব্যাঙ / মানুষ। 
ব্যাঙ। 

৫৪. শিখনের ক্ষেত্রে সংযোজনবাদের প্রবর্তক কে ? স্কিনার / থর্নডাইক / প্যাভলভ / ওয়াটসন। 
থর্নডাইক। 

৫৫. টাইম কার্ভ হল এক বিশেষ প্রকার - প্রতিক্রিয়া / উদ্দীপক / অনুঘটক / লেখচিত্র। 
লেখচিত্র। 

৫৬. টাইম কার্ভ - এর ব্যবহার কে করেন ? কোহলার / প্যাভলভ / স্কিনার / থর্নডাইক। 
থর্নডাইক। 

৫৭. কোন বিষয় বিশ্লেষণে টাইম কার্ভ ব্যবহার করা হয়েছিল ? 
শিখন / অন্তর্দৃষ্টিমূলক শিখন / প্রচেষ্টা ও ভুলের শিখন / সক্রিয় অনুবর্তন / প্রাচীন অনুবর্তন। 
প্রচেষ্টা ও ভুলের শিখন। 
 
৫৮.  নিম্নলিখিত কোন তত্ত্বটি সংযোজনবাদ নামে পরিচিত ? 
অন্তর্দৃষ্টিমূলক শিখন তত্ত্ব / প্রচেষ্টা ও ভুলের শিখন তত্ত্ব / সক্রিয় অনুবর্তন / প্রাচীন অনুবর্তন।
প্রচেষ্টা ও ভুলের শিখন তত্ত্ব। 

৫৯. শিখন তত্ত্বে থর্নডাইকের মুখ্য ও গৌণ সূত্রের সংখ্যা ক'টি ? 
মুখ্য ৩ টি ও গৌণ সূত্র ৫ টি। 

৬০. অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশলটি কোন ক্ষেত্রে লক্ষ্য করা যায় ? 
প্রাচীন অনুবর্তন তত্ত্বে / সংযোজনবাদে / সমগ্রতাবাদে / সক্রিয় অনুবর্তন তত্ত্বে। 
সমগ্রতাবাদে। 

৬১. ক্ষেত্রভিত্তিক তত্ত্বের অন্যতম প্রবক্তা - লিউটন / গাথরি / ওয়াটসন / প্যাভলভ। 
লিউটন বা লিউইন। 
 
৬২. অন্তর্দৃষ্টিমূলক শিখন মূলতঃ সম্ভব হয় - অনুশীলনের দ্বারা / বুদ্ধির দ্বারা / অনুকরণের দ্বারা / অনুবর্তনের দ্বারা। 
বুদ্ধির দ্বারা। 

৬৩. যান্ত্রিক পদ্ধতি হল - প্রচেষ্টা ও ভুল তত্ত্ব / অন্তর্দৃষ্টিমূলক শিখন। 
প্রচেষ্টা ও ভুল তত্ত্ব। 

৬৪. S - R বন্ধন তৈরী করা হল - প্রচেষ্টা ও ভুল তত্ত্ব / অন্তর্দৃষ্টিমূলক শিখন - এর মূল বৈশিষ্ট। 
প্রচেষ্টা ও ভুল তত্ত্ব। 

৬৫. সামগ্রিকভাবে সমস্যামূলক পরিস্থিতিকে উপলব্ধি করা হয় - প্রচেষ্টা ও ভুল তত্ত্ব / অন্তর্দৃষ্টিমূলক শিখন - এ। 
অন্তর্দৃষ্টিমূলক শিখন - এ। 


       
                

You May Also Like

1 comments