H.S. EDUCATION SUGGESTION
H.S. EDUCATION SUGGESTION
প্রথম অধ্যায় -
১. শিখনের সংজ্ঞা ও বৈশিষ্ট।
২. শিখনের গুরুত্বপূর্ণ স্তরগুলির পরিচয় দাও।
৩. স্মৃতি কাকে বলে ? স্মৃতির চারটি স্তরের বর্ণনা দাও।
৪. বিস্মৃতি কাকে বলে ? বিস্মৃতির কারণগুলি লেখো।
৫. পরিণমনের সংজ্ঞা ও বৈশিষ্ট।
৬. শিখন ও পরিণমনের সম্পর্ক।
৭. শিখন ও পরিণমনের বৈসাদৃশ্য।
৮. প্রেষণার সংজ্ঞা ও বৈশিষ্ট।
৫. পরিণমনের সংজ্ঞা ও বৈশিষ্ট।
৬. শিখন ও পরিণমনের সম্পর্ক।
৭. শিখন ও পরিণমনের বৈসাদৃশ্য।
৮. প্রেষণার সংজ্ঞা ও বৈশিষ্ট।
৯. প্রেষণার প্রভাবক বা নির্ধারকগুলি সম্পর্কে আলোচনা করো।
১০. ম্যাসলোর চাহিদার পিরামিড।
১১. শিক্ষণে প্রেষণার ভূমিকা আলোচনা করো।
১২. শিক্ষার্থীর মধ্যে প্রেষণা সৃষ্টিতে শিক্ষকের ভূমিকা আলোচনা করো।
১৩. প্রেষণা হ্রাসের কারণগুলি আলোচনা করো।
১৪. মনোযোগের সংজ্ঞা ও বৈশিষ্ট।
১৫. মনোযোগের শর্ত বা নির্ধারক।
১৫. মনোযোগের শর্ত বা নির্ধারক।
১৬. শিক্ষায় মনোযোগের ভূমিকা।
১৭. আগ্রহের সংজ্ঞা ও বৈশিষ্ট।
১৭. আগ্রহের সংজ্ঞা ও বৈশিষ্ট।
১৮. আগ্রহের শিক্ষাগত তাৎপর্য।
১৯. সাধারণ মানসিক ক্ষমতার সংজ্ঞা ও বৈশিষ্ট।
২০. বিশেষ মানসিক ক্ষমতার সংজ্ঞা ও বৈশিষ্ট।
২১. সাধারণ মানসিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতার মধ্যে পার্থক্য।
২২. স্পিয়ারম্যানের দ্বি -উপাদান তত্ত্ব।
২৩.থার্স্টোনের দলগত উপাদান তত্ত্ব।
২৪. স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্ব ও থার্স্টোনের দলগত উপাদান তত্ত্বের পার্থক্য।
২২. স্পিয়ারম্যানের দ্বি -উপাদান তত্ত্ব।
২৩.থার্স্টোনের দলগত উপাদান তত্ত্ব।
২৪. স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্ব ও থার্স্টোনের দলগত উপাদান তত্ত্বের পার্থক্য।
২৫. বুদ্ধির সংজ্ঞা ও বৈশিষ্ট।
২৬. শিক্ষা ও বুদ্ধির সম্পর্ক।
HS PROJECTS - CLICK HERE
HS PROJECTS - CLICK HERE
দ্বিতীয় অধ্যায় :-
১. প্রাচীন অনুবর্তন কাকে বলে ? এর বৈশিষ্ট।
২. প্রাচীন অনুবর্তনের পরীক্ষা বা প্যাভলভীয় পরীক্ষা।
৩. শিক্ষা ক্ষেত্রে প্রাচীন অনুবর্তন তত্ত্বের উপযোগিতা।
৪. সক্রিয় অনুবর্তনের সংজ্ঞা ও বৈশিষ্ট।
৫. সক্রিয় অনুবর্তনে স্কিনারের পরীক্ষা।
৬. প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের পার্থক্য।
৭. থর্নডাইকের শিখন সংক্রান্ত সূত্রগুলি লেখো।
৮. সমস্যা সমাধানমূলক শিখন কী ? এর বিভিন্ন স্তরগুলি সম্পর্কে লেখো।
৯. প্রচেষ্টা ও ভুলের শিখন কাকে বলে ? এর বৈশিষ্ট।
১০. অন্তর্দৃষ্টিমূলক শিখন কাকে বলে ? অন্তর্দৃষ্টিমূলক শিখনের শিক্ষাগত প্রয়োগ আলোচনা করো।
১১. অন্তর্দৃষ্টিমূলক শিখনের ক্ষেত্রে কোহলারের পরীক্ষাটির বর্ণনা দাও।
১২. প্রচেষ্টা ও ভুল তত্ত্ব এবং অন্তর্দৃষ্টিমূলক শিখনের পার্থক্য আলোচনা করো।
HS PROJECTS - CLICK HERE
পঞ্চম অধ্যায় :-
HS PROJECTS - CLICK HERE
পঞ্চম অধ্যায় :-
১. গ্রামীণ বিশ্ববিদ্যালয় স্থাপনের ক্ষেত্রে রাধাকৃষ্ণণ কমিশনের সুপারিশগুলির মূল্যায়ন করো।
২. রাধাকৃষ্ণন কমিশনের ঐতিহাসিক গুরুত্ব আলোচনা করো।
৩. রাধাকৃষ্ণন কমিশনের বিচার্য বিষয়।
৪. উচ্চশিক্ষার ক্ষেত্রে রাধাকৃষ্ণন কমিশনের সুপারিশ।
১. মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে মুদালিয়ার কমিশনের সুপারিশ।
২. মুদালিয়ার কমিশনের চোখে প্রচলিত শিক্ষা ব্যবস্থার ত্রুটি।
৩. পাঠক্রমের সপ্তপ্রবাহ।
৪. মুদালিয়ার কমিশনের সমালোচনা।
৫. কমিশনের বিচার্য বিষয়।
১. প্রাক প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে কোঠারি কমিশনের সুপারিশ।
২. প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে কোঠারি কমিশনের সুপারিশ।
৩. উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোঠারি কমিশনের সুপারিশ।
৪. বৃত্তি ও কারিগরি শিক্ষার ক্ষেত্রে কোঠারি কমিশনের সুপারিশ।
৫. সাধারণ বিদ্যালয় ও গুচ্ছ বিদ্যালয় - এর ক্ষেত্রে কোঠারি কমিশনের সুপারিশ।
৬. প্রাথমিক শিক্ষার লক্ষ্য , কাঠামো ও পাঠক্রম সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ।
৭. মাধ্যমিক শিক্ষার লক্ষ্য নো পাঠক্রম সম্পর্কে কোঠারি কমিশনের অভিমত।
৮. মাধ্যমিক শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ।
৯. বৃত্তি ও কারিগরি শিক্ষার উপযোগিতা সম্পর্কে আলোচনা করো।
১. জাতীয় শিক্ষানীতির মূল বিচার্য বিষয় ও প্রেক্ষাপট।
২. জাতীয় ব্যবস্থায় শিক্ষা - জাতীয় শিক্ষানীতির অনুসরণে ব্যাখ্যা করো।
৩. মাধ্যমিক শিক্ষার বৃত্তিমুখীকরণ ও কারিগরি শিক্ষা প্রসঙ্গে জাতীয় শিক্ষানীতির বক্তব্য।
৪. অপারেশন ব্ল্যাকবোর্ড , নবোদয় বিদ্যালয় , অর্থপূর্ণ অংশীদারিত্ব।
৫. জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ র সাথে ১৯৯২ এর সংশোধিত খসড়ার তুলনা করো।
৬. POA কী ? এর বৈশিষ্ট। অথবা , ১৯৮৬ সালের জাতীয় শিক্ষানীতির সংশোধিত রূপ সম্পর্কে আলোচনা করো।
দশম অধ্যায় :-
১. সর্বজনীন প্রাথমিক শিক্ষা কাকে বলে ? ভারতে প্রাথমিক শিক্ষা সর্বজনীকরণের সমস্যাগুলি আলোচনা করো।
২. প্রাথমিক শিক্ষা সর্বজনীকরণের কয়েকটি পদক্ষেপ।
৩. ভারতে সর্বজনীন প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তা।
৪. বয়স্ক শিক্ষার অর্থ , লক্ষ্য ও উদ্দেশ্য।
৫. জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচির বৈশিষ্ট।
৬. বয়স্ক শিক্ষার আশানুরূপ সফলতা অর্জনে ব্যর্থতার কারণগুলি লেখো।
৭. জাতীয় সাক্ষরতা কর্মসূচি ও এর লক্ষ্য।
৮. জাতীয় সাক্ষরতা কর্মসূচি কার্যকর করতে গৃহীত পদক্ষেপ।
৯. সাক্ষরতা কর্মসূচির অগ্ৰগতির পথে প্রধান অন্তরায়।
১০. সর্বশিক্ষা অভিযানের লক্ষ্য ও উদ্দেশ্য।
১১. সর্বশিক্ষা অভিযানের কর্মসূচি।
১২. সর্বশিক্ষা অভিযানে বিদ্যালয় প্রধানের ভূমিকা।
১৩. সর্বশিক্ষা অভিযান রূপায়ণে বিভিন্ন সমস্যা।
একাদশ অধ্যায় :-
১. জ্যাক ডেলরের চারটি শিক্ষা স্তম্ভের পরিচয় দাও।
২. জানার জন্য শিক্ষা সম্পর্কে লেখো।
৩. কর্মের জন্য শিক্ষা কী ? কর্মের জন্য শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করো।
৪. মানুষ হয়ে ওঠার শিক্ষা কী ? প্রকৃত মানুষের গুণাবলী আলোচনা করো।
৫. জানার জন্য শিক্ষার তাৎপর্য সম্পর্কে লেখো।
৬. কর্মের জন্য শিক্ষার তাৎপর্য লেখো।
৭. একত্রে বসবাসের শিক্ষা কী ? এর তাৎপর্য লেখো।
৮. জ্ঞানার্জনের শিক্ষার বিদ্যালয়ের কর্মসূচি।
৯. কর্মের জন্য শিক্ষার বিদ্যালয়ের কর্মসূচি।
১০. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে UNESCO র ভূমিকা।
দ্বাদশ অধ্যায় :-
১. শিক্ষা প্রযুক্তির সংজ্ঞা ও বৈশিষ্ট।
২. শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের অবদান।
৩. কম্পিউটার ব্যবহারের সুবিধা ও অসুবিধা।
৪. শিক্ষায় শিক্ষা প্রযুক্তির অবদান।
৫. শিক্ষা প্রযুক্তির উদ্দেশ্য।
৬. কম্পিউটার কি শিক্ষকের বিকল্প হতে পারে ? আলোচনা করো।
HS PROJECTS - CLICK HERE
HS PROJECTS - CLICK HERE